For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস কোয়ারান্টিনের সময়টি ব্যবহার করে আপনাদের সম্পর্কটি শক্তিশালী করে তুলুন

|

করোনা ভাইরাস মারাত্মক আকার ধারণ করার জন্য স্কুল, কলেজ, অফিস সব বন্ধ করে দেওয়া হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং সরকার থেকে সকল জনগণকে বাড়িতে থাকার পরামর্শ দেওযা হচ্ছে এবং প্রতিরোধমূলক ব্যবস্থা অনুসরণ করারও আহ্বান জানানো হয়েছে। তাই, অগত্যা ইচ্ছে না থাকলেও সকলকেই বাড়িতে থাকতে হচ্ছে এবং খুব প্রয়োজন না হলে কেউ বাইরেও বেরোচ্ছে না। বিশ্বের বিভিন্ন দেশে বর্তমানে লকডাউন চলছে। কিন্তু, কোয়ারান্টিন অবস্থায় থাকা এতটাও সহজ নয়। এইসময় অনেকেই মানসিক চাপ ও বিরক্ত বোধ করতে পারেন কারণ এটি মানুষের সাধারণ জীবনযাপনের থেকে একটু আলাদা হয়। মানসিক অশান্তি এবং মেজাজের দোলাচলে কেউ কেউ বিভ্রান্ত হয়ে পড়ে।

তবে আপনি কি এটা কখনও ভেবে দেখেছেন যে আপনার জীবনসঙ্গীর সাথে আপনার বন্ধন শক্তিশালী করতে আপনি এই কোয়ারান্টিন-টি ব্যবহার করতে পারেন? আপনাদের সম্পর্ককে আগের চেয়ে শক্তিশালী করতে আপনি স্পেশাল কিছু করতে পারেন। আপনি যদি ভেবে থাকেন যে কীভাবে নিজের সম্পর্ককে শক্তিশালী করবেন তবে তার উপায়গুলি জানতে এই আর্টিকেলটি পড়ুন।

১) একে অপরকে ইমোশনালি সাপোর্ট করুন

১) একে অপরকে ইমোশনালি সাপোর্ট করুন

বিশ্বজুড়ে প্রচুর মানুষকে কোভিড-১৯ এ ভুগতে দেখে প্রত্যেকের হতাশ হওয়ার সম্ভাবনাই বেশি। সর্বোপরি, নিঃসন্দেহে এটি আমাদের সকলের জন্য একটি ভীতিজনক পরিস্থিতি। এমন পরিস্থিতিতে আপনি এবং আপনার সঙ্গী একে অপরকে ইমোশনালি সাপোর্ট করা দরকার। আপনি আপনার সঙ্গীকে এই কঠিন সময়ে সান্তনা দিতে পারেন। আপনার সঙ্গীকে অনুভব করান যে, সে তার সবথেকে কাছের মানুষের সঙ্গে আছে তাই যেকোনও সমস্যার সমাধান করা সম্ভব।

২) মানসিক ঘনিষ্ঠতা বিকাশের সুযোগগুলি খুঁজুন

২) মানসিক ঘনিষ্ঠতা বিকাশের সুযোগগুলি খুঁজুন

এই সেল্ফ-কোয়ারান্টিন একটি দুর্দান্ত সুযোগ যেখানে আপনারা দুজনে মানসিক ঘনিষ্ঠতা বিকাশ করতে পারেন। আপনাদের সম্পর্কটি কতটা শক্তিশালী আছে এবং আপনারা উভয়ই মানসিকভাবে একে অপরের সঙ্গে সংযুক্ত আছেন কি না তা নিশ্চিত করতে পারেন। এর জন্য, উভয়ই একসাথে বসে মনের কথা শেয়ার করতে পারেন, একে অপরকে বিভিন্ন কাজে সাহায্য এবং একসাথে রান্না করতে পারেন। আপনাদের সমস্যাগুলি নিয়ে আলোচনা করতে পারেন এবং একসাথে সমাধান বার করতে পারেন। মানসিক ঘনিষ্ঠতা আপনাদের সম্পর্ককে আরও শক্তিশালী করতে সহায়তা করবে।

৩) স্ট্রেস মোকাবিলায় একে অপরকে সহায়তা করুন

৩) স্ট্রেস মোকাবিলায় একে অপরকে সহায়তা করুন

বিশ্বব্যাপী মানুষকে মারাত্মক সংক্রমণের শিকার হতে দেখে অনেকের মনেই এর চাপ পড়তে পারে। এছাড়াও, যেহেতু আপনাকে সর্বক্ষণ বাড়ির অভ্যন্তরেই থাকতে হচ্ছে এবং নিজেকে সুরক্ষিত রাখতে হচ্ছে, তাই আপনি স্ট্রেস ফিল করতে পারেন এবং এই কারণে নিজের কাজ সঠিকভাবে নাও করতে পারেন। মহামারি এবং লকডাউনের কারণে স্ট্রেস অনুভব না করে বরং স্ট্রেস মোকাবিলায় আপনারা একে অপরকে সহায়তা করতে পারেন। একে অপরের সঙ্গে থাকুন এবং একে অপরের মেজাজ হালকা করার জন্য স্পেশাল কিছু করুন।

