For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Republic Day 2021 : এবছর প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান একটু অন্যরকম, যোগ দিচ্ছেন বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা

|

হাজারো লড়াইয়ের পর ১৯৪৯ এর ২৬ নভেম্বর গণপরিষদে গৃহীত হয় ভারতীয় সংবিধান। তবে তা চালু করা হয় ১৯৫০ এর ২৬ জানুয়ারি। সেই থেকেই প্রতি বছর ভারতে ২৬ জানুয়ারি 'প্রজাতন্ত্র দিবস' পালিত হয়ে আসছে। এইবছর অর্থাৎ ২০২১ সালে ভারতে ৭২তম প্রজাতন্ত্র দিবস পালিত হতে চলেছে। তাই প্রতিবারের মতো এবারেও এই বিশেষ দিনে কুচকাওয়াজ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তবে করোনা কালে এবারের প্রজাতন্ত্র দিবস অনেক ক্ষেত্রেই আলাদা হতে চলেছে।

বিদেশী কোনও অতিথি থাকবে না

বিদেশী কোনও অতিথি থাকবে না

গত পাঁচ দশকে এটিই প্রথমবার হতে চলেছে যে, ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপনে কোনও বিদেশি অতিথি উপস্থিত থাকবে না। প্রতি বছরই প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে কেউ আসেন। এই বছরও, ইংল্যান্ডের প্রধানমন্ত্রী বরিস জনসন-কে আমন্ত্রিত করা হয়েছিল, যা তিনি গ্রহণ করেছিলেন কিন্তু করোনার নতুন স্ট্রেনের কারণে তিনি তাঁর এই সফর বাতিল করেছেন। তাই এই প্রথমবার, বিদেশী অতিথি ছাড়াই প্রজাতন্ত্র দিবস উদযাপিত হবে।

বাংলাদেশী সেনাবাহিনী

বাংলাদেশী সেনাবাহিনী

১৯৭১ সালে, ভারত পাকিস্তানকে পরাজিত করে পূর্ব পাকিস্তানকে স্বাধীন করে তোলে, যা বাংলাদেশ নামে পরিচিত হয়। এই বছর বাংলাদেশের ১৯৭১ সালে স্বাধীন রাষ্ট্র হওয়ার পঞ্চাশতম বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ সেনাবাহিনীও ভারতীয় প্রজাতন্ত্র দিবস উদযাপনের কুচকাওয়াজে অংশ নেওয়ার কথা রয়েছে। ৯৬ জন বাংলাদেশী সেনার বাহিনী এবার যোগ দেবে। এরকম দ্বিতীয়বার হতে চলেছে যে, কোনও বিদেশি সেনা প্যারেডের অংশীদার হবে। এর আগে ২০১৬ সালে ফরাসি সেনাবাহিনী কুচকাওয়াজে অংশ নিয়েছিল।

প্যারেডে এই পরিবর্তনগুলি হতে চলেছে

প্যারেডে এই পরিবর্তনগুলি হতে চলেছে

করোনা মহামারির কারণে এবারের কুচকাওয়াজের সময়সীমা সংক্ষিপ্ত রাখা হচ্ছে। এছাড়াও, প্রতি বছর যে পরিমাণ অতিথি ও দর্শক কুচকাওয়াজে উপস্থিত থাকেন, এবার তার এক-চতুর্থাংশ উপস্থিত থাকবেন। প্রচলিত ধারা অনুযায়ী কুচকাওয়াজে অংশগ্রহণকারী সেনাদল এবার ত্রিভূজাকৃতির বদলে বর্গাকারে বাহিনীকে সাজাবে। ১৪৪ জনের পরিবর্তে বাহিনীপিছু ৯৬ জন সদস্য কুচকাওয়াজ করবেন। তুলনায় ছোটমাপের কুচকাওয়াজের রুট নির্দিষ্ট হয়েছে, লাল কেল্লার বদলে ন্যাশনাল স্টেডিয়াম পর্যন্ত। এবার দর্শকও অনেক কম থাকবে। বাচ্চাদের কুচকাওয়াজ প্রত্যক্ষ করার অনুমোদন দেওয়া হচ্ছে না।

আরও পড়ুন : প্রজাতন্ত্র দিবস 2021 : দেখে নিন প্রজাতন্ত্র দিবসের প্যারেড সম্পর্কিত কিছু তথ্য

English summary

Republic Day 2021 : Check the Special Facts of This Year in Bengali

Despite the COVID-19 pandemic, the Republic Day Parade is being celebrated this year but the number of spectators will be restricted.
X