For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপনার সঙ্গী কি অল্পতেই রেগে যায়? এই পরিস্থিতি মোকাবিলা করার উপায়গুলি দেখে নিন

|

কথায় আছে, সব মানুষ সমান হয় না। কিছু মানুষ আছেন যারা অত্যন্ত ধৈর্যশীল এবং শান্ত স্বভাবের হয় আবার অনেক ব্যক্তি আছেন যারা অল্পতেই রেগে যান, যাকে এককথায় বলে বদমেজাজি। এই ধরনের মানুষরা অল্পকিছুতে রেগে যান ঠিকই, তবে রাগ করার মাত্র কয়েক মিনিটের মধ্যেই আবার শান্ত হয়ে যান। অনেক সময় তারা অনেক বিষয় ভালমতো বোঝেন, তবে অনেকক্ষেত্রে সামান্যতম ভুল হলেই ধৈর্য হারিয়ে ফেলেন। আপনার সঙ্গীর আচরণও যদি এইরকম হয়ে থাকে, তাহলে তার সাথে আপনার মানিয়ে চলতে কতটা সমস্যা হয় তা আমরা বুঝতে পারছি।

বর্তমানে দেশব্যাপী কোভিড-১৯ লকডাউনের ফলে অফিস, স্কুল, কলেজ, শপিং মল সমস্ত কিছু বন্ধ। সরকারের নিয়মানুযায়ী সবাই যে যার বাড়িতে থাকছে। তাই এইসময় কোনও কারণে আপনার বদমেজাজি সঙ্গী যদি রেগে যায় তাহলে আপনি তার রাগের কারণ হিসেবে অফিস, সহকর্মী বা ট্র্যাফিক জ্যামকে দোষ দিতে পারবেন না।

করোনা ভাইরাস কোয়ারান্টিনের সময়টি ব্যবহার করে আপনাদের সম্পর্কটি শক্তিশালী করে তুলুন

আপনার সঙ্গীর এরকম স্বভাব কবে ঠিক হবে তা নিয়ে যদি আপনি চিন্তিত থাকেন তাহলে আমাদের মতে, এ নিয়ে চিন্তা করার কোনও দরকার নেই। আজ আমরা এজন্য কয়েকটি উপায় তালিকাভুক্ত করেছি, যেগুলির মাধ্যমে আপনি আপনার বদমেজাজী সঙ্গীর সাথে মোকাবিলা করতে সক্ষম হবেন।

১) কারণ খুঁজে বের করুন

১) কারণ খুঁজে বের করুন

আপনার সঙ্গী যদি বদমেজাজি হয়, তবে এটি করা আপনার সর্বপ্রথম কাজ হবে। আপনি যদি আপনার সঙ্গীর রেগে যাওয়ার আসল কারণটি না জানেন তাহলে আপনি এটির সঙ্গে মোকাবিলা করতে পারবেন না। এর কারণ যা কিছুই হতে পারে, যেমন - আপনি কোনও একটা জিনিস সঠিক জায়গায় রাখেননি বা গভীর রাত অবধি জেগে থাকেন, ইত্যাদি। তাই, আপনার সঙ্গী কোন কোন কারণগুলিতে রেগে যাচ্ছে সেদিকে মনোযোগ দিন।

একে অপরের স্বভাব বা আচরণ সম্পর্কে জেনে রাখা আপনাদের সম্পর্ক শক্তিশালী করতে সহায়তা করতে পারে।

২) শান্ত থাকার চেষ্টা করুন

২) শান্ত থাকার চেষ্টা করুন

এটি আরও একটি পদক্ষেপ, যা অত্যন্ত সহায়ক হতে পারে। এমন অনেক সময় আসতে পারে যখন আপনিও আপনার ধৈর্য হারিয়ে ফেলেন, বিশেষত যখন বিনা কারণেই আপনার সঙ্গী রেগে যায় এবং চেঁচামেচি করতে থাকে তখন আপনার পক্ষেও তা সহ্য করা কঠিন হয়ে ওঠে। কিন্তু, এইসময় যদি আপনিও একই আচরণ করেন তাহলে তা বড় আকার ধারণ করতে পারে এবং পরিস্থিতি আরও খারাপ করবে। যখন আপনার সঙ্গীর মেজাজ শান্ত হয়ে যাবে তখন সে নিজে থেকেই বুঝতে পারবে যে সে রাগ করে কী করেছে এবং কী বলেছে।

