For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শীতকালে লাগাতে পারেন এই ফুলগুলি

|

শীতকাল আগত। কম-বেশি সকলেরই পছন্দের সময় এটি। শীতের সময় ঠান্ডার তাপমাত্রা উচ্চতর থাকায় মিঠে রোদের তাপ খুবই ভাল লাগে। এইসময় অনেক গাছ, ফুল গাছের পাতা ঝরে যায় এবং তারা সুপ্ত অবস্থায় চলে যায়। তবে, কিছু গাছপালা আছে, যা শীতকালীন সময়ে বেড়ে ওঠে। ফুটে ওঠে নানারকম বাহারি ফুলগাছ। বাড়ির বারান্দা বা ছাদ রঙবেরঙের ফুলে ভরে ওঠে, চারিদিকে রঙের বাহার।

Stunning Flowers To Grow This Winter

আপনার যদি ফুল গাছের শখ থাকে, তবে আপনি এই শীতের মরসুমে আপনার বাগানে লাগাতে পারেন এমন কয়েকটি ফুল গাছের সম্পর্কে দেওয়া হল-

১) ক্যালেন্ডুলা

শীতকালীন ফুলের মধ্যে অন্যতম হল ক্যালেন্ডুলা। এটি সাধারণত পট গাঁদা হিসেবে পরিচিত এবং এটি বাগানে বা যেকোনও জায়গায় চাষ করা যেতে পারে।। এই ফুলগুলি বিভিন্ন রঙের হয়, যেমন- গাঢ় কমলা, হলুদ ইত্যাদি। এর মধ্যে ঔষধি গুণও বিদ্যমান।

২) পিটুনিয়া

আরেকটি পরিচিত শীতকালীন ফুল হল পিটুনিয়া। লাল, গোলাপি, সাদা, বেগুনি বিভিন্ন রঙের হয় এই ফুল। বাগানের মাটিতে এই গাছ খুব ভাল হয়। গাছ বসানোর পর প্রথম সাত দিন ছায়ায় রাখতে হয়, যেন হালকা রোদ লাগে। নিয়মিত জল দিতে হয় তবে মাটি ভেজা থাকলে জল না দেওয়াই ভাল।

৩) ক্যামেলিয়া

শীতকালে ক্যামেলিয়া আশ্চর্যজনকভাবে কম তাপমাত্রা সহ্য করতে পারে। দেখতে অনেকটা গোলাপের মতো, তাই ক্যামেলিয়া ফুলকে 'শীতের গোলাপ' বলা হয়। এই গাছ না ছাঁটলে প্রায় ২০ ফুট উঁচু হয়ে যায়। এই গাছের গোড়ায় যাতে জল না জমে সেদিকে খেয়াল রাখতে হয়। চা এবং ক্যামেলিয়া একই গোত্রের উদ্ভিদ।

স্কুলের পরীক্ষাগারে ব্যবহার করা হচ্ছে কৃত্রিম ব্যাঙ! জানুন আসল কারণ

৪) ডালিয়া

এটি শীতকালীন একটি বিখ্যাত ফুল। লাল, হলুদ, মেরুন বিভিন্ন রঙের এবং বিভিন্ন জাতের হয় এই ফুল, যথা- সিংগেল ডালিয়া, কলারেট ডালিয়া, স্টার ডালিয়া, ডেকোরেটিভ ডালিয়া, অ্যানেমনি ডালিয়া, স্টারলেট কুইন, হোয়াইট ষ্টার, ক্যাকটাস ডালিয়া, ইত্যাদি। এর আকার, গঠন, পাপড়ির সৌন্দর্য মানুষকে সহজেই মুগ্ধ করে।

Stunning Flowers To Grow This Winter

৫) কসমস

মেক্সিকো থেকে আসা এই ফুল বিশ্ববিখ্যাত। গোলাপী, সাদা, বেগুনি বিভিন্ন রঙের হয় এই ফুল। সাধারণত এটিকে কসমস বা মেক্সিকান এস্টার বলে ডাকা হয়। কসমস গাছ ২ থেকে ৪ ফুট উচ্চতা বিশিষ্ট হয়। শীতকালে এই ফুলের চাহিদা অত্যন্ত বেশি থাকে।

৬) চন্দ্রমল্লিকা

এটি অতি পরিচিত এবং শীতকালীন ফুল। জাপান ও চীন এর আদি জন্মস্থান। বিঙিন্ন রঙের হয় এই ফুল। চন্দ্রমল্লিকার ফুল সাধারণত ডালপালার তুলনায় বড় হয়। উর্বর বেলে-দোয়াঁশ মাটি এই ফুল চাষের আদর্শ। তবে, এর গোড়ায় যাতে জল না জমে সেদিকে খেয়াল রাখতে হবে। চন্দ্রমল্লিকার টব আগাছামুক্ত রাখা উচিত।

৭) জিনিয়া

এটি সুন্দর আকর্ষণীয় ফুল, তবে এর কোনও গন্ধ নেই। মেক্সিকো থেকে আসা এই ফুলটি এখন সারা পৃথিবীতে চাষ করা হয়। এটি সাদা, হলুদ, লাল, বাদামী, কমলা, সবুজ বিভিন্ন রঙের হয়। জিনিয়া শীতকালীন ফুল হলেও সারাবছর চাষ করা যায়। দো-আঁশ মাটি এই ফুল উৎপাদনের জন্য বেশি উপযোগী। স্যাঁতসেঁতে জমিতে এর উৎপাদন ভাল হয় না।

৮) গাঁদা

শীতকালীন ফুলের মধ্যে বেশ জনপ্রিয় ফুল হল গাঁদা ফুল। দোআঁশ, এঁটেল, বেলে দো-আঁশ বা পলি মাটিতে গাঁদা ভাল হয়। সূর্যের জোরালো আলোয় এদের ফলন ভাল হয়। দিনে অন্তত পাঁচ-ছ'ঘণ্টা সূর্যের আলো দরকার।

Read more about: flowers winter
English summary

Flowers To Grow This Winter

If you have green fingers, here is a list of some flowering plants that you can grow this winter season.
X