ডেঙ্গু থেকে বাঁচতে চান তো?

Written By:
Subscribe to Boldsky

গত কয়েক দিন ধরে খবরের কাগজ ওল্টালেই রক্ত ঠান্ডা হয়ে যাচ্ছে! মশার ফের আক্রমণ শুরু করেছে। ফলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। তাই তো সারা দেশ জুড়ে এখন হই হই কান্ড। সরকারি-বেসরকারি হাসপাতালে সিট পাওয়া যাচ্ছে না। কারণ সেই ডেঙ্গু। তাই সাবধান!

বাস্তবিকই সাবধান হওয়ার সময় এসে গেছে। কিন্তু কীভাবে? একবার এই প্রবন্ধে চোখ রাখুন। তাহলেই দেখবেন একটা মশাও আর ধার কাছে ঘেঁষতে পারবে না। আর যদি এমনটা না করেন, তাহলে ভগবানই ভরসা। প্রসঙ্গত, সম্প্রতি ডায়রেক্টোরেট অব ন্যাশনাল ভিক্টর বর্ন ডিজিজ কন্ট্রোল প্রোগ্রানের প্রকাশ করা এক রিপোর্ট অনুসারে এ বছর আমাদের দেশে গত বছরের তুলনায় ডেঙ্গুর প্রকোপ আরও বাড়বে। কারণ গত বছরের এই সময় যত জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন তার থেকে প্রায় ১১,৮৩২ জন বেশি মানুষ ডেঙ্গুর কবলে পরেছেন। গত বছর এই সময় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল প্রায় ১৬,৮৭০ জন। আর এ বছর ইতিমধ্যেই সেই সংখ্যাটা ২৮,৭০২ পৌঁছে গেছে। এখানেই শেষ নয়, গত বছরের তুলনায় ডেঙ্গু জ্বরের কারণে মৃত্যুর সংখ্যাও বেড়েছে। শুধু তাই নয়, এই সংখ্যাটা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। বিশেষত গত এক সপ্তাহ ধরে। পরিসংখ্যান বলছে গত সাত দিনে পশ্চিমবঙ্গে ৫৭১ জন, মহারাষ্ট্রে ৪৬০ জন, দিল্লিতে ২৩৭ জন, কেরালায় ১৩,৯১৩ জন এবং তামিলনাড়ুতে প্রায় ৫,৫০০ জন এই রোগের শিকার হয়েছে।

এমন পরিস্থিতিতে কয়েকটি খাবারই পারে আপনাকে এবং আপনার পরিবারকে সুস্থ রাখতে। তাই আর সময় নষ্ট নয়। আজই বাজার থেকে এই প্রবন্ধে আলোচিত খাবারগুলি কিনে এনে খাওয়া শুরু করুন। দেখবেন উপকার পাবেন। এক্ষেত্রে যে যে খাবরগুলি বিশেষ ভূমিকা পালন করে থাকে সেগুলি হল...

১. পেঁপে পাতা:

১. পেঁপে পাতা:

একাধিক গবেষণায় দেখা গেছে পেঁপে পাতায় উপস্থিত একাধিক কার্যকরী উপাদান শরীরে প্লেটলেট কাউন্ট বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। ফলে কোনও দিক থেকেই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে না। আর যারা ইতিমধ্যেই এই মারণ রোগে আক্রান্ত হয়েছেন, তাদেরও যদি নিয়মিত পেঁপে পাতার রস খাওয়ানো যায়, তাহলে দারুন উপকার মেলে।

২. গুলঞ্চ:

২. গুলঞ্চ:

কয়েক হাজার বছর ধরে নানা রোগের উপশমে আয়ুর্বেদ শাস্ত্রে এই প্রকৃতিক উপাদানটির ব্যবহার হয়ে আসছে। আর এখন তো ডেঙ্গুকে আটকাতেও কাজে লাগানো হচ্ছে এই পাতাটিকে। একাধিক গবেষণায় দেখা গেছে নিয়মিত গুলঞ্চ পাতা খেলে মেটাবলিক রেটের উন্নতি ঘটে। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা এতটাই শক্তিশালী হয় যে সংক্রমণের আশঙ্কা প্রায় শূন্যতে এসে দাঁড়ায়। এক্ষেত্রে পরিমাণ মতো গুলঞ্চ পাতা নিয়ে জলে ফুটিয়ে নিন। তারপর জলটা ছেঁকে নিয়ে পান করুন। নিয়মিত যদি এই ঘরোয়া পদ্ধতিটি অনুসরণ করতে পারেন। তাহলে এ বছর আর ডেঙ্গু রোগ নিয়ে চিন্তা করতে হবে না।

৩. তুলসি পাতা:

৩. তুলসি পাতা:

সবার বাড়িতেই নিশ্চয় তুলসি গাছ আছে? তাহলে আর ডেঙ্গু নিয়ে ভাবতে হবে না। কারণ তুলসি পাতায় উপস্থিত অ্যান্টি-ব্যাকটেরিয়াল এজেন্ট মশাবাহিত এই রোগকে দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ব্যবস্থাকে এতটাই ক্ষমতাবান করে দেয় যে সংক্রমণ ধারে কাছে ঘেঁষতে পারে না। পরিমাণ মতো তুলসি পাতা এবং ২ গ্রাম গোলমরিচ নিয়ে ফুটিয়ে নিন। তারপর সেই জলটি পান করুন। তাহলেই কেল্লাফতে!

৪. ডাবের জল:

৪. ডাবের জল:

এতে উপস্থিত শরীরের প্রয়োজনীয় খনিজ এবং ইলেকট্রোলাইট শরীরে জলের ঘাটতি দূর করার পাশাপাশি টক্সিক উপাদানদের দেহ থেকে বের করে দেয়। ফলে ডেঙ্গু সহ একাধিক রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা হ্রাস পায়। প্রসঙ্গত, ডেঙ্গু রোগে আক্রান্ত হলে শরীরের বিশেষ কিছু খনিজের প্রয়োজন পরে, যে ঘাটতি মেটাতে ডাবের জলের কোনও বিকল্প হয় না বললেই চলে।

৫. ভিটামিন সি সমৃদ্ধ খাবার:

৫. ভিটামিন সি সমৃদ্ধ খাবার:

ডেঙ্গুর মতো রোগের আক্রমণকে আটকাতে হলে শরীরের অন্দরে রোগ প্রতিরোধ ক্ষমতা নামে যে দেওয়ালটি আছে তাকে বেশ শক্তপক্তো করতে হবে। আর এই কজটি করতে পারে একমাত্র ভিটামিন সি। তাই তো পেঁপে, স্ট্রবেরি, ব্রকলি, কমলা লেবু, পাতি লেবু, মৌসাম্বি লেবু এবং আনারসের মতো ভিটামিন সি সমৃদ্ধি ফল এবং সবজি বেশি বেশি করে খেতে হবে। তাহলেই আর কোনও চিন্তা থাকবে না।

English summary
As the popular saying goes, prevention is the cure. Check on the stagnant water, it serves as the breeding ground for mosquitoes. At home, you can try some natural mosquito repellants to keep them at bay. Plants like feverfew, citronella, catnip and lavender have mosquito repellent properties. Besides this, here are some superfoods that can help bolster your immunity to fight the mosquito scare this season.
Story first published: Thursday, August 3, 2017, 17:20 [IST]
Please Wait while comments are loading...