For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাচ্চাকে ভুলেও দেবেন না এই ৫ রকমের খাবার, দাঁতের মারাত্মক ক্ষতি হতে পারে

|

রঙিন মোড়কের ক্যান্ডি বা লজেন্স, চকোলেট, চিপস দেখলেই বাচ্চাদের বায়নার শেষ থাকে না। আদর করে বাড়ির বড়রা বাচ্চাদের কিনেও দেন এই খাবারগুলি। কিন্তু বাচ্চার মন ভোলাতে গিয়ে পরোক্ষভাবে তাকে ঠেলে দেওয়া হয় সমস্যার দিকে। এই সব খাবার অতিরিক্ত খাওয়ার ফলে বাচ্চাদের দাঁতের নানান সমস্যা দেখা দেয়। প্রাথমিকভাবে এই সব সমস্যার দিকে তেমন নজর না পড়লেও, পরে কিন্তু এগুলিই জাঁকিয়ে বসে।

আপনার বাচ্চাকে দাঁতের সমস্যা থেকে দূরে রাখতে চাইলে বেশ কিছু খাবার তাকে দেওয়া বন্ধ করতে হবে। তাহলে জেনে নিন, কোন কোন খাবার বাচ্চার দাঁতের মারাত্মক ক্ষতি করে -

মিষ্টিজাতীয় খাবার

মিষ্টিজাতীয় খাবার

সব বাচ্চাই চকোলেট, ক্যান্ডি, মিষ্টি খেতে খুব পছন্দ করে। কিন্তু বাচ্চার দাঁতের জন্য সবচাইতে ক্ষতিকর হল এই চিনিযুক্ত বা মিষ্টি খাবার। অতিরিক্ত মিষ্টি খেতে খেতে বাচ্চাদের দাঁতের নানা সমস্যা শুরু হয়। মিষ্টি জাতীয় খাবার থেকেই দাঁতে বাসা বাঁধে ক্যাভিটি।

ক্যান্ডি বা চকোলেটের মতো, সহজেই দাঁতে আটকে যায় এমন যে কোনও ধরনের খাবারই খুব ক্ষতিকর। মিষ্টি আঠালো খাবার, টক আঠালো খাবার দাঁতের জন্য অত্যন্ত ক্ষতিকর, কারণ এগুলোতে এনামেল ক্ষয়কারী অ্যাসিড থাকে।

সাইট্রাস ফল

সাইট্রাস ফল

টক জাতীয় ফল বা সাইট্রাস ফল এবং ফলের রসেও উচ্চ অ্যাসিড থাকে, যা দাঁতের এনামেলের জন্য খারাপ। পাতিলেবু, মুসম্বি এবং কমলালেবু এই সবই অ্যাসিডিক প্রকৃতির। তবে কমলালেবুতে তুলনামূলক কম অ্যাসিড থাকে। তাই, আপনার বাচ্চাকে এই ফলগুলি পরিমিত খাওয়ান। সাইট্রাস জুস পান করার সময় অবশ্যই স্ট্র ব্যবহার করুন, যাতে দাঁতে সরাসরি না লাগে।

পপকর্ন

পপকর্ন

এটি খুবই স্বাস্থ্যকর খাবার, কিন্তু পপকর্ন প্রায়ই দাঁতের মধ্যে বা মাড়ির আস্তরণের নীচে আটকে যেতে পারে। ফলে মাড়িতে ইনফেকশন হতে পারে। তাই পপকর্ন খাওয়ার পরে অবশ্যই দাঁত ব্রাশ করুন।

কার্বনেটেড পানীয়

কার্বনেটেড পানীয়

গরম হোক বা ঠান্ডা, যে কোনও কার্বনেটেড পানীয় কেবল শরীরের জন্যই খারাপ নয়, মুখের জন্যও অত্যন্ত ক্ষতিকর। এই পানীয়গুলিতে উপস্থিত কার্বনিক অ্যাসিড দাঁতে লাগলে এনামেলের ক্ষতি হয়, যার ফলে দাঁত ক্ষয় হতে পারে।

আলুর চিপস

আলুর চিপস

আলুর চিপস এবং অন্যান্য চিপসে প্রচুর পরিমাণে স্টার্চ থাকে, যা চিনিতে রূপান্তরিত হয় এবং দাঁতের ক্ষতি করে। তাছাড়া, এই খাবারগুলি দাঁতের মধ্যে আটকে থাকতে পারে। ফলে ক্যাভিটি তৈরি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

English summary

Foods that Harm Your Child's Dental Health In Bengali

Here are five worst foods that you should minimize as a part of your child’s diet to prevent any harm to their teeth. Read on.
X