নিয়মিত জুম্বা করলে সত্যিই কি উপকার পাওয়া যায়?

Written By:
Subscribe to Boldsky

আচ্ছা, আপনাদের কি জানা আছে জুম্বা ঠিক কী? জুম্বা হল এক ধরনের ফিটনেস ট্রেনিং, যা ১৯৯০ সালে এক কলোম্বিয়ান ডান্সার শুরু করেছিলেন। মূলত ডান্স এবং অ্যারোবিক্সের যুগোলবন্দিতে এই শরীরচর্চা করা হয়ে থাতে, যা যারপরনাই অন্য়ান্য় শরীরচর্চার থেকে অনেকটাই মজাদার। শুধু তাই নয়, কেউ যদি নিয়মিত এই শরীরচর্চাটি করেন, তাহলে অনেক ধরনের শারীরিক উপকারও পাওয়া যায়।

এমনটা কার না জানা আছে যে শরীর ও মন ভাল রাখতে শরীরচর্চার কোনও বিকল্প নেই। তাই তো আমরা নিয়মিত কোনও না কোনও এক্সার্সাইজ করে থাকি। কেউ করে জিমিং, তো কেউ ভরসা রাখেন তথাকথিত শরীরচর্চা, যেমন হাঁটা বা দৌড়ানোর উপর। তবে এক্ষেত্রে জেনে রাখা ভাল যে, শরীরচর্চা না করে কেউ যদি স্বাস্থ্য়কর ডায়েট মেনে চলেন অথবা সব ধরনের নিয়মের মধ্য়ে নিজের জীবনকে বেঁধে রাখেন, তবুও শরীরে রোগ বাসা বাঁধার আশঙ্কা থেকেই যায়। তাই প্রতিদিন কোনও না কোনও এক্সার্সাইজ করটা মাস্ট!

এখন প্রশ্ন হল নিয়মিত এই জুম্বা করলে কী কী উপকার পাওয়া যায়?

১. ওজন কমায়:

১. ওজন কমায়:

অতিরিক্ত ক্য়ালোরি বার্ন করতে চান? চোখ বুজে এক ঘন্টা জুম্বা করুন। তাহলেই দেখবেন কেমন ম্য়াজিকের মতো মেদ কমতে শুরু করেছে। আসলে এই শরীরচর্চাটি করার সময় কম করে ৩০০-৬০০ ক্য়ালরি বার্ন হয়। এই পরিমাণে প্রতিদিন হতে থাকলে যে ওজন কমতে সময়ই লাগে না, তা বলার অপেক্ষা রাখে না।

২. হজম ক্ষমতা বাড়ায়:

২. হজম ক্ষমতা বাড়ায়:

নিয়মিত জুম্বা ক্লাসে উপস্থিত থাকলে দেখবেন কেমন লাফিয়ে লাফিয়ে আপনার বিপাক প্রক্রিয়া ভাল হচ্ছে। আর একথা তো আমরা সবাই জানি যে, হজম ক্ষমতা যত বাড়বে, তত শরীর আরও চাঙ্গা হয়ে উঠবে।

৩. সার্বিকভাবে শরীর ভাল রাখতে সাহায্য় করে:

৩. সার্বিকভাবে শরীর ভাল রাখতে সাহায্য় করে:

জুম্বার সবথেকে বড় বৈশিষ্ট হল এই শরীরচর্চাটি করলে শরীরের প্রত্য়েকটি অংশ ধীরে ধীরে ফিট হতে শুরু করে। ফলে খুব কম দিনে মেদ ঝড়িয়ে সুন্দর শরীর পেতে এর যে কোনও বিকল্প নেই তা বলাই বাহুল্য়। শুধু তাই নয়, শরীরের পসচার ঠিক রাখতেও জুম্বার কোনও বিকল্প হয় না বললেই চলে।

৪. হার্টর স্বাস্থ্য়ের উন্নতি ঘটে:

৪. হার্টর স্বাস্থ্য়ের উন্নতি ঘটে:

জুম্বা যেহেতু সম্পুর্ণ রূপে একটি কার্ডিওভাসকুলার শরীরচর্চা তাই এটি নিয়মিত করলে হার্টের দারুন উপকার হয়। ফে স্বাভাবিকভাবেই হার্ট অ্যাটাকের আশঙ্কা যেমন কমে, তেমনি নানাবিধ করনারি হার্ট ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কাও হ্রাস পায়।

৫. ত্বক টানটান রাখে:

৫. ত্বক টানটান রাখে:

পেশীর সচলতা বাড়ানোর মধ্য়ে দিয়ে ত্বককে টানটান রাখতে জুম্বা দারুনভাবে সাহায্য় করে। তাই যদি আকর্ষণীয় শরীর পেতে চান তাহলে আজ থেকেই শুরু করে দিন এই শরীরচর্চা। দেখবেন উপকার মিলবে।

৬. স্ট্রেস কমাতে সাহায্য় করে:

৬. স্ট্রেস কমাতে সাহায্য় করে:

ডান্স এবং মিউজিক যেহেতু এই শরীরচর্চার সঙ্গে জরিত, তাই নিয়মিত জুম্বা করলে শুধু শরীর ভাল থাকে না, সেই সঙ্গে মনটাও একেবারে চাঙ্গা হয়ে যায়। আর মন ভাল থাকলে কে না জানে যে স্ট্রেস আমাদের ধারে কাছে পর্যন্ত আসতে পারে না।

৭. মানসিক অবসাদ কমাতে দারুন কার্যকরি ভূমিকা নেয়:

৭. মানসিক অবসাদ কমাতে দারুন কার্যকরি ভূমিকা নেয়:

শরীরে এন্ডোরফিন বা ফিলগুড হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয় জুম্বা। ফলে যারা মনসিক অবসাদের শিকার তারা যদি নিয়মিত এই শরীরচর্চা করেন তাহলে খুব অল্প দিনেই অবসাদ নিয়ন্ত্রণে চলে আসে।

৮. উচ্চ রক্তচাপ কমায়:

৮. উচ্চ রক্তচাপ কমায়:

একাধিক গবেষণায় দেখা গেছে নিয়মিত জুম্বা ডান্স করলে শিরা প্রসারিত হয়, ফলে রক্ত চলাচল বেড়ে গিয়ে রক্তচাপ এমনিতেই কমতে শুরু করে। তাই যারা হাইপারটেনশনের শিকর তারা আর দেরি না করে আজই ভর্তি হয়ে যানা বাড়ির কাছাকাছি কোনও জুম্বা ডান্স ক্লাসে। উপকার যে পাবেন সেকথা হলফ করে বলতে পারি।

Read more about: রোগ, শরীর
English summary
The key component of zumba that makes it so effective is its combination of aerobic exercise and resistance training. The fluctuation from controlled movements to rapid, high-intensity cardiovascular exercise keeps your metabolism in high gear for an hour at a time, which can equal anywhere from 300-600 calories burned in a single hour, depending on your age, sex, and workout intensity. If you’re looking for a high-efficiency fat-burning approach, this workout style is ideal!
Please Wait while comments are loading...