For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস ২০২০ : দেখে নিন এবছরের থিম ও তাৎপর্য

|

বছরের পর বছর ধরে শিশু শ্রমিকের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। গোটা বিশ্বজুড়ে এটি একটা বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এমন অনেক শিশু রয়েছে যারা নিজের এবং পরিবারের জীবিকা নির্বাহের জন্য রেস্তোঁরা, ধাবা, বিভিন্ন দোকানে কাজ করে। অনেকে আবার কারুর বাড়িতেও কাজ করে। ফলে, কাজের লোভ দেখিয়ে কেউ কেউ তাদের মাদক চোরাচালান, পতিতাবৃত্তি ও পাচারের মতো কিছু অবৈধ কার্যকলাপে বাধ্য করে। শিশুশ্রমের খারাপ প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতিবছর ১২ জুন 'বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস' পালন করা হয়।

World Day Against Child Labour 2020

২০০২ সালে, জাতিসংঘের (UN) একটি সংস্থা ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (ILO) ১২ জুন 'বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস' ঘোষণা করে। এই দিনটি পালন করার পিছনে মূল লক্ষ্য হল, বিশ্বজুড়ে শিশুশ্রম বিলোপ করার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা ছড়ানো।

প্রতিবছর নানান থিমের মাধ্যমে এই দিবস পালিত হয়। এইবছর অর্থাৎ ২০২০ সালে 'বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস'-এর থিম হল, "COVID-19 - Protect children from child labour now, more than ever".

বিশ্ব পরিবেশ দিবস ২০২০ : পরিবেশ রক্ষা করলে নিজেও সুরক্ষিত থাকবেন, দেখুন এই দিনটির গুরুত্ব ও থিম

জাতিসংঘের ওয়েবসাইটে দেওয়া পরিসংখ্যান অনুসারে, প্রায় ১৫২ মিলিয়ন শিশুকে শিশুশ্রমের দিকে ঠেলে দেওয়া হয়েছে। ১৫২ মিলিয়ন এর মধ্যে প্রায় ৭২ মিলিয়ন শিশুই ঝুঁকিপূর্ণ কাজের সঙ্গে জড়িত। শিশু শ্রমিকদের বেশিরভাগই, প্রায় ৭১ শতাংশ, কৃষিখাতে জড়িত।

World Day Against Child Labour 2020

বর্তমানে গোটা বিশ্ব যখন মহামারীর বিরুদ্ধে লড়ছে, এই পরিস্থিতিতে দাঁড়িয়ে শিশুশ্রম বেড়ে যাওয়ার সম্ভাবনা আরও বেশি। কারণ, করোনা ভাইরাস মহামারী বহু সংখ্যক মানুষের জীবিকার উপর বিশাল প্রভাব ফেলেছে। বেশিরভাগ দেশের অর্থনীতিও মুখ থুবড়ে পড়েছে।

তবে আশার আলো দেখা যাচ্ছে, শিশু শ্রমিকের সংখ্যা ক্রমশ হ্রাস পাচ্ছে। জাতিসংঘের মতানুযায়ী, সাম্প্রতিক বছরগুলিতে শিশুশ্রম দুই-তৃতীয়াংশ হ্রাস পেয়েছে।

English summary

World Day Against Child Labour 2020 : Theme And Significance

Every year 12 June is observed as the World Day Against Child Labour. Read on.
X