For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আন্তর্জাতিক পরিবার দিবস ২০২০ : জেনে নিন এই দিনের ইতিহাস, থিম ও তাৎপর্য সম্পর্কে

|

১৯৯৩ সালে, জাতিসংঘ (UN) পরিবারের গুরুত্ব এবং বিশ্বের সমস্ত পরিবারে যেসব সমস্যা আছে সেগুলি কাটিয়ে ওঠার উপায়গুলি সম্পর্কে সচেতনতা বাড়াতে ১৫ মে আন্তর্জাতিক পরিবার দিবস ঘোষণা করে। ১৯৯৪ সাল থেকে প্রতিবছর UN ও ইউনিভার্সাল পিস ফেডারেশন দ্বারা 'আন্তর্জাতিক পরিবার দিবস' পালিত হয়ে আসছে। এই দিনটি সম্পর্কে আরও জানতে আর্টিকেলটি পড়ুন।

International Day Of Families 2020

ইতিহাস

১৯৯৩ সালে জাতিসংঘ কর্তৃক বিশ্বজুড়ে পরিবারের জীবনযাত্রার মান উন্নত করার জন্য ১৫ই মে আন্তর্জাতিক পরিবার দিবস পালনের ঘোষণা করা হয়। এর পিছনে কারণ ছিল একটি সমাজের বিকাশে পরিবারের গুরুত্বকে তুলে ধরা। মূলত এই দিবস পালনের উদ্দেশ্য হচ্ছে পারিবারিক ছোট বড় সকল সদস্যের নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে পারস্পরিক সম্পর্ক অটুট রাখা। তার পরের বছর থেকে এই দিনটি বিভিন্ন পরিবারের আর্থ-সামাজিক সমস্যাগুলি কাটিয়ে ওঠার জন্য পালিত হচ্ছে। এর লক্ষ্য হল, বিশ্বজুড়ে সমস্ত পরিবারের অবস্থার উন্নতি করা।

আন্তর্জাতিক পরিবার দিবস ২০২০ : পরিবারের সঙ্গে সময় কাটান, প্রিয়জনদের পাঠান এই মেসেজগুলি

থিম

প্রতিবছর আন্তর্জাতিক পরিবার দিবস পালনের জন্য একটি থিম ঠিক করা হয়। এই বছরের থিমটি হল "Families in Development: Copenhagen & Beijing+25."

তাৎপর্য

১) বিশ্বজুড়ে পরিবারগুলি প্রায়ই বিভিন্ন সমস্যার মুখোমুখি হয়, প্রতিবছর এই দিনটিতে সেইসব সমস্যাগুলি হাইলাইট করা হয় এবং সেগুলি মোকাবিলা করার জন্য বিভিন্ন উপায়ের ব্যবস্থা করা হয়।

২) এই দিবসটি পালনের জন্য বিশ্বজুড়ে বিভিন্ন ইভেন্ট, যেমন - সেমিনার, প্রদর্শনী, জনসভা, ওয়ার্কশপ ইত্যাদির আয়োজন করা হয়।

৩) এই বছরের থিমের লক্ষ্য হবে মূলত COVID-19 সঙ্কটের সময়ে সমস্ত পরিবারের দৃঢ় এবং ঐক্যবদ্ধ থাকার ভূমিকা সম্পর্কে।

৪) দিনটি পরিবারের সুরক্ষা এবং সহায়তা সম্পর্কেও জোর দেয়।

English summary

International Day Of Families 2020: History, Theme And Significance

The International Day of Families has been observed by the UN and Universal Peace Federation since 1994 every year. Know more about this day in detail.
Story first published: Friday, May 15, 2020, 14:58 [IST]
X