For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এই গরমে আপেল এবং দরচিনি দিয়ে বানানো সরবত খাওয়া জরুরি কেন?

|

বছরের এই একটা সময়ে নানা ধরনের সরবতের চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পায়। কেন পাবে নাই বা বলুন, গ্লোবাল ওয়ার্মিং-এর কারণে যেহারে গরম বাড়ছে, তাতে তেষ্টা মেটাতে শুধু জলের উপর ভরসা রাখলে চলে না। সেক্ষেত্রে শরীর এবং গলাকে আরাম দিতে ময়দানে নামে নানাবিধ সরবত। এখন প্রশ্ন হল, তাপ প্রবাহ চলাকালীন আপেল এবং দারচিনি দিয়ে তৈরি সরবত খেতে কেন বলেন চিকিৎসকেরা?

একবার ভেবে দেখুন তো গরমের সময় কোন কোন সমস্যা বেশি হয়। বছরের এই একটা সময়ে আর কিছু হোক না হোক, পেট খারাপ আর বদ হজম সংক্রান্ত রোগ হবেই হবে। আর এক্ষেত্রেই এই সরবতটি দারুনভাবে কাজে লাগে। হজম ক্ষমতা চাঙ্গা রাখার পাশাপাশি মস্তিষ্ক, ফুসফুস, হার্ট এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে ভাল রাখতে আপেল এবং দারচিনি দিয়ে বানানো এই মিশ্রনটি দারুন ভাবে সাহায্য করে। প্রসঙ্গত, এই সরবতটিতে প্রচুর মাত্রায় ফাইবার, ভাল ফ্যাট, প্রোটিন এবং ইলেকট্রোলাইটস থাকার কারণ আরও নানাবিধ শরীরিক সমস্যার প্রকোপ কমাতে এটি দারুনভাবে কাজে লাগে। সে সম্পর্কেই নিচে আরও বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

উপকরণ:
১. দারচিনি গুঁড়ো- ২ চামচ
২. জায়ফল- এক চিমটে
৩. কলা- ১ টা
৪. দুধ- ১ কাপ
৫. দই- হাফ কাপ
৬.ওটস- ৪ চামচ
৭. আপেল- কয়েক টুকরো
৮. ম্যাপেল সিরাপ- ২ চামচ
৯. বরফ- ১ কাপ

পানীয়টি বানানোর পদ্ধতি:

ধাপ ১:
ব্লেন্ডারে সবকটি উপাদান পরিমাণ মতো দিয়ে ভাল করে ব্লেন্ড করে নিন। প্রয়োজনে একটু জল মেশাতে পারেন।

উপকারিতা ১:
আপেলে রয়েছে প্রচুর পরিমাণে প্রাকটিন ফাইবার, যা শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। সেই সঙ্গে আর্টারিতে যাতে কোনও ভাবে ময়লা না জমে সেদিকেও খেয়াল রাখে।

উপকারিতা ২:
আপেলর খোসায় রয়েছে কুয়েকটি নামে একটি অ্যান্টি-অক্সিডেন্ট। এটি মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করে। শুধু তাই নয়, অ্যালঝাইমার রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমায়।

উপকারিতা ৩:
সকালে এই পানীয়টি খেলে হজম ক্ষমতার উন্নতি ঘটে। সেই সঙ্গে এনার্জির ঘাটতিও দূর হয়।

উপকারিতা ৪:
ফুসফুসের কার্যকারীতা বাড়ানোর পাশপাশি রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতিতে এই পানীয়টি দারুনভাবে কাজে আসতে পারে। শুধু তাই নয়, ডায়াবেটিকরা যদি প্রতিদিন এই সরবতটি পান করেন, তাহলে রক্তে শর্করার মাত্রা একেবারে স্বাভাবিক লেভেলে চলে আসে। তাহলে বুঝতেই পারছেন, মাথা থেকে পায়ের নখ পর্যন্ত শরীরের প্রায় প্রতিটি অঙ্গকে সচল রাখতে এই ড্রিঙ্কটি নানাভাবে সাহায্য করে থাকে।

English summary

এই গরমে আপেল এবং দরচিনি দিয়ে বানানো সরবত খাওয়া জরুরি কেন?

he apple cinnamon smoothie is good for your digestive system, lungs, brain, heart and immunity tooApple contains pectin fibre. Pectin is said to bring down your cholesterol levelsIf you drink this smoothie in the morning, It boosts your digestion
Story first published: Wednesday, April 5, 2017, 12:30 [IST]
X