For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) ১৫ টি খাদ্যদ্রব্য সম্পর্কে অদ্ভুত ও মজাদার কিছু তথ্য, যা শুনলে আপনার চোখ উঠবে কপালে

|

বাঁচার জন্য সবার আগে প্রয়োজন খাবার। হাজার হাজার বছর আগে কাঁচা ফল, সবজি খেয়েই জীবন অতিবাহিত করত মানুষ। ধীরে ধীরে রান্না শিখল, যাতে খাবার পেটের জন্য সহজপাচ্য হয়।

খাবারের দুনিয়া বিশাল বড় নবজাগরণ হয়েছে। বিভিন্ন রেসিপি নিয়ে রীতিমতো চলে গবেষণা। দেশে ও প্রদেশের ভিত্তিতে খাবারের ধরণ বদলেছে।

তবে আমাদের রোজকার ব্যবহারের বেশকিছু খাদ্যদ্রব্য নিয়ে কিছু মজাদার, কিছু অদ্ভুদ, কিছু উদ্ভট তথ্য রয়েছে। যা আমরা অনেকেই জানি না। তবে জানলে আপনার চোখ অবশ্যই কপালে উঠবে।

মধু

মধু

মধুর কখনও খারাপ হয় না। তাই মধুর মেয়াদ শেষের কোনও তারিখও হয় না। ৩০০- বছরের পুরনো মধুও খুঁজে পাবেন আপনি। এবং তা খেতেও পারবেন। মধুর মধ্যে কখনও ছাতা পড়ে না বা জীবাণু জন্মায় না।

দুধ

দুধ

অনেক কাল আগে যখন রেফ্রিজারেটরের আবিষ্কার হয়নি তখন দুধ নষ্ট হওয়া থেকে বাঁচাতে রাশিয়ার মানুষ দুধে ব্যাঙ রাখত। ব্যাঙ রাখা দুধ তারা খেতও।

বিমানের খাবার

বিমানের খাবার

বিমানে যে খাবার পরিবেশন করা হয় তার স্বাদ পাওয়া যায় না কারণ অত উচ্চতায় স্বাদ ও গন্ধের ইন্দ্রিয়ের কাজ ৩০-৫০ শতাংশ কমে যায়।

মুরগীর মাংস

মুরগীর মাংস

সত্তরের শতকে মুরগীর মাংসের মধ্যে যে পরিমান ফ্যাট ছিল এখন মুরগীর মাংসে সেই ফ্যাটের পরিমাণ ৩ গুন বেড়ে গিয়েছে। অথচ মাংসের প্রোটিনের পরিমান কমে গিয়েছে।

আপেল

আপেল

গোটা বিশ্বে প্রায় ৭৫০০ প্রজাতির আপেল উৎপন্ন হয়। আপনি যদি এক এক দিনে এই সব প্রজাতির স্বাদ নিতে চান তাহলে ২০ বছর লেগে যাবে।

পপসিক্যাল

পপসিক্যাল

এই ধরণের কাঠি আইসক্রিম আসলে কেউ আবিষ্কার করেনি। এটি একটা ছোট্ট ছেলের ভুল থেকে সৃষ্টি হয়েছে। ১১ বছরের ছেলেটি রঙিন সোডা জলে ভুল করে একটি কাঠি রেখেই ঘুমিয়ে পড়ে। পরের দিন সকালে উঠে দেখে জল জমে গিয়েছে কাঠিটি কেন্দ্র করে। এই থেরেই শুরু হয় পপসিক্যাল। যদিও সময়ের সঙ্গে সঙ্গে এর অনেক পরিবর্তন হয়েছে।

কেন্টাকিস ফ্রায়েড চিকেন (কেএফসি)

কেন্টাকিস ফ্রায়েড চিকেন (কেএফসি)

জাপান থেকে এই খাবারের জনপ্রিয়তা। তবে তখন কেএফসি-র খাবার শুধুই বড়দিন উপলক্ষে খাওয়া হত।

মাংসের চাহিদা

মাংসের চাহিদা

বিশ্বের মধ্যে মাথাপিছু মাংস খাওয়ার দিক থেকে সবচেয়ে পিছিয়ে রয়েছে ভারত।

ফাস্টফুড

ফাস্টফুড

সমীক্ষায় ধরা পড়েছে নিয়মিতভাবে ফাস্টফুড খেলে লিভারে সেই একই পরিমাণ প্রভাব পড়ে যতটা হেপাটাইটিসের মতো অসুখে হয়।

পুষ্টিকর সবজি

পুষ্টিকর সবজি

ফাস্টফুডের চেয়ে পুষ্টিকর সবজির দাম প্রায় ১০ গুণ বেশি। যদিও মানুষের ধারণা জাঙ্কফুডের দাম শাক সবজির থেকে অনেক বেশি।

শশা

শশা

শশার মধ্যে ৯৬ শতাংশ জল রয়েছে।

জায়ফল

জায়ফল

যদি অতিরিক্ত পরিমাণে জায়ফল খায় কেউ তাহলে ২-৩ দিন ধরে নেশাগ্রস্ত হবে মনে হবে নিজেকে। অলীক কিছু দেখতে বা শুনতে পাবেন। এই পরিস্থিতি ২-৩ দিন চলবে।

গলদা চিংড়ি

গলদা চিংড়ি

১৮০০ সালে গলদা চিংড়িকে আবর্জনা হিসাবে গণ্য করা হত তাই কেউ খেত না। জেলের কয়েদিদের গলদা চিংড়ি দেওয়া হতো। গলদা চিংড়ি খাওয়া ইঁদুর খাওয়ার সমান বলেই মনে করা হতো।

অক্টোপাস

অক্টোপাস

একধরণের অক্টোপাস পাওয়া যায় য়ার নাম সান্নাকজি। এই প্রজাতির অক্টোপাসকে জ্যান্ত খাওয়া হয়। কোরিয়ার মানুষ জ্যান্ত অক্টোপাসের মাংসের স্বাদ পছন্দ করেন।

মায়ের দুধ

মায়ের দুধ

স্তনদুগ্ধে সবচেয়ে বেশি পুষ্টি পাওয়া যায়। মায়ের দুধ একাই সম্পূর্ণ খাবার। শিশুদের বেড়ে ওঠার জন্য যে যে পুষ্টির প্রয়োজন তার পুরোটাই জোগায় মাতৃদুগ্ধ।

English summary

15 Bizarre And Weird Facts About Foods

15 Bizarre And Weird Facts About Foods
Story first published: Wednesday, June 3, 2015, 15:35 [IST]
X