(ছবি) মানুষের ভুলের ফলে আবিষ্কার হয়েছিল এই জিনিসগুলি!

By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Boldsky

কে বলে সবসময় সঠিক কাজ করলেই তবে প্রসিদ্ধি পাওয়া যায়। নিছক ভুলের জেরেও কেউ কেউ বিখ্যাত হয়ে যেতে পারেন। [(ছবি) বাড়ি সাজানোর ক্ষেত্রে যে সাধারণ ৬ টি ভুল আমরা করি!]

এমন বহু জিনিস রয়েছে যা আমাদের জীবনের সঙ্গে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। আবার কিছু জিনিস রয়েছে যা দৈনন্দিন প্রয়োজনে না এলেও এর গুরুত্ব অস্বীকার করা যায় না। কিন্তু অবাক হয়ে যাবেন যখন জানবেন সেই অতি পরিচিত জিনিসগুলির আবিষ্কার কীভাবে হয়েছে। [(ছবি) বাথরুমের এই বদঅভ্যাসগুলি আপনাকে অসুস্থ করতে পারে!]

মানে ভাবতে পারবেন না যে নিছক ভুলের বশে তৈরি হয়ে গিয়েছে এমন কিছু জিনিস যা আমাদের কাছে শুধু পরিচিত নয় মানবজীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণও বটে। [(ছবি) সকাল সকাল যে ভুলগুলি আমরা সচরাচর করে থাকি]

একবার নিচের তালিকাটায় চোখ বুলিয়েই দেখে নিন, চোখ কপালে না উঠে যায় কোথায়...! [(ছবি) যৌনমিলনের পর এই ভয়ানক ভুলগুলি করে বসেন অনেক দম্পতিই!]

চকোলেট চিপ কুকি

চকোলেট চিপ কুকি

রুথ ওয়েকফিল্ড এর আবিষ্কারকর্তা। আসলে নিয়মমাফিক চকোলেট কুকি বানাচ্ছিলেন রুথ। কুকির ডো বানাতে গিয়ে একটা সময় হঠাৎ তিনি দেখে বেক করার চকোলেট শেষ। তাই তিনি সাধারণ মিল্ক চকোলেট ছোট ছোট করে টুকরো করে ডো-এর সঙ্গে মিশিয়ে নিলেন। তিনি ভেবেছিলেন তাপে চকোলেট গলে ডো-এর সঙ্গে মিশে যাবে। কিন্তু তা হল না আর আবিষ্কার হল চকোলেট চিপ কুকির।

চিপস

চিপস

আবিষ্কার করেছিলেন জর্জ ক্রাম। তিনি সাধারণ আলুভাজা তৈরি করতে গিয়েছিলেন। কিন্তু একদিন এক খদ্দের প্লেটভর্তি আলুভাজা ফেরত পাঠিয়ে দেন। বলেন, তিনি আরও পাতলা ও ভাজা ভাজা আলু চান। তিন-চারবার এইভাবে ফেরত পাঠানোর পর মেজাজ হারান ক্রাম। ভয়ানক পাতলা করে আলু কেটে তা গরম তেলে একেবারে কুড়কুড়ে করে ভাজেন ক্রাম। আর শেফকে চমকে দিয়ে সেই আলু ভাজাই চেটে পুটে খান খদ্দের। এভাবেই সৃষ্টি হয়েছিল আলুর চিপস।

মাইক্রোওয়েভ ওভেন

মাইক্রোওয়েভ ওভেন

পার্সি স্পেনসার নামের এক ইঞ্জিনিয়ার মাইক্রোওয়েভ ওভেন ভুল করে আবিষ্কার করে ফেলেন। একদিন স্পেন্সার রেডার সম্পর্কিত একটি গবেষণা করছিলেন একটি নতুন ভ্যাকুম টিউব দিয়ে। হঠাৎ তিনি দেখেন তার পকেটে রাখা ক্যান্ডি বারটা গলতে শুরু করে। এরপরই যন্ত্রটার মধ্যে কিছু ভুট্টার দানা ঢোকান স্পেনসার। কয়েক মুহূর্তের মধ্যে ওই ভুট্টার দানাগুলি ফাটতে শুরু করে, এবং তৈরি হয় পপকর্ন। তখনই স্পেনসার বুঝতে পারেন একটি যুগান্তকারী আবিষ্কার ততক্ষণে তিনি করে ফেলেছেন।

ইঙ্ক জেট প্রিন্টার

ইঙ্ক জেট প্রিন্টার

ক্যাননের এক ইঞ্জিনিয়ার ভুল করে গরম ইস্ত্রি নিজের পেনের উপর রেখে দিয়েছিলেন। কিছুক্ষণ পরেই পেনের মুখ থেকে কালি বেরতে শুরু করে। আর এই বিষয়টিকে মাথায় রেখেই আবিষ্কার করা হয় ইঙ্ক জেট প্রিন্টারের।

আতশবাজি

আতশবাজি

রান্নাঘরে আবিষ্কার হয়েছে আতশবাজির ভাবতে পারেন? আজ্ঞে হ্যাঁ। চিনে একটি রেস্তোরাঁর কিচেনে এক শেফ পরীক্ষানিরিক্ষা করছিলেন। তখন বাঁশের মধ্যে উপকরণ ঢুকিয়ে রান্না করার চল ছিল। ওই শেফ কাঠকয়লা, সালফার এবং সল্টপিটার নামে একটি উপকরণ একসঙ্গে মিশিয়ে বাঁশের মধ্যে ঢোকানোর চেষ্টা করেন। ব্যস বিস্ফোরণ। সঙ্গে উৎপন্ন হয় অদ্ভুৎ আলোরও। আর এর থেকেই আবিষ্কার আতশবাজির।

কর্ন ফ্লেক্স

কর্ন ফ্লেক্স

জন এবং উইল, দুই কেলগ ভ্রাতা ভুলবশত কর্ন ফ্লেক্স-এর আবিষ্কার করে ফেলেন। রোগীদের জন্য শস্যদানা সিদ্ধ করার জন্য আঁচে রেখে যান। কিছুক্ষণ পরে ফিরে এসে দেখেন শস্যদানাগুলির জরাজীর্ণ অবস্থা। তখন ন্যূনতম বাজেটেই কাজ সারতে হত। তাই ওই শস্য়দানা ফেলে না দিয়ে উইল ভেবেছিলেন বেলন দিয়ে বেলে নিয়ে রুটির মতো বানিয়ে দেবেন। কিন্তু তৈরি হয়ে গেল ফ্লেক্স। তারপর তা টোস্ট করেই রোগীদের খেতে দেওয়া হয়েছিল। এভাবেই তৈরি হয় কর্ন ফ্লেক্স।

English summary
These Life-Changing Inventions That Were Created By Mistake
Story first published: Monday, August 8, 2016, 17:30 [IST]
Please Wait while comments are loading...