For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কাঁচা রসুন-পেঁয়াজ খেয়ে মুখে দুর্গন্ধ? রইল সমস্যা সমাধানের সহজ ঘরোয়া উপায়

|

বেশিরভাগ ভারতীয় রান্নাতেই পেঁয়াজ-রসুন ব্যবহৃত হয়। খাদ্যের স্বাদ বাড়াতে রান্নায় পিয়াজ-রসুনের অবদান অতুলনীয়। এছাড়াও, আমরা স্যালাডে কাঁচা পিঁয়াজ খেয়ে থাকি বা অন্যান্য অনেক খাবারের সাথেও কাঁচা পিঁয়াজ-রসুন খেতে পছন্দ করি। তবে পিঁয়াজ-রসুন খেলেই মুখে দুর্গন্ধের সমস্যা দেখা দেয়, ফলে কারুর সামনে ঠিকভাবে কথা বলা যায় না।

মুখের দুর্গন্ধ হওয়া সকলের ক্ষেত্রেই অস্বস্তির কারণ হয়ে দাঁড়াতে পারে। ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। তবে আর চিন্তা নেই! কিছু সহজ ঘরোয়া উপায় এই সমস্যাগুলি থেকে আপনাকে নিস্তার দিতে পারে।

১) ব্রাশ এবং ফ্লস ব্যবহার করুন

১) ব্রাশ এবং ফ্লস ব্যবহার করুন

মুখে দুর্গন্ধ হওয়ার মূল কারণ হল ব্যাকটেরিয়া। তাই খাবার পর অবশ্যই ভালোভাবে ব্রাশ করুন, দাঁতের গোড়া ভালো করে পরিষ্কার করে নিন। এতে ব্যাকটেরিয়ার হাত থেকে মুক্তি মেলে। ফলে মুখের দুর্গন্ধ অনেকটাই কমে।

২) জিহ্বা পরিষ্কার করুন

২) জিহ্বা পরিষ্কার করুন

নিয়মিত দাঁত ব্রাশ করলেও, জিহ্বা পরিষ্কার করার ক্ষেত্রে আমরা অনেকেই অবহেলা করে থাকি। কিন্তু ব্যাকটেরিয়া জমার ক্ষেত্রে জিহ্বা খুব আদর্শ জায়গা। তাই মুখের দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার ক্ষেত্রে, জিহ্বা পরিষ্কার রাখা অত্যন্ত জরুরি। তাই প্রতিদিন ব্রাশ করার সময় জিহ্বার স্ক্র্যাপার ব্যবহার করুন, যা জিহ্বার ত্বকে জমে থাকা মৃত কোষ, মাইক্রোবস এবং খাবারের ক্ষুদ্র কণাগুলিকে অপসারিত করতে সহায়তা করবে।

৩) মাউথওয়াশ ব্যবহার করুন

৩) মাউথওয়াশ ব্যবহার করুন

মুখের দুর্গন্ধ দূর করার ক্ষেত্রে মাউথওয়াশের ব্যবহার অত্যন্ত জনপ্রিয়। একটি শক্তিশালী গন্ধযুক্ত মাউথওয়াশের ব্যবহার, যেমন - পিপারমিন্ট যুক্ত মাউথওয়াশ, যা মূলত মুখে পিয়াজ-রসুনের তীব্র গন্ধ রোধ করতে সহায়তা করে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, ক্লোরিন ডাই অক্সাইড যুক্ত মাউথওয়াশ প্লাক, ব্যাকটেরিয়া এবং ক্ষুদ্র খাবারের কণা অপসারণ করতে অত্যন্ত কার্যকর।

৪) লেবু জল পান করুন

৪) লেবু জল পান করুন

লেবুর রসে থাকা সাইট্রিক অ্যাসিড মুখ থেকে পিঁয়াজ-রসুনের তীব্র গন্ধ দূর করার ক্ষেত্রে অত্যন্ত সহায়ক। এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা মুখে দুর্গন্ধ হওয়ার কারণ এই ব্যাকটেরিয়াকে মারতে পারে। এক কাপ জলে এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে ২-৩ বার কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন। ফল হাতেনাতে পাবেন।

৫) আপেল

৫) আপেল

মুখের দুর্গন্ধ দূর করতে আপেল অত্যন্ত সহায়ক। আপেলে থাকা প্রাকৃতিক এনজাইম, সালফারের যৌগগুলি ভাঙতে সাহায্য করে, যা পেঁয়াজ-রসুন খাওয়ার পরে হওয়া দুর্গন্ধ থেকে মুক্তি দেয়। তাই এক গ্লাস আপেলের রস কিংবা গোটা আপেল চিবিয়ে খেয়ে ফেলুন।

৬) পার্সলে

৬) পার্সলে

খাওয়ার পরে পার্সলে চিবানো মুখ থেকে রসুন বা পেঁয়াজের গন্ধ দূর করার ক্ষেত্রে অত্যন্ত সহায়ক। এটি মুখের টাকরা পরিষ্কার করে এবং অপ্রীতিকর গন্ধ দূর করে। পুদিনা পাতাও রসুনের দুর্গন্ধ কমাতে পারে।

English summary

Ways To Get Rid Of Bad Breath From Onion And Garlic

Some home remedies may help to prevent the bad breath associated with garlic and onion consumption. Read on.
X