৩) ভুলগুলি পুনরাবৃত্তি করা এড়ান

৩) ভুলগুলি পুনরাবৃত্তি করা এড়ান

আপনার সঙ্গী যে জিনিসটা পছন্দ করে না, সেই একই জিনিস বারবার পুনরাবৃত্তি না করাই ভাল। আপনার কিছু আচরণ থাকতে পারে, যা আপনার সঙ্গীকে বেশিরভাগ সময় বিরক্ত করে, যেমন - বিছানাতে ভিজে তোয়ালে রাখা বা ঘরে কেউ না থাকা সত্বেও লাইট জ্বালিয়ে রাখা, এরকম কিছু আপনার সঙ্গী পছন্দ না করলে সেই ভুলগুলির পুনরাবৃত্তি করা এড়ান।

৪) অতিরিক্ত ভাববেন না

৪) অতিরিক্ত ভাববেন না

আপনাকে বুঝতে হবে যে, আপনার সঙ্গী রাগ করে যখন কিছু বলে তা সত্য নয়। হতে পারে সেইসময় সে যে অসচেতনভাবে কথাগুলি বলেছে। এর জন্য এটা ভাববেন না যে, আপনার সঙ্গী আর আপনাকে ভালবাসে না বা আপনার কাছ থেকে মুক্তি পেতে চায়। অতিরিক্ত না ভেবে বরং আপনি আপনার সঙ্গীকে শান্ত করার চেষ্টা করতে পারেন।

৫) আপনার সঙ্গীর সাথে এই বিষয়ে কথা বলুন

৫) আপনার সঙ্গীর সাথে এই বিষয়ে কথা বলুন

সম্পর্কের মধ্যে যেকোনও সমস্যা সমাধানের অন্যতম সেরা উপায় হল একে অপরকে সব সমস্যা খুলে বলা বা মনকে সন্দেহমুক্ত করা। সুতরাং, আপনি আপনার সঙ্গীর সাথে ভালভাবে কথা বলুন এবং যখন আপনি তার খারাপ আচরণের মুখোমুখি হন তখন আপনার কেমন অনুভূতি হয় তা তাকে বোঝান। প্রতিটি ছোট ছোট বিষয়ে রাগ করা কেন ভাল নয় তা আপনি তাকে জানান। আপনার সঙ্গী অবশ্যই আপনার কথাগুলি বুঝতে পারবে।

৬) এই আচরণ থেকে বেরিয়ে আসতে সঙ্গীকে উৎসাহিত করুন

৬) এই আচরণ থেকে বেরিয়ে আসতে সঙ্গীকে উৎসাহিত করুন

এমন নয় যে, আপনি একবার আপনার সঙ্গীর সাথে তার আচরণের বিষয়ে আলোচনা করলে সে তৎক্ষণাৎ নিজেকে পরিবর্তন করতে পারবে। এই আচরণ থেকে বেরিয়ে আসতে আপনার সঙ্গীকে উৎসাহিত করতে হবে। তাকে ভালভাবে বুঝতে হবে এবং তার সঙ্গে ভাল আচরণ করতে হবে।

এই টিপসগুলির সাহায্যে আমরা নিশ্চিত যে আপনি আপনার বদমেজাজি সঙ্গীকে পাল্টাতে সক্ষম হবেন। আপনার আচরণও তার প্রতি ভাল রাখার চেষ্টা করুন। মনে রাখবেন, ভালবাসা এবং ধৈর্য আপনার সঙ্গীকে ঠিক হতে সহায়তা করতে পারে।

    English summary

    Ways To Deal With A Short-Tempered Partner

    We have listed down some ways through which you can deal with your short-tempered partner.
    X