For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

World Elephant Day 2020 : হাতি সম্পর্কে এই তথ্যগুলি জানলে আপনি অবাক হবেন!

|

আজ 'বিশ্ব হাতি দিবস'। হাতিদের রক্ষা করার জন্য সচেতনতা বাড়াতে প্রতিবছর ১২ অগাষ্ট বিশ্বজুড়ে এই দিবস পালন করা হয়। স্থলজ স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে হাতিই হল সবচেয়ে বড় প্রাণী। প্রায়ই মানুষ-হাতি বিরোধের খবর শোনা যায়। হাতি নিধনের অন্যতম কারণ হল, হাতির দামি দাঁত। এছাড়াও অন্যান্য অনেক কারণ আছে। যতদিন যাচ্ছে হাতির সংখ্যা ততই কমতে থাকছে। বিশ্বজুড়ে বেশ কয়েকটি সংস্থা হাতিদের কল্যাণে কাজ করে চলেছে। এই বিশেষ দিনে তাদের কাজকেও উৎসাহ দেওয়া হয়। আজ এই বিশ্ব হাতি দিবসে আমরা আপনাদের বিশ্বের সর্ববৃহৎ স্তন্যপায়ী প্রাণী অর্থাৎ হাতি সম্পর্কিত কিছু মজার তথ্য জানাব। দেখে নিন সেগুলি -

World Elephant Day 2020 : Some Interesting Facts About Elephants

১) 'এলিফ্যান্ট' শব্দটি গ্রীক শব্দ 'এলিফাস' থেকে এসেছে। এলিফাস মানে হাতির দাঁত।

২) হাতি পৃথিবীর বৃহত্তম স্থলজ স্তন্যপায়ী প্রাণী হিসেবে পরিচিত। সমস্ত হাতির মধ্যে আফ্রিকান হাতি সবচেয়ে বড়। ওজন হতে পারে ৬ টন।

৩) বন্য হাতি ৬০ থেকে ৭০ বছর বাঁচে।

৪) একটা সময় পৃথিবীজুড়ে কয়েক শ প্রজাতির হাতি থাকলেও, কমতে কমতে এখন তা নেমে এসেছে মাত্র চারটিতে। এর মধ্যে দুটি আবার বিলুপ্তপ্রায়। তাই বিশ্বে দু'রকমের হাতি পাওয়া যায় - একটি আফ্রিকান এবং অন্যটি এশিয়ান। কানের আকারগত তফাতের মাধ্যমে এই দুই প্রজাতিকে আলাদা করে চেনা যায়।

৫) একটি সদ্য জন্মানো হাতির বাচ্চার ওজন ১২০ কেজি পর্যন্ত হতে পারে।

৬) হাতি তার শুঁড় দিয়ে অনেক কাজ করে। শুঁড় তাদের নানানভাবে সাহায্য করে। হাতির শরীরের সবথেকে স্পর্শকাতর অঙ্গ হল শুঁড়। হাতি শুঁড়ের সাহায্যে জল পান করতে পারে।

৭) হাতির দাঁত বিশ্ববাজারে চড়া দামে বিক্রি হয়। মাত্র ২ বছর বয়স থেকে হাতির দাঁত গজাতে শুরু করে এবং তা আজীবন বাড়তে থাকে। খাওয়া, খনন করা এবং বিপদে পড়লে নিজেদের সুরক্ষায় তারা দন্ত ব্যবহার করে।

World Elephant Day 2020 : Some Interesting Facts About Elephants

৮) যেকোনও হাতির গর্ভধারণের সময়কাল গড়ে ২২ মাসের হয়।

৯) হাতি কাদা দিয়ে স্নান করে নিজের শরীর পরিষ্কার রাখে। হাতির চামড়া ২.৫ সেন্টিমিটার পর্যন্ত মোটা হয়।

১০) একটি হাতি একদিনে প্রায় ১৫০ কেজি খাবার খেতে পারে।

আম্ফান, নিসর্গ, আয়লা...জেনে নিন কীভাবে ঘুর্ণিঝড়ের নামকরণ করা হয়

    English summary

    World Elephant Day 2020 : Some Interesting Facts About Elephants

    On this World Elephant Day, we are going to tell you some of the interesting facts related to elephants. Scroll down the article to read more about this.
    X