গরমের সময় শরীর ঠান্ডা রাখতে কাজে লাগান এই ঘরোয়া পদ্ধতিগুলিকে

Posted By:
Subscribe to Boldsky

তাপমাত্রা যখন বাড়তে থাকে, তখন শরীরের তাপও মাত্রাতিরিক্ত হারে বেড়ে যায়। এই সময় যদি প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া না যায়, তাহলে স্টমাক আলসার, হাত-পায়ে জ্বালা, হার্ট বিট বেড়ে যাওয়া, চোখ জ্বালা করা, ত্বকে প্রদাহ, অ্যাসিডিটি এবং হিট স্ট্রোক হওয়ার মতো সমস্যা হওয়ার অশঙ্কা বহুগুণে বৃদ্ধি পায়। প্রসঙ্গত, হিট স্ট্রোক কিন্তু শরীরের জন্য মোটেও ভাল নয়। এর থেকে মৃত্যু পর্যন্তও ঘটে যেতে পারে। তাই গরমকলে শরীরকে ঠান্ডা রাখতে বিশেষ কিছু সাবধানতা নেওয়া জরুরি। না হলে কিন্তু বিপদ!

কীভাবে করবেন শরীরকে ঠান্ডা? এক্ষেত্রে বেশ কিছু সবজি আপনাকে সাহায্য করতে পারে। একাধিক গবেষণায় একথা প্রমাণিত হয়েছে যে প্রতিদিন যদি নিয়ম করে এই সবজিগুলি খাওয়া যায়, তাহলে তাপ প্রবাহ সম্পর্কিত রোগ হওয়ার আশঙ্কা চোখে পরার মতো কমে। তাহলে আর অপেক্ষা কিসের। চলুন জেনে নেওয়া যাক সেই সব উপকারি সবজিগুলি সম্পর্কে।

১. শসা:

১. শসা:

একথা নিশ্চয় কারও অজানা নেই যে এই সবজিটির ৯০ ভাগই জলে পূর্ণ, যা গরমের সময় শরীরে জলের ঘাটতি মেটানোর পাশাপাশি দেহকে ঠান্ডা রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই তো গরমকালে প্রতিদিন একটা করে শসা খাওয়া মাস্ট! এমনটা করলে দেখবেন তাপ প্রবাহ সম্পর্কিত কোনও রোগই আপনাকে ছুঁতে পারবে না।

২. রাঙা আলু:

২. রাঙা আলু:

শসার মতো না হলেও এতে রয়েছে প্রায় ৭০ শতাংশ জল, সেই সঙ্গে রয়েছে একাধিক পুষ্টিকর উপাদান, যা শরীরকে ঠান্ডা রাখার পাশপাশি সার্বিকভাবে রোগমুক্ত রাখতেও বিশেষভাবে সাহায্য করে।

৩. মুলো:

৩. মুলো:

গরমের সময় শরীরকে ঠান্ডা রাখতে এই সবজিটি বাস্তবিকই আপনার প্রিয় বন্ধু হয়ে উঠতে পারে। আসলে এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং জল। এই দুটি উপদান তাপ প্রবাহের হাত থেকে শরীককে বাঁচায়। সেই সঙ্গে হিট স্ট্রোকে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমায়। তাই গরমকালে সুস্থ থাকতে প্রতিদিন এই সবজিটি খেতেই হতে।

৪. ব্রকলি:

৪. ব্রকলি:

এর স্বাস্থ্যগুণ সম্পর্কে নিশ্চয় কারও মনে কোনও সন্দেহ নেই। একাধিক রোগ থেকে দূর রাখতে ব্রকলির কোনও বিকল্প হয় না বললেই চলে। এক্ষেত্রেও এই সবটি নানাভাবে আমাদের সাহায্য করে। কীভাবে? ব্রকলির সিংহভাগই (৯০ শতাংশ) জলে পূর্ণ। তাই তো শরীরকে ঠান্ডা রাখতে এবং ডিইহাইড্রেশনের আশঙ্কা কমাতে এই সবজিটি দারুন কাজে আসে। প্রসঙ্গত, কাঁচা অবস্থায় অথবা হলকা যদি ব্রকলি খান, তাহলে বেশি উপকারপাওয়া যায়।

৫. ধুন্দুল:

৫. ধুন্দুল:

ফাইবার এবং জলে পরিপূর্ণ এই সবজি গরমের সময় শরীরকে চাঙ্গা রাখতে দারুন কাজে আসে। শুধু তাই নয় ধুন্দুলখলে খেলে পেট খুব ভরে যায়। ফলে খাবার খাওয়ার পরিমাণ খুব কমে যায়। আর কম খাবার খেলে কি হয়? কী আবার! ওজন হ্রাস পেতে শুরু করে। তাই গরমের সময় প্রতিদিনের ডায়েটে এই সবজিটিকে অন্তর্ভুক্ত করা জরুরি।

৬. লাল বাঁধাকোপি:

৬. লাল বাঁধাকোপি:

সাধারণ বাঁধাকোপির থেকে অনেক বেশি পরিমাণ জল থাকে এই সবজিটিতে। তাই তো গরমকালে সুস্থ থাকতে, প্রতিদিন লাল বাঁধাকোপি খাওয়া শুরু করুন। দেখবেন দারুন উপকার পাবেন।

৭. সবুজ শাক-সবজি:

৭. সবুজ শাক-সবজি:

শরীরকে ভিতরে থেকে ঠান্ডা করতে সবুজ শাক-সবজির কোনও বিকল্প হয় না বললেই চলে। তাই বছরের এই সময়টা বেশি করে মাছ-মাংস না খেয়ে সবজি খাওয়া শুরু করুন। বিশেষেত, পালং এবং লেটুস শাক খেতে হবে বেশি করে। তাহলেই গরম আর আপনাকে ছুঁতে পারবে না।

English summary
Summer is just around the corner. Your body may have started showing some warning signs asking for some cooling. The scorching sun makes your body dehydrated and weak.
Please Wait while comments are loading...