অন্তঃসত্ত্বা অবস্থাতেই বানালেন ভারতের প্রথম কোভিড-১৯ টেস্ট-কিট

৪) বিরক্তি দূর করার উপায়

৪) বিরক্তি দূর করার উপায়

সারাক্ষণ বাড়ির ভিতরে থাকতে থাকতে আপনাদের একঘেয়েমি লাগতে পারে। আপনি এবং আপনার সঙ্গী সহজেই বিরক্ত হয়ে উঠতে পারেন। সুতরাং, কীভাবে বিরক্তি দূর করা যায় সেই চিন্তা করুন। এর জন্য, টিভিতে আপনি আপনার পছন্দসই অনুষ্ঠান দেখতে পারেন বা কিছু সুস্বাদু রেসিপি রান্না করতে পারেন। আপনারা একে অপরকে সুন্দর ম্যাসেজ দিতে পারেন বা কিছু ইনডোর গেম খেলতে পারেন।

৫) পুরনো স্মৃতিগুলি পুনরুজ্জীবিত করুন

৫) পুরনো স্মৃতিগুলি পুনরুজ্জীবিত করুন

আপনাদের পুরনো স্মৃতিগুলি পুনরুজ্জীবিত করতে এই কোয়ারান্টিন-টি ব্যবহার করুন। আপনাদের একসাথে কাটানো মধুর মুহুর্তগুলির পুরনো ছবি এবং ভিডিয়োগুলি একসঙ্গে দেখতে পারেন। এটি কেবল আপনাদের ওই সময়টি উপভোগ করতে সহায়তা করবে না পাশাপাশি স্মৃতিগুলিকেও সতেজ করবে।

৬) যোগ ব্যায়াম এবং ধ্যান করুন

৬) যোগ ব্যায়াম এবং ধ্যান করুন

আমরা বলব না যে, যোগব্যায়াম এবং ধ্যান করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। তবে এটি অবশ্যই আপনাকে শান্ত থাকা এবং আপনার মানসিক চাপকে হ্রাস করতে সহায়তা করবে। আপনি অবশ্যই যোগব্যায়াম এবং ধ্যানের মাধ্যমে নেতিবাচক চিন্তাভাবনাগুলি মন থেকে দূরে রাখতে পারেন। তাই, আপনার সঙ্গীর সাথে যোগব্যায়াম এবং ধ্যান করার চেষ্টা করুন। এইভাবে আপনারা উভয়ই একসাথে মনের শান্তি অর্জন করতে সক্ষম হবেন।

৭) একে অপরের প্রতি আরও রোমান্টিক হোন

৭) একে অপরের প্রতি আরও রোমান্টিক হোন

কিছুদিন আগে পর্যন্তও হয়তো আপনি ব্যস্ত সময়সূচীর কারণে, আপনার সঙ্গীর সাথে সময় কাটাতে পাচ্ছিলেন না। তাই, এখন এই কোয়ারান্টিনে একে অপরের সঙ্গে আরও বেশি করে সময় কাটান এবং সঙ্গীর সাথে রোমান্টিক আচরণ করুন। আপনি বাড়িতে থাকাকালীনও সঙ্গীর সাথে একটি ডেটের ব্যবস্থা করতে পারেন এবং আপনার সঙ্গীর পছন্দসই খাবার প্রস্তুত করতে পারেন। এছাড়াও, কিছু ঘনিষ্ঠ রোমান্টিক মূহূর্ত উপভোগ করতে পারেন।

৮) অহেতুক বাইরে যাওয়া এড়িয়ে চলুন

৮) অহেতুক বাইরে যাওয়া এড়িয়ে চলুন

যেহেতু গোটা বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারি চলছে, তাই আপনি অহেতুক বাইরে বেরোনো এড়িয়ে চলুন। আপনাকে বুঝতে হবে যে, বাইরে গেলে আপনিও সংক্রামিত হতে পারেন। এতে আপনি কেবল নিজের বিপদ নয়, আপনার সঙ্গীর বিপদও ডেকে আনবেন। আপনার অংশীদারকে বোঝান যে আপনি তার এবং তার পরিবারের প্রতি যত্নশীল।

এমন অনেকগুলি উপায় রয়েছে যার মাধ্যমে আপনি এই সময়টিকে আপনার সঙ্গীর সাথে আরও বেশি সময় ব্যয় করতে পারেন। আপনি যা কিছু করুন না কেন, নিশ্চিত করুন যে আপনি এই স্ব-স্বতঃসংশ্লিষ্ট, একে অপরের জন্য স্মরণীয় সময়। এই কঠিন সময়ে আপনি নিজের সম্পর্ককে শক্তিশালী করতে এবং স্পার্ককে বাঁচিয়ে রাখতে সক্ষম হবেন।

English summary

8 Ways To Strengthen Relationship During Coronavirus Quarantine

The outbreak of COVID-9 has compelled people worldwide to stay indoors. Due to this, you may feel bored off easily. But how about utilising this self-quarantine in strengthening your relationship? Here are some tips for the same.
X