For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আন্তর্জাতিক নার্স দিবস ২০২০ : জেনে নিন এই দিবসের ইতিহাস, থিম এবং তাৎপর্য

|

১৮২০ সালের আজকের দিনে অর্থাৎ ১২ মে ইতালির ফ্লোরেন্স শহরে জন্মগ্রহণ করেন ফ্লোরেন্স নাইটিঙ্গেল। তাঁর জন্মবার্ষিকী উপলক্ষেই প্রতিবছর এইদিনে বিশ্বজুড়ে পালিত আন্তর্জাতিক নার্স দিবস। ১৮৫৩ সালের অক্টোবর থেকে ১৮৫৬ সালের ফেব্রুয়ারি পর্যন্ত চলা ক্রিমিয়ার যুদ্ধের সময় তিনি অন্যতম ভূমিকা পালন করেছিলেন, এই যুদ্ধে তিনি অসুস্থ সৈন্যদের পাশে দাঁড়িয়েছিলেন।

এই যুদ্ধটি রাশিয়ার বিরুদ্ধে ব্রিটেন, তুরস্ক, ফ্রান্স এবং সার্ডিনিয়া-এর জোটের মধ্যে হয়েছিল। এই যুদ্ধের সময় বেশ কয়েকজন সেনা আহত হয়। ফ্লোরেন্স নাইটিঙ্গেল কেবল তাদের যত্নই নেননি, স্বাস্থ্যসেবার ক্ষেত্রেও এক বিশাল পরিবর্তন এনেছিলেন। এই দিনটি সম্পর্কে আরও বিস্তারিত জানতে আর্টিকেলটি পড়ুন।

International Nurses Day 2020

ইতিহাস

এই দিবসটি ১৯৭৪ সালে ইন্টারন্যাশনাল কাউন্সিল ফর নার্সেস (ICN) ঘোষণা করে। ফ্লোরেন্স নাইটিঙ্গেল ক্রিমিয়ার যুদ্ধের সময় অন্যতম ব্যক্তিত্ব হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন। এই যুদ্ধেই নার্সিং ইতিহাসে বৈপ্লবিক উন্নয়ন ও পরিবর্তন ঘটেছিল। অপর্যাপ্ত চিকিৎসা সেবা ও সৈন্যদের খারাপ অবস্থা দেখে, ৩৮ জন সেবিকাসহ সৈন্যদের সেবা করার জন্য এগিয়ে আসেন ফ্লোরেন্স নাইটিঙ্গেল।

যুদ্ধের সময় তাঁকে ইস্তাম্বুলের স্কুটারি-তে ব্যারাক হাসপাতালে পোস্টিং করা হয়েছিল। আহত সৈন্যদের যত্ন নেওয়ার জন্য একদল নার্সের নেতৃত্ব দেওয়ার দায়িত্ব তাঁকে দেওয়া হয়েছিল। কিন্তু, নাইটিঙ্গেল হাসপাতালে আসার পরে সেখানকার অত্যন্ত অস্বাস্থ্যকর ও করুণ অবস্থা দেখে হতবাক হয়ে গিয়েছিলেন। তাই, শীঘ্রই তিনি হাসপাতাল পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং সঠিক স্বাস্থ্যবিধির ব্যবস্থা করেন, পাশাপাশি তিনি পর্যাপ্ত পরিমাণে খাবার এবং চিকিৎসা প্রয়োজনীয় সামগ্রীরও ব্যবস্থা করেন। এইভাবে তিনি স্বাস্থ্যসেবার জন্য যথাযথ হাসপাতাল গড়ে তোলেন। এটি আজও নার্সিং সেবার এক অনন্য উদাহরণ হয়ে আছে।

Thank You Corona Fighters: এই বার্তাগুলির মাধ্যমে আমাদের রক্ষাকর্তাদের স্যালুট জানান

পরে তিনি স্বাস্থ্য ও নার্সিং কেয়ারে সংস্কাসাধনের জন্য একটি অভিযান সংগঠিত করেন। ১৯৬০ সালে তিনি লন্ডনে নাইটিঙ্গেল স্কুল অফ নার্সিং চালু করেন।

২০২০ সালের আন্তর্জাতিক নার্স দিবসের থিম

প্রতিবছর আন্তর্জাতিক নার্স দিবসে বিশ্বব্যাপী প্রচুর অনুষ্ঠান এবং ক্রিয়াকলাপের আয়োজন করা হয়। এই ক্রিয়াকলাপগুলি বেশিরভাগই শিক্ষামূলক এবং প্রচারমূলক। এই দিবসের থিমগুলি বিশ্বজুড়ে নার্স সম্পর্কিত বিভিন্ন প্রচার করে। আন্তর্জাতিক নার্স দিবসের ২০২০ সালের থিম হল - নার্সেস : এ ভয়েস টু লিড- নার্সিং দ্য ওয়ার্ল্ড টু হেল্থ।

তাৎপর্য

১) এই দিনটি স্বাস্থ্যসেবা ক্ষেত্রে নার্সদের গুরুত্ব তুলে ধরে।

২) ICN শিক্ষা ও প্রচারমূলক সামগ্রী বিতরণ করে আন্তর্জাতিক নার্স ডে উদযাপন করে।

৩) এই উপাদানগুলি বিশ্বজুড়ে নার্সদের কঠোর পরিশ্রম এবং উৎসর্গের কথা ভেবে বিতরণ করা হয়।

৪) এই দিবসটি উদযাপনের প্রধান লক্ষ্য হল, নার্সিং পেশা সম্পর্কে কিছু সচেতনতা ছড়িয়ে দেওয়া।

৫) এটি স্বল্প বেতনের সমস্যা, খারাপ কাজের পরিস্থিতি এবং নার্সদের আরও অনেক উপায়ে সহায়তা করার বিষয়েও আলোকপাত করে।

English summary

International Nurses Day 2020 : History, Theme And Significance Of This Day

International Nurses Day is an annual day observed to commemorate the birth anniversary of Florence Nightingale in the year 1820. Today, we are here to tell you about this day in detail. Scroll down the article to read more.
X