For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Partition Horrors Remembrance Day : ১৪ অগস্ট পালিত হবে ‘বিভাজন বিভীষিকা স্মৃতি দিবস’, ঘোষণা প্রধানমন্ত্রীর

|

১৯৪৭ সালের ১৫ অগস্ট মধ্যরাতে, আলাদা রাষ্ট্র হিসেবে জন্ম হয়েছিল ভারত এবং পাকিস্তানের। ১৪ অগস্ট স্বাধীনতা দিবস পালন করে পাকিস্তান, আর ভারতে ১৫ অগস্ট পালিত হয় স্বাধীনতা দিবস। তবে এই দেশভাগ হওয়া কিন্তু এতটাও সহজ ছিল না। দেশভাগের সময় বিপুল সংখ্যক মানুষ ঘর ছাড়া হয়েছিলেন, প্রাণ হারিয়েছেন লাখ লাখ মানুষ। এই দুঃখজনক ঘটনা কখনই ভোলার মত নয়। তাই, এই দেশভাগের যন্ত্রণার কথা, দেশভাগের ভয়াবহতাকে স্মরণীয় করে রাখতে ১৪ অগস্ট 'বিভাজন বিভীষিকা স্মৃতি দিবস' হিসেবে ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি নিজেই টুইট করে এই ঘোষণা করেছেন।

১৪ অগস্ট, শনিবার টুইট করে প্রধানমন্ত্রী বলেন, 'দেশভাগের যন্ত্রণা কখনই ভোলা যায় না। হিংসার কবলে পড়ে আমাদের বহু ভাই-বোন ঘর ছাড়া হয়েছেন, প্রাণ হারিয়েছেন। তাঁদের সেই সংগ্রাম এবং আত্মত্যাগকে স্মরণ করেই ১৪ অগস্ট 'বিভাজন বিভীষিকা স্মৃতি দিবস' দিবস হিসেবে পালন করা হবে।'

আরও পড়ুন : Independence Day : স্বাধীনতা সংগ্রামীদের বিখ্যাত কিছু স্লোগান, যা শুনে ব্রিটিশদের কপালে ভাঁজ পড়েছিল

এটা বলা ভুল হবে না যে, ভারত ভাগের পটভূমি ব্রিটিশ সরকার নির্ধারণ করেছিল। প্রকৃতপক্ষে, তারা ভারতে 'ভাগ কর ও শাসন কর' নীতি অনুসরণ করেছেন। ব্রিটিশ সরকারের এই নীতির মূল উদ্দেশ্য ছিল, সাম্প্রদায়িকতাকে উস্কে দিয়ে হিন্দু-মুসলিম দু'টি বৃহৎ সম্প্রদায়ের সম্প্রীতি নষ্ট করে বিরোধ স্থায়ী করা। ১৯০৫ সালে ধর্মের ভিত্তিতে বাংলাকে ভাগ করে ব্রিটিশরা কোথাও না কোথাও বিভাজনের ভিত্তি তৈরি করেছিল।

English summary

Partition Horrors Remembrance Day on August 14; Know History and Significance

Here we are talking about partition horror remembrance day date, history and significance. Know more.
Story first published: Saturday, August 14, 2021, 17:57 [IST]
X