For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্ব পরিবেশ দিবস ২০২০ : পরিবেশ রক্ষা করলে নিজেও সুরক্ষিত থাকবেন, দেখুন এই দিনটির গুরুত্ব ও থিম

|

আজ 'বিশ্ব পরিবেশ দিবস'। প্রতি বছর ৫ জুন 'বিশ্ব পরিবেশ দিবস' পালন করা হয়। এই দিবস পালনের উদ্দেশ্য হল, পরিবেশ সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা এবং পরিবেশ রক্ষায় মানুষকে উৎসাহিত করা। মানবজাতিকে বাঁচতে হলে পরিবেশকে রক্ষা করতেই হবে, গাছ বাঁচাতে হবে। বর্তমানে করোনা সঙ্কটসহ নানান সমস্যা থেকে বিশ্বকে বা মানবজাতিকে বাঁচাতে, আমাদের উচিত পরিবেশকে শোষণের হাত থেকে রক্ষা করা। প্রকৃতি আমাদের যা দিয়েছে তার মূল্য বোঝা এবং তাকে সম্মান করা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিশ্ব পরিবেশ দিবসের ইতিহাস

বিশ্ব পরিবেশ দিবসের ইতিহাস

১৯৭২ সালে জাতিসংঘের সাধারণ সভা 'বিশ্ব পরিবেশ দিবস' ঘোষণা করে। জাতিসংঘের পক্ষ থেকে পরিবেশ রক্ষার বিষয়ে বিস্তারিত আলোচনা এবং সমাধানের উপায় খুঁজতে সদস্যরাষ্ট্রগুলোর সম্মতিতে সুইডেনের রাজধানী স্টকহোমে ১৯৭২ সালের ৫ থেকে ১৬ জুন জাতিসংঘ মানব পরিবেশ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনটি ইতিহাসের প্রথম পরিবেশ-বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের স্বীকৃতি পায়। এই সম্মেলনের উদ্দেশ্য ছিল, পরিবেশের সঙ্গে মানুষের মিথস্ক্রিয়া নিয়ে আলোচনা করা।

১৯৭৩ সালে সম্মেলনের প্রথম দিন ৫ জুনকে জাতিসংঘ 'বিশ্ব পরিবেশ দিবস' হিসেবে ঘোষণা করে। ১৯৭৪ সালে প্রথম এই দিবসটি অনুষ্ঠিত হয়। সেই থেকেই প্রতিবছর ৫ জুন 'বিশ্ব পরিবেশ দিবস' পালিত হয়ে আসছে।

১৯৮৭ সালে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে, প্রতি বছর রোটেশন বেসিস এই দিনটি পালন করা হবে। তাই, প্রতি বছর এই দিবসটি পালনের জন্য আলাদা একটি আয়োজক দেশ বেছে নেওয়া হয়। সেইমতো এইবছর অর্থাৎ ২০২০ সালের বিশ্ব পরিবেশ দিবসের আয়োজক দেশ হল কলম্বিয়া। করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে, এইবছর ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে এই দিনটি উদযাপিত হবে।

বিশ্ব পরিবেশ দিবস ২০২০ সালের থিম

বিশ্ব পরিবেশ দিবস ২০২০ সালের থিম

এই বছর অর্থাৎ ২০২০ সালের বিশ্ব পরিবেশ দিবসের থিম হল 'জীববৈচিত্র্য'। পরিবেশের ভারসাম্য রক্ষায় জীববৈচিত্রের গুরুত্ব অপরিসীম। পৃথিবীতে খাদ্য, জল ও খনিজ দ্রব্যাদির জোগান ঠিক রাখে জীববৈচিত্র্য। এছাড়াও, জলবায়ুর পরিবর্তন, দূষণ ও বন্যা নিয়ন্ত্রণের জন্য জীববৈচিত্র্য রক্ষা করা আমাদের জন্য বেশ প্রয়োজনীয়।

জানুন কীভাবে দূষণের ফলে প্রতিমুহূর্তে বিপন্ন হচ্ছে পৃথিবী

তবে চিন্তার বিষয় হল, বিশ্বের মোট জীববৈচিত্রের প্রায় ৯৮ শতাংশ বিলুপ্ত হয়ে গিয়েছে। অস্ট্রেলিয়া ও ব্রাজিলের জঙ্গলে আগুন, ঘূর্ণিঝড়, পঙ্গপাল আক্রমণ এবং করোনা ভাইরাস মহামারীর মতো সাম্প্রতিক ঘটনাগুলিই মানুষকে বোঝাতে যথেষ্ঠ যে, কেন আমাদের জীববৈচিত্র্য রক্ষা করা প্রয়োজন। এই ঘটনাগুলি আমাদের আরও জানায় যে, কীভাবে মানুষ প্রকৃতির উপর নির্ভরশীল এবং মানুষ হিসেবে আমাদের কী করা দরকার। তাই, এই পরিবেশ দিবসে অবশ্যই গাছ লাগিয়ে প্রকৃতিকে বাঁচিয়ে রাখার প্রতিশ্রুতি গ্রহণ করুন। প্রকৃতিকে বাঁচিয়ে রাখলে তবেই মানবজাতি সুরক্ষিত থাকবে।

তাৎপর্য

তাৎপর্য

১) এই দিনটিতে, পরিবেশ সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিতে বিভিন্ন প্রচার চালানো হয়।

২) মানুষ পরিবেশের শোষণ এড়াতে এবং প্রকৃতি সংরক্ষণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে উদ্বুদ্ধ হয়।

৩) স্কুল এবং অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে দিবসটি পালিত হয়, যেখানে শিক্ষার্থীদের পরিবেশের গুরুত্ব সম্পর্কে শেখানো হয়।

৪) বৃক্ষ রোপণ হয় এবং আরও অনেক অ্যাক্টিভিটি এই দিনে পালন করা হয়।

English summary

World Environment Day 2020: Date, Theme, History and Significance

Every year 5 June is observed as World Environment Day to encourage people to protect the environment. On this World Environment Day, we are here with the history, theme and significance of this day.
X