For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গর্ভাবস্থায় কোমর ও পিঠে ব্যথায় ভুগছেন? জেনে নিন এর থেকে মুক্তির সহজ উপায়

|

গর্ভাবস্থায় মহিলাদের কোমর এবং পিঠে ব্যথা হওয়া, খুবই সাধারণ ঘটনা। প্রায় ৫০-৮০ শতাংশ মহিলারাই গর্ভাবস্থায় এই সমস্যার সম্মুখীন হন। সাধারণত গর্ভাবস্থার পঞ্চম থেকে সপ্তম মাসে এটি বেশি লক্ষ্য করা যায়। তবে অনেকেই প্রথম থেকেই, পিঠ এবং কোমরে ব্যথা অনুভব করে থাকে।

সাধারণত পিঠের নীচের দিকে হয় এবং উরু, পা এবং নিতম্বে ছড়িয়ে পড়ে। দিন দিন এই ব্যথা আরও বেড়ে যেতে পারে, ফলে রাতের ঘুমও উড়ে যায়! তবে কিছু ঘরোয়া উপায়ের মাধ্যমে এই সমস্যা একটু হলেও কমানো যায়। নিজে থেকে কোনও সিদ্ধান্ত নেবেন না, ডাক্তারের পরামর্শ নিয়ে তবেই এগুলি অ্যাপ্লাই করবেন।

১) দেহভঙ্গি উন্নত করুন

১) দেহভঙ্গি উন্নত করুন

প্রতিদিনের ক্রিয়াকলাপ করার সময়, যথাযথ দেহভঙ্গি অনুসরণ করলে পিঠ এবং কোমরের ব্যথা অনেকটাই কমতে পারে। সোজা হয়ে বসা, পিঠ বা কোমরের পিছনে বালিশের সাহায্য নিয়ে বসলে, শারীরিক ভঙ্গিমা উন্নত হয়।

২) ঠান্ডা-গরম সেঁক দিন

২) ঠান্ডা-গরম সেঁক দিন

ঠান্ডা-গরম সেঁক ব্যথা কমাতে দুর্দান্ত কাজ করে। দিনে কয়েকবার ২০-৩০ মিনিট পর্যন্ত ব্যথার জায়গায় ঠান্ডা সেঁক দিন। তারপর কিছুদিন পর একইভাবে গরম সেঁক দিন। দেখবেন আরাম পাবেন। তবে পেটে যেন কখনোই যেন গরম সেঁক না দেওয়া হয়, সেইদিকে খেয়াল রাখবেন।

৩) কাউন্সেলিং করুন

৩) কাউন্সেলিং করুন

গর্ভাবস্থায় অনেক ক্ষেত্রেই স্ট্রেসের কারণে, পিঠ ও কোমরের যন্ত্রণা দেখা দিতে পারে। এই সময় স্ট্রেস কমাতে, কাউন্সেলিংয়ের সাহায্য নেওয়া যেতেই পারে। বিশেষজ্ঞের সঙ্গে এ ব্যাপারে কথা বলুন। তিনি আপনাকে কিছু উপায় বলতে পারেন, যার মাধ্যমে আপনি আরাম পাবেন।

আরও পড়ুন :গর্ভবতী মহিলাদের জন্য কোভিড ভ্যাকসিন সম্পূর্ণ নিরাপদ, জেনে নিন স্বাস্থ্য মন্ত্রকের নয়া গাইডলাইন

৪) নিয়মিত এক্সারসাইজ করুন

৪) নিয়মিত এক্সারসাইজ করুন

নিয়মিত এক্সারসাইজ শরীর ফ্লেক্সিবেল রাখতে দারুণ কাজ করে। হাঁটা, মেডিটেশন, যোগব্যায়াম, সাঁতার, স্টেশনারি সাইক্লিং, প্রভৃতি গর্ভাবস্থায় শিরদাঁড়ার উপর অতিরিক্ত চাপ কমাবে এবং শরীর রিল্যাক্স রাখবে। তবে যেকোনও এক্সারসাইজ করার আগে, অবশ্যই আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন।

৫) মেটারনিটি বেল্ট ব্যবহার করুন

৫) মেটারনিটি বেল্ট ব্যবহার করুন

আজকাল যেকোনও ওষুধের দোকানে অথবা অনলাইনে, মেটারনিটি বেল্ট কিনতে পাওয়া যায়। মেটারনিটি বেল্ট অনেকটা আন্ডারগার্মেন্টসের মতো, যা পেলভিক গার্ডেল-কে সাপোর্ট দেয়। তবে অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নেবেন।

English summary

Home remedies to reduce pregnancy-induced back pain in bengali

There are plenty of remedies that doctors and medical practitioners recommend that can lessen your pain. Read on.
X