কথায় কথায় শরীর খারাপ হয়? এই ঘরোয়া চিকিৎসাটি করলে অনেক উপকার পাবেন

Posted By:
Subscribe to Boldsky

এমন অনেকে আছেন যারা ছোট ছোট কারণে অসুস্থ হয়ে পরেন। আর এমনটা হয় রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউন সিস্টেম দূর্বল হওয়ার কারণে। আসলে শরীরের নিজস্ব সৈনিকরা যখন দূর্বল হয়ে পরে, তাখন পরিবেশে উপস্থিত হাজারো ক্ষতিকর উপাদান বারে বারে শরীরকে আঘাত করতে শুরু করে। এক সময় গিয়ে শরীরের পক্ষে লড়াই চালানো আর সম্ভব হয়ে ওঠে না। ফলে দেখা দেয় নানা রোগ। তাই তো সুস্থ থাকতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে চাঙ্গা রাখাটা একান্ত প্রয়োজন।

কীভাবে শক্তিশালী করে তোলা সম্ভব ইমিউন সিস্টেমকে? এক্ষেত্রে ঘরোয়া চিকিৎসা দারুন কাজে আসে। প্রাকৃতিক উপাদানে এমন অনেক কিছু থাকে, যা রোগ প্রতিরোধ ক্ষমতার শক্তি বাড়ায়, ফলে রোগকষ্ট থেকে দূরে থাকার সম্ভবনা বাড়ে।

টুথপিক ব্যবহার হতে পারে ভয়ঙ্কর সব ক্ষতি

রোগ, সে ছোট হোক কী বড়, দৈনন্দিন জীবনকে দুর্বিসহ করে তুলতে কেনও খামতিই রাখে না। তাই তো রোগজ্বালাকে দূরে রাখতে একবার চোখ রাখতেই হবে এই প্রবন্ধে।

জীবন থাকলে রোগ তো হবেই। আর অসুস্থতা কোন পথে, কোন সময় হানা দেবে, তা কারও জানা নেই। তাই তো দীবা-রাত্র সাবধান থাকাটা জরুরি। তাই অপেক্ষা না করে চলুন জেনে নেওয়া যাক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন ঘরোয়া ওষুধটি সম্পর্কে।

টুথপিক ব্যবহার হতে পারে ভয়ঙ্কর সব ক্ষতি

প্রয়োজনিয় উপকরণ:

১. আখের রস- ১ গ্লাস

২. আগার রস- ২ চামচ

খুব কম সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটাতে এই ঘরোয়া ওষুধটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তবে শুধুমাত্র এই ওষুধটি খেলেই চলবে না। সেই সঙ্গে আরও কিছু নিয়ম মেনে চলতে হবে। যেমন- পরিষ্কার খাবার খাবেন, আভা-ভুজি খাওয়া একেবারেই চলবে না, ফোটানো জল খেতে হবে এবং অবশ্য়ই প্রতিদিন শরীরচর্চা করার উপর জোর দিতে হবে। ওষুধের সঙ্গে যদি এই নিয়মগুলি মেনে চলা যায়, তাহলে দেখবেন অসুস্থতার হার অনেক কমে যাবে।

টুথপিক ব্যবহার হতে পারে ভয়ঙ্কর সব ক্ষতি

প্রসঙ্গত, আখের রসে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, যা সারা শরীরজুড়ে ছড়িয়ে থাকা লক্ষাধিক কোষকে পুষ্টি প্রদান করে। ফলে রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা অনেক বৃদ্ধি পায়। অপরদিকে, আদাতে রয়েছে বিটা ক্য়ারোটিন এবং অ্যান্টি-অক্সিডেন্ট। এই দুটি উপাদানই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে চাঙ্গা করে তোলে।

কীভাবে বানাতে হবে এই ওষুধটি:

১. একটা কাপে পরিমাণ মতো আখের রস এবং আদার রস নিন।

২. ভাল করে মেশান দুটি উপকরণ।

৩. একদিন বাদে বাদে, ব্রেকফাস্টের পর এই ওষুধটি টানা ৩ মাস খেলে দেখবেন অনেক উপকার পাবেন।

Read more about: আদা
English summary
If you are someone who is prone to falling sick quite often, then there are certain powerful natural foods that can help improve your immune system and keep you free from many ailments!
Story first published: Thursday, March 2, 2017, 12:01 [IST]
Please Wait while comments are loading...