For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শিশুকে দীর্ঘ ক্ষণ ডায়াপার পরিয়ে রাখেন? মারাত্মক ক্ষতি হতে পারে শিশুর স্বাস্থ্যের!

|

দিনে দিনে বাচ্চাদের জন্য ডায়াপারের ব্যবহার ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। ডায়াপারের ব্যবহারের একাধিক সুবিধা রয়েছে। আর, এই সুবিধাগুলিই মা-বাবাদের ডায়াপারের প্রতি আকৃষ্ট করছে। বেশিরভাগ অভিভাবকই মনে করেন, শিশুকে ডায়াপার পরিয়ে রাখা মানে অনেকটা নিশ্চিন্ত থাকা। একবার ডায়াপার পরালে অনেকক্ষণ পর্যন্ত তাতে প্রস্রাব করতে পারে শিশুরা, ফলে বারবার কাপড় ভিজে যাওয়ার ও পরিবর্তন করার ঝামেলা থাকে না। বিশেষ করে, বাইরে বেরোনোর সময় কিংবা রাতে একটু নিশ্চিন্তে বিশ্রামের কারণে অনেক মা-বাবাই প্রায় তিন বছর বয়স পর্যন্ত সন্তানকে ডায়াপার পরিয়ে রাখেন।

ডায়াপার ব্যবহারের একাধিক সুবিধা থাকলেও, এর কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও আছে। দীর্ঘ সময় এর ব্যবহারের ফলে শিশুর ত্বক ও স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। আবার এই ডায়াপারগুলি পরিবেশেরও ক্ষতি করে। চলুন জেনে নেওয়া যাক, অত্যধিক ডায়াপার ব্যবহারের ফলে কী কী ক্ষতি হতে পারে -

অ্যালার্জি হতে পারে

অ্যালার্জি হতে পারে

বাচ্চাদের ত্বক খুবই নরম ও মসৃণ হয়, তাই সামান্য অবহেলাতেই তাদের ত্বকের বিরাট ক্ষতি হতে পারে। ডায়াপার তৈরিতে সিন্থেটিক ফাইবার, রং এবং বিভিন্ন রাসায়নিক পণ্য ব্যবহার করা হয়। এই সব ডায়াপার ব্যবহারে শিশুর সেনসিটিভ ত্বকের ক্ষতি হয় এবং অ্যালার্জিও হতে পারে। তাই, এমন ডায়াপার ব্যবহার করুন যা অত্যন্ত নরম এবং স্কিন-ফ্রেন্ডলি উপকরণ দিয়ে তৈরি।

ত্বকে ব়্যাশ হতে পারে

ত্বকে ব়্যাশ হতে পারে

শিশুদের ডায়াপার ব়্যাশ খুব সাধারণ সমস্যা। ভেজা নোংরা ডায়াপার দীর্ঘ ক্ষণ পরে থাকলে তাতে ব্যাকটেরিয়া বংশবৃদ্ধি করে এবং সেখান থেকেই ত্বকে ব়্যাশ, লালচে ভাব হতে পারে। তাই, সময়মতো আপনার বাচ্চার ডায়াপার পরিবর্তন করুন।

সংক্রমণের সম্ভাবনা বেশি

সংক্রমণের সম্ভাবনা বেশি

ডায়াপার এমন উপাদান দিয়ে তৈরি করা হয়, যা সহজেই প্রস্রাব শোষণ করতে পারে। এই উপাদানই শিশুর ডায়াপারের ভিতরে বাতাস প্রবেশে বাধা দিতে পারে, ফলে ডায়াপারের মধ্যে ব্যাকটেরিয়া এবং অন্যান্য জীবাণুর বংশবৃদ্ধি হতে পারে। ডায়াপার অত্যধিক ব্যবহার করলে শিশুর ইনফেকশন হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই, ঘন ঘন শিশুর ডায়াপার পরিবর্তন করুন।

বাচ্চার টয়লেট ট্রেনিং-এ অসুবিধা

বাচ্চার টয়লেট ট্রেনিং-এ অসুবিধা

বেশিরভাগ সময় বাচ্চাকে ডায়াপার পরিয়ে রাখলে তাকে টয়লেট ট্রেনিং দিতে সমস্যা হতে পারে। কারণ তাঁরা ডায়াপারেই প্রস্রাব ও মলত্যাগ করতে অভ্যস্ত হয়ে যায় এবং মা-বাবারাও একে অত্যন্ত সুবিধাজনক পদ্ধতি বলে মনে করেন। আজকাল ডায়াপারের উপর অত্যধিক নির্ভরতার কারণেই বাচ্চাদের পটি ট্রেনিং-এ খুব সমস্যা দেখা দিচ্ছে। তাই, ডায়াপার খুব কম ব্যবহার করাই ভাল।

ডায়াপার পরিবেশ-বান্ধব নয়

ডায়াপার পরিবেশ-বান্ধব নয়

ডায়াপারের ব্যবহার দিনে দিনে বাড়ছে, কিন্তু পরিবেশের জন্য এটি একেবারেই ভাল নয়। বেশিরভাগ ডায়াপারই প্লাস্টিক, সিন্থেটিক ফাইবার এবং বিভিন্ন রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি হয়, যা পরিবেশের জন্য খুব ক্ষতিকারক। এই ধরনের ডায়াপার সহজে পচে না এবং পরিবেশের ক্ষতি করে। তবে, কিছু কোম্পানি এখন পরিবেশ-বান্ধব ডায়াপার নিয়ে এসেছে, সেগুলি ব্যবহার করাই ভাল।

English summary

What Are the Disadvantages of Using Diapers for Babies?

Here are some of the disadvantages of using diapers for your baby. Read on.
X
Desktop Bottom Promotion