For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নতুন দায়িত্বে সুন্দর পিচাই, গুগলের পাশাপাশি এবার অ্যালফাবেটের সিইও

|

আরও একধাপ এগোলেন গুগুল CEO সুন্দর পিচাই, আরও দায়িত্ব বাড়ল তাঁর। গুগুল CEO থাকার পাশাপাশি এবার ওয়েব সার্চ জায়ান্টের পেরেন্ট সংস্থা অ্যালফাবেটের CEO হলেন খড়গপুর আইআইটি থেকে স্নাতক সুন্দর পিচাই। কোম্পানির দুই সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন ২১ বছর পর এই দায়িত্ব থেকে সরে দাঁড়ালেন।

Facts About Alphabets New CEO

২০১৫ সাল থেকে, গুগলের CEO হিসেবে দায়িত্ব পালন করছেন সুন্দর পিচাই। ওই বছরই অক্টোবরে তৈরি হয় গুগলের অন্যতম মালিক সংস্থা অ্যালফাবেট। তখন অ্যালফাবেটের প্রধান হিসেবে দায়িত্ব নেন ল্যারি পেজ এবং প্রেসিডেন্ট হন গুগলের আর এক প্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন। এবার, তাঁরা দু'জনই নিজ নিজ পদ থেকে সরে দাঁড়িয়ে সংস্থা পরিচলনার ভার তুলে দিলেন সুন্দর পিচাইয়ের হাতে। এখন থেকে সুন্দর পিচাই গুগলের পাশাপাশি অ্যালফাবেটেরও বিগ বসের দায়িত্ব পালন করবেন।

এই প্রসঙ্গে ল্যারি পেজ ও সের্গেই ব্রিন নিজেদের ব্লগ পোস্টে বলেছেন, 'দীর্ঘদিন ধরে কোম্পানির সঙ্গে গভীরভাবে জড়িত থাকতে পারা বিশাল ভাগ্যের। আমরা বিশ্বাস করি, এবার পিতা-মাতার ভূমিকা পালন ও পরামর্শ দেওয়ার সময় হয়েছে। এখন থেকে আমরা পরিচালনা পর্ষদ সদস্য হিসেবে থাকব। তবে প্রতিদিনের কাজে আমরা থাকব না।'

গুগল কর্মীদের উদ্দেশে সুন্দর পিচাই বলেছেন "আমি স্পষ্ট করে বলতে চাই যে, এই রুপান্তর বা পরিবর্তন অ্যালফাবেটের কাঠামো বা আমাদের দৈনন্দিন কাজকে প্রভাবিত করবে না। আগের মতোই গুগলের প্রতি আমার সমান মনোযোগ থাকবে এবং পাশাপাশি অ্যালফাবেটও সমানভাবে চলবে।"

ফসল বাঁচাতে চাষের জমিতে নামল 'বাঘরুপী কুকুর'! জেনে নিন আসল ঘটনা

আসুন জেনে নেওয়া যাক সুন্দর পিচাই সম্পর্কিত কিছু তথ্য -

সুন্দর পিচাইয়ের প্রাথমিক জীবন

১) ১৯৭২ সালে ভারতের চেন্নাইয়ের এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন সুন্দর পিচাই।

২) সুন্দর পিচাইয়ের মতে, তাঁর পিতা তাঁর আসল অনুপ্রেরণা এবং তিনি সবসময় তাঁর বাবাকে অনুসরণ করতেন।

৩) তিনি খড়গপুর আইআইটি থেকে স্নাতক কমপ্লিট করে এবং পরে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমএস এবং হোয়ার্টন স্কুল থেকে এমবিএ করেন।

৪) খড়গপুরে আইআইটিতে পড়ার সময় অঞ্জলীর সঙ্গে তাঁর দেখা হয়েছিল এবং পরে তাঁকেই বিয়ে করেন।

দেখুন একটি হাস্যকর বিবাহের কার্ড, এটি দেখে নিজের হাসি থামাতে পারবেন না

গুগলে সুন্দর পিচাইয়ের ভূমিকা

১) পিচাই ২০০৪ সালে গুগলে যোগ দেন।

২) এরপর তিনি জি মেইল, গুগল ক্রোম এবং গুগল ম্যাপের উন্নয়নের জন্য কাজ শুরু করেন।

৩) পিচাই গুগলে যোগদানের পর থেকে সার্চ জায়েন্টের শেয়ারের দাম দ্বিগুণ হয়ে দাঁড়িয়েছে, যা বর্তমানে ৮৯৪ বিলিয়ন ডলার।

৪) গুগল ক্রোমের উন্নয়ন তাঁকে এতটাই সাফল্য এনে দিয়েছিল, যে এরপর থেকে তাঁর আরও বেশি দায়িত্ব বেড়ে গিয়েছিল। সম্ভবত, এইজন্যই তাঁকে ২০১৩ সালে অ্যান্ড্রয়েড চালনার দায়িত্ব অর্পণ করা হয়েছিল।

৫) ল্যারি পেজ এবং সের্গেই ব্রিনের মতে, সুন্দ পিচাই ১৫ বছর ধরে গুগলের সাথে নিবিড়ভাবে কাজ করছেন।

Read more about: alphabet sundar pichai ceo google
English summary

Sundar Pichai: Facts About Alphabet's New CEO

IIT Kharagpur graduate and the CEO of Google, Sundar Pichai has recently taken up the charge of the CEO of Alphabet, the parent company of Google.
X