For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

National Doctors' Day : পয়লা জুলাই কেন চিকিৎসক দিবস পালন করা হয়? কী ইতিহাস বহন করে এই দিনটি? জেনে নিন

|

আজ পয়লা জুলাই, জাতীয় চিকিৎসক দিবস (National Doctors' Day)। চিকিৎসা ক্ষেত্রে ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীদের অবদানের কথা মাথায় রেখেই পালিত হয় এই দিনটি। চিকিৎসকরা মানুষের কাছে ভগবানের মতো। তাঁদের ওপর নির্ভরশীল কোটি কোটি মানুষের প্রাণ। যখন আমরা জীবন-মৃত্যুর লড়াইয়ে প্রায় হারতে বসি, তখন আমাদের জয়ী করার জন্য চিকিৎসকরাই পাশে এসে দাঁড়ায়। বিশেষত এই করোনা অতিমারির সময় চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা দিনরাত এক করে পরিশ্রম করে চলেছেন। নিজেদের প্রাণের তোয়াক্কা না করেই কোভিড আক্রান্তদের জীবন বাঁচাতে তাঁরা লড়াই চালিয়ে যাচ্ছেন। এই অতিমারীতে তাঁরাই মানুষের কাছে একমাত্র ভরসা৷

পয়লা জুলাই কেন ডক্টরস ডে পালন করা হয়?

পয়লা বা ১ জুলাই ভারতের অন্যতম বিখ্যাত চিকিৎসক ডাঃ বিধানচন্দ্র রায়ের জন্ম ও মৃত্যুবার্ষিকী। ১৮৮২ সালের পয়লা জুলাই বর্তমানে বিহার রাজ্যের অন্তর্গত পাটনায় তাঁর জন্ম এবং ১৯৬২ সালের এই দিনেই তাঁর মৃত্যু হয়। একজন চিকিৎসক হিসেবে তাঁর অবদান অনস্বীকার্য। তবে তিনি কেবল নামকরা চিকিৎসকই ছিলেন না, পাশাপাশি পশ্চিমবঙ্গের দ্বিতীয় মুখ্যমন্ত্রীও ছিলেন ডাঃ বিধানচন্দ্র রায়। ১৯৬১ সালের ৪ ফেব্রুয়ারি দেশের সর্বোচ্চ অসামরিক সম্মাননা 'ভারতরত্ন' পেয়েছিলেন তিনি। সেই কিংবদন্তী চিকিৎসক তথা পশ্চিমবঙ্গের দ্বিতীয় মুখ্যমন্ত্রী ডাঃ বিধানচন্দ্র রায়ের জন্ম এবং মৃত্যুদিনটি পালিত হয় জাতীয় চিকিৎসক দিবস বা National Doctors' Day হিসেবে।

চিকিৎসক দিবসের ইতিহাস

১৯৯১ সালে ভারত সরকার চিকিৎসাক্ষেত্রে ডাঃ বিধানচন্দ্র রায়-এর অবদানকে স্বীকৃতি দিতে চিকিৎসক দিবস প্রতিষ্ঠা করেছিলেন। যাদবপুর টি.বি.হাসপাতাল, চিত্তরঞ্জন সেবা সদন, কমলা নেহেরু মেমোরিয়াল হাসপাতাল, ভিক্টোরিয়া ইনস্টিটিউশন (কলেজ), চিত্তরঞ্জন ক্যান্সার হাসপাতাল এবং চিত্তরঞ্জন সেবা সদন (মহিলা ও শিশু বিভাগ)-এর মতো হাসপাতাল প্রতিষ্ঠায় তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ব্রিটিশ মেডিকেল জার্নালে, তাঁকে ভারত উপমহাদেশের প্রথম মেডিক্যাল পরামর্শদাতা বলা হয়েছিল।

করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ে দেশকে বাঁচাতে চিকিৎসকরা সৈনিকের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। নিজেদের ও পরিবারের কথা না ভেবেই জাতির স্বার্থে ২৪ ঘণ্টা তাঁরা অক্নান্ত পরিশ্রম করে চলেছেন। তাই মানব সমাজের প্রতি চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের দায়বদ্ধতা ও অবদানকে শ্রদ্ধা জানাতেই প্রতিবছর ১ জুলাই দেশজুড়ে পালিত হয় ন্যাশনাল ডক্টরস ডে বা জাতীয় চিকিৎসক দিবস। প্রতি বছর এই দিনটি উৎযাপিত হয় নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে, কিন্তু এই বছরের পরিস্থিতি অনেকটাই আলাদা। যদিও রাজ্যে সরকারীভাবে ছুটি ঘোষণা করা হয়েছে, তবুও এই দিন সাধারণ মানুষের জন্য খোলা থাকবে হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্র।

আরও পড়ুন : National Doctors' Day 2021 : এই মেসেজগুলির মাধ্যমে চিকিৎসকদের শ্রদ্ধা জানান

English summary

National Doctors' Day 2021 : History and Significance

Every year on July 1, India celebrates National Doctor's Day to express our gratitude to the medical staff for their dedicated service. Know significance, history about this special day.
X