বায়ু দূষণের কারণে বাড়ছে আর্থ্রারাইটিসের প্রকোপ!

Written By:
Subscribe to Boldsky

বিষ। চারিদিকে শুধু বিষ। এমন পরিস্থিতিতে বাঁচবেন কিভাবে বন্ধু। যেদিকেই যান না কেন মৃত্যু ফাঁদ যে অপেক্ষা করছে আপনার জন্য। তাই তো মহৌষধির সন্ধান দিতে আজ এই প্রবন্ধ লেখার সিদ্ধান্ত নেওয়া।

সম্প্রতি এইমস হাসপাতালের একদল চিকিৎসক একটি পরীক্ষা চালিয়েছিলেন। তাতে দেখা গেছে বায়ু দূষণের কারণে শুধু হার্ট বা লাং-এর ক্ষতি হচ্ছে না। সেই সঙ্গে শরীরে বাসা বাঁধছে আর্থ্রাইটিসের মতো রোগও। আসলে দূষিত বায়ুর শরীরে থাকা একাধিক ক্ষতিকর গ্যাস শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে শরীরে প্রবেশ করার পর হাড়েদের এতটাই দুর্বল করে দিচ্ছে যে আর্থ্রাইটিসের মতো রোগ শরীরে এসে বাঁসা বাঁধতে একেবারেই সময় নিচ্ছে না। তাই তো কলকাতা এবং দিল্লিবাসীদের বেশি করে সাবধান থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

শুধু দিল্লি বা কলকাতাই কেন? আসলে আমাদের দেশের চার মেট্রোপলিটন শহরের মধ্যে এই দুটি শহরেরই গত কয়েক দশকে বায়ু দূষণের মাত্রা সবথেকে চোখে পরার মতো বৃদ্ধি পয়েছে। এমনকি কিছু কিছু সময় তো দিল্লিকেও পিছনে ফেলে দিয়েছে আমাদের শহর কলকাতা। তাই তো বায়ু দূষণ সম্পর্কিত নতুন গবেষণাগুলি সম্পর্কে জানার এবং প্রয়োজনীয় সাবধানতা নেওয়ার সময় মনে হয় এসে গেছে বন্ধুরা।

আর্থ্রাইটিস হল এক ধরনের অটো ইমিউন ডিজিজ, যাতে আক্রান্ত হলে জয়েন্টে মারাত্মক যন্ত্রণা হওয়ার মতো লক্ষণ প্রকাশ পেয়ে থাকে। কিছু কিছু ক্ষেত্রে পরিস্থিতি এতটাই খারাপ হয়ে যায় যে রোগীর পক্ষে স্বাভাবিকভাবে হাঁটাচলা করাও সম্ভব হয়ে ওঠে না। প্রসঙ্গত, দূষিত বায়ুর মধ্যে থাকা টক্সিক উপাদান শরীরে প্রবেশ করার পর রোগ প্রতিরোধ ব্যবস্থাকে দুর্বল করে দেওয়ার পাশাপাশি দেহের অন্দরে এমন কিছু পরিবর্তন ঘটাতে শুরু করে যে ইমিউন সিস্টেট নিজের শরীরের বিরুদ্ধেই জেহাদ ঘোষণা করে দেয়। ফলে মাথা চাড়া দিয়ে ওঠে আর্থ্রাইটিসের মতো রোগ। এমন পরিস্থিতে সুস্থ থাকবেন কিভাবে সে বিষয়ে কোনও ধারণা আছে কি?

একাধিক গবেষণায় দেখা গেছে টক্সিক উপাদানের কারণে হওয়া আর্থ্রাইটিস প্রকোপ কমাতে বেশ কিছু প্রকৃতিক উপাদান বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই তো এই দূষণের মাঝেও যদি সুস্থ থাকতে চান, তাহলে এই প্রবন্ধে আলোচিত ঘরোয়া টোটকাগুলিকে কাজে লাগাতে ভুলবেন না যেন!

আর্থ্রাইটিসের প্রকোপ কমাতে সাধারণত যে যে প্রকৃতিক উপাদানগুলি বিশেষ ভূমিকা পালন করে থাকে, সেগুলি হল...

১. অ্যাপেল সিডার ভিনিগার:

১. অ্যাপেল সিডার ভিনিগার:

ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম,পটাশিয়াম এবং ফসফরাসে পরিপূর্ণ এই প্রকৃতিক উপাদানটি নিয়মিত যদি এক গ্লাস জলের সঙ্গে মিশিয়ে খেতে পারেন, তাহলে হাড়ের শক্তি এতটাই বৃদ্ধি পায় যে আর্থ্রাইটিস মতো রোগ আক্রমণ করার সুযোগই পায় না।

২. আদা:

২. আদা:

৬ চামচ শুকনো আদার সঙ্গে ৩ চামচ গোলমরিচত মিশিয়ে সেই মিশ্রনটি জলে গুলে যদি নিয়মিত খাওয়া যায়, তাহলে আর্থ্রাইটিস মতো রোগ ধারে কাছেও ঘেঁষতে পারে না। কারণ আদার অন্দরে থাকা একাধিক উপকারি উপাদান শরীরের অন্দরে ইনফ্লেমেশন কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। ফলে জয়েন্টে প্রদাহ হওয়ার আশঙ্কা হ্রাস পায়।

৩. হলুদ:

৩. হলুদ:

এই প্রকৃতিক উপাদানটির শরীরে থাকা কার্কিউমিন নামক বিশেষ এক ধরনের উপাদান আদার মতোই ইনফ্লেমেশন কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাকে এতটাই শক্তিশালী করে দেয় যে কোনও ধরনের অটোইমিউন ডিজিজই ধারে কাছে ঘেঁষতে পারে না। এক্ষেত্রে প্রতিদিন রাত্রে শুতে যাওয়ার আগে এক গ্লাস হলুদ মেশানো দুধ যদি খেতে পারেন, তাহলে কিন্তু দারুন উপকার মেলে।

৪.দারচিনি:

৪.দারচিনি:

প্রচুর মাত্রায় অ্যান্টি-ইনফ্লেমেটারি উপাদান এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে এই প্রকৃতিক উপাদানটি অর্থ্রাইটিসের চিকিৎসায় দারুন কাজে আসে। তাই তো দূষিত বায়ুর হাত থেকে হাড়েদের বাঁচাতে নিয়মিত সকালে খালি পেটে এক গ্লাস গরম জলে পরিমাণ মতো দারচিনি পাউডার এবং মধু মিশিয়ে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা।

