For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাচ্চাকে নিয়মিত খাওয়ান এই খাবারগুলি, সুস্থ থাকবে দাঁত ও মাড়ি!

|

শিশু অবস্থা থেকেই দাঁত ও মাড়ির যত্ন নেওয়া খুবই প্রয়োজনীয়, নাহলে কিন্তু দাঁতের সমস্যা একেবারে স্থায়ীভাবে থেকে যেতে পারে। ছোট্ট বেলার যত্ন ও অভ্যাসের ওপর ভিত্তি করেই ভবিষ্যতের দাঁতের স্বাস্থ্য নির্ভরশীল। আর বাচ্চার দাঁতের যত্ন নিতে গেলে সর্বপ্রথম তাঁদের খাওয়াদাওয়ার দিকে নজর দিতে হবে। ক্যান্ডি, চকোলেট, চিপস, কোল্ড ড্রিঙ্কস, আইসক্রিম থেকে বাচ্চাকে দূরে রাখাই ভাল। এছাড়াও, দাঁত ও মাড়ির পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকেও লক্ষ্য রাখতে হবে, নাহলে নানা ধরনের সমস্যা দেখা দিতে শুরু করবে।

তাই আপনার বাচ্চার খাদ্যতালিকায় এমন কিছু খাবার অন্তর্ভুক্ত করুন, যা তাদের দাঁত, মাড়ি সুস্থ ও শক্তিশালী রাখবে। আজকের আর্টিকেলে এমন কিছু খাবারের কথা উল্লেখ আছে, যেগুলো শিশুর দাঁত জন্য উপকারি।

অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার

অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার

বাচ্চার দাঁত ভাল রাখতে গেলে খাদ্যতালিকায় অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন। অ্যান্টি-অক্সিডেন্ট দাঁতের সংক্রমণ ও প্রদাহের বিরুদ্ধে লড়াই করে, মাড়ি এবং দাঁতকে অন্যান্য রোগ থেকে রক্ষা করে। তাই মাড়ি ও দাঁত সুস্থ থাকে। যে কোনও ধরনের বাদাম, বিনস, আঙুর, আপেল, এগুলি অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার

ভিটামিন সি সমৃদ্ধ খাবার

প্রতিটি বাচ্চার খাদ্যতালিকায় ভিটামিন সি থাকা উচিত। ভিটামিন সি নানাভাবে আমাদের স্বাস্থ্যের উপকার করে। দাঁত ও মাড়ি সুস্থ রাখে। মাড়ি ফুলে যাওয়া এবং রক্তপাত হওয়া অর্থাৎ স্কার্ভি প্রতিরোধে সাহায্য করে ভিটামিন সি। স্ট্রবেরি, কমলালেবু এবং ব্রকোলি ভিটামিন সি সমৃদ্ধ। এগুলি আপনার বাচ্চাকে খাওয়াতে পারেন।

ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার

ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার

হাড় ও দাঁতের জন্য ক্যালসিয়াম কতটা গুরুত্বপূর্ণ তা আমরা জানি। তাই, বাচ্চাদের খাদ্যতালিকায় ক্যালসিয়াম সমৃদ্ধ খাবারও রাখতে হবে। বিশেষ করে, পালং শাক দাঁতের এনামেল ভেঙে যাওয়া রোধ করতে সাহায্য করে। এনামেল ক্যালসিয়াম ও ফসফরাস দ্বারা গঠিত এবং এই দু'টি উপাদান সমৃদ্ধ খাবার এনামেল ক্ষয় থেকে রক্ষা করে।

আরও পড়ুন :বাচ্চাকে ভুলেও দেবেন না এই ৫ রকমের খাবার, দাঁতের মারাত্মক ক্ষতি হতে পারে

সুষম খাদ্য খাওয়ান

সুষম খাদ্য খাওয়ান

ব্যালেন্স ডায়েট বা সুষম খাদ্য কেবল বাচ্চার দাঁতই ভাল রাখে না, পাশাপাশি সামগ্রিক স্বাস্থ্যও ভাল রাখে। তাই শিশুর খাদ্যতালিকায় তাজা ফলমূল ও শাকসবজি থেকে শুরু করে দুগ্ধজাত খাবার এবং ডিম, চর্বিহীন মাংস, মাছ, স্যালাড ইত্যাদি অন্তর্ভুক্ত করুন।

জল

জল

আপনার বাচ্চা সারা দিনে যেন পর্যাপ্ত পরিমাণে জল পান করে, সেদিকে অবশ্যই লক্ষ্য রাখুন। জল দাঁত ও মাড়িতে লেগে থাকা খাদ্যকণা সরিয়ে দেয়, মাড়িকে শুকনো হতে দেয় না এবং এনামেলের স্বাস্থ্য ভালো রাখে। জলে ফ্লোরাইড নামক একটি খনিজ থাকে, যা দাঁত ভেঙে যেতে দেয় না। তাছাড়া জল কেবল দাঁত-মাড়ি ভাল রাখে না, পাশাপাশি সামগ্রিক স্বাস্থ্যও ভাল রাখে।

English summary

Healthy Foods For Child's Teeth In Bengali

Here we talking about some healthy foods that are good for child teeth. Read on.
X