For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রায়ই কোষ্ঠকাঠিন্যে ভোগে আপনার সন্তান? সমস্যা দূর করতে বাচ্চাকে খাওয়ান নাশপাতি!

|

বাচ্চাদের মধ্যে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বেশি দেখা যায়। এই কারণে মলত্যাগে কষ্ট হওয়ার পাশাপাশি বাচ্চার পেটে ব্যথা হতে থাকে, খিদেও কম পায় এবং শরীরে অস্বস্তি হতে থাকে, ফলে বাচ্চারা সারাক্ষণ কান্নাকাটি করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিলেই অনেক বাবা-মা বাচ্চাকে ওষুধ খাওয়ান। কিন্তু বারবার ওষুধ দেওয়াও ঠিক নয়, বরং ঘরোয়া উপায়ে কোষ্ঠকাঠিন্য নিরাময় করার চেষ্টা করুন।

শিশুর কোষ্ঠকাঠিন্য নিরাময়ের জন্য তাদের নাশপাতি খাওয়াতে পারেন। তবে এ ব্যাপারে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। আসুন জেনে নেওয়া যাক, বাচ্চাদের কোষ্ঠকাঠিন্য সারাতে নাশপাতি কতটা কার্যকরী এবং খাওয়ানোর সঠিক পদ্ধতি।

ছোটো বাচ্চাদের নাশপাতি খাওয়ানোর বয়স

ছোটো বাচ্চাদের নাশপাতি খাওয়ানোর বয়স

ছয় মাস বয়সের পর থেকে শিশুকে অল্প অল্প করে খাবার খাওয়ানো শুরু করুন। শিশুকে ফলও খাওয়াতে পারেন। ছয় মাস বয়সী শিশুকে নাশপাতি খাওয়ানো যেতে পারে। তবে যদি আপনার সন্তানের নাশপাতি খেলে অ্যালার্জি হয়, তাহলে আট মাসের পর থেকে খাওয়াতে পারেন। আর অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।

কোষ্ঠকাঠিন্য কমাতে নাশপাতি

কোষ্ঠকাঠিন্য কমাতে নাশপাতি

নাশপাতি ফাইবার এবং ভিটামিন সি সমৃদ্ধ। ফাইবার এবং ভিটামিন সি উভয়ই ভালো হজমে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। তবে, আপনার সন্তানের কোষ্ঠকাঠিন্য ভালো না হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।

শিশুকে কীভাবে নাশপাতি খাওয়াবেন

শিশুকে কীভাবে নাশপাতি খাওয়াবেন

আপনার সন্তানকে নাশপাতি ম্যাশ করে বা পিউরি তৈরি করে খাওয়াতে পারেন। এছাড়া, কোষ্ঠকাঠিন্য সারাতে বাচ্চাদের ফ্রেশ নাশপাতির রসও খাওয়াতে পারেন।

আরও পড়ুন :আপনার সন্তান কি কোষ্ঠকাঠিন্যে ভুগছে? খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন এই ৭টি খাবার!

নাশপাতির উপকারিতা

নাশপাতির উপকারিতা

নাশপাতি খুব সহজেই হজম হয়ে যায়। এতে রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম, ভিটামিন কে এবং ফাইবার। শিশুর বৃদ্ধি হতে এবং কোষ্ঠকাঠিন্য কমাতে নাশপাতি অত্যন্ত কার্যকরী। সবুজ নাশপাতির খোসায় lutein পাওয়া যায়, যা দৃষ্টিশক্তির জন্য খুব ভালো।

এই বিষয়গুলো মাথায় রাখুন

এই বিষয়গুলো মাথায় রাখুন

-শুরুতে নাশপাতি সিদ্ধ করে ম্যাশ করে শিশুকে খাওয়ান।

-প্রথমেই বাচ্চাকে বেশি বেশি খাওয়াবেন না। অল্প অল্প করে খাওয়ান। ডাক্তারের পরামর্শ নিয়েও খাওয়াতে পারেন।

English summary

Benefits Of Eating Pear For Constipation In Babies

Baby Health care Tips: Benefits Of Eating Pears For Constipation In Babies. Read On.
X