For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপনার সন্তান কি কোষ্ঠকাঠিন্যে ভুগছে? খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন এই ৭টি খাবার!

|

বাচ্চা থেকে বুড়ো, কোষ্ঠকাঠিন্যের সমস্যা সব বয়সেই হতে পারে। বিশেষত, বাচ্চাদের ক্ষেত্রে এই সমস্যা আরও বেশি দেখা যায়। চিকিৎসকদের মতে, সঠিক মাত্রায় স্তনপান না করানো, রিফাইন্ড ফুড বা পরিশোধিত খাবার বেশি খাওয়ানো, প্যাকেটের দুধ বেশি খেলে, ফাইবারযুক্ত খাবার এবং জল কম খেলে বাচ্চার কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। তবে আতঙ্কিত না হয়ে ঘরোয়া উপায়েই সমাধান করুন কোষ্ঠকাঠিন্যের।

এমন কিছু খাবার আছে, যেগুলি আপনার বাচ্চাকে নিয়ম করে খাওয়ালে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি মিলতে পারে। এ ব্যাপারে চিকিৎসকের সঙ্গেও পরামর্শ করতে পারেন। তাহলে জেনে নিন, কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে বাচ্চাকে কী কী খাবার খাওয়াবেন।

কড়াইশুঁটি

কড়াইশুঁটি

শীতকালের খুব জনপ্রিয় একটি সবজি কড়াইশুঁটি। আর এখন যেহেতু শীতকাল, তাই বাজারে সহজেই মিলবে এই সবজি। কড়াইশুঁটি ফাইবারে ভরপুর। আপনার বাচ্চার যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে, তাহলে তার খাদ্যতালিকায় এই সবজিটি অন্তর্ভুক্ত করতে পারেন।

ওটমিল

ওটমিল

বাচ্চাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে ওটমিল দারুণ কার্যকরী। ওটমিল প্রয়োজনীয় ফাইবার সরবরাহ করতে পারে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে পারে।

নাশপাতি

নাশপাতি

নাশপাতি ফাইবার এবং ভিটামিন সি সমৃদ্ধ। ফাইবার এবং ভিটামিন সি উভয়ই হজমে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। কোষ্ঠকাঠিন্য সারাতে বাচ্চাদের ফ্রেশ নাশপাতির রসও খাওয়াতে পারেন।

ব্রকোলি

ব্রকোলি

ব্রকোলি বাচ্চাদের জন্য একটি সুপারফুড। এটি প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ। এছাড়াও ব্রকোলি ফাইবার, ভিটামিন সি, ভিটামিন কে এবং ফোলেটের দুর্দান্ত উৎস। পালং শাক এবং ব্রকোলির মতো সবুজ শাকসবজি মলের পরিমাণ বাড়ায়, অন্ত্রের মধ্য দিয়ে সহজেই বেরোতে সহায়তা করে। ব্রকোলিতে sulforaphane রয়েছে, যা অন্ত্রকে রক্ষা করতে পারে এবং হজমে সহায়তা করে।

আরও পড়ুন :আপনার সন্তান কি কোষ্ঠকাঠিন্যে ভুগছে? জেনে নিন মুক্তির উপায়

মিষ্টি আলু

মিষ্টি আলু

মিষ্টি আলু অন্যতম সেরা বেবি ফুড এবং এটি কোষ্ঠকাঠিন্য সৃষ্টি করে না। মিষ্টি আলু কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে এবং শিশুকে প্রয়োজনীয় পুষ্টি এবং কার্বোহাইড্রেট সরবরাহ করতে পারে।

বেরি

বেরি

বেরি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এবং এটি ছোটো বাচ্চাদের জন্য দুর্দান্ত খাবার। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, ফলে বেরি খেলে বাচ্চাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হতে পারে।

হোল গ্রেইন ব্রেড

হোল গ্রেইন ব্রেড

হোল গ্রেইন খাবারে উচ্চমাত্রার ফাইবার থাকে, যা হার্টের পাশাপাশি পাচনতন্ত্রের জন্যও ভালো। আপনি আপনার শিশুকে whole wheat bread খাওয়াতে পারেন। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে এবং এটি আপনার বাচ্চার কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করবে।


English summary

Foods That Help Relieve Constipation in babies

If your baby is already suffering from constipation, then include these high-fibre foods in your baby’s diet. These foods will not only relieve the condition but also prevent it from occurring in future.
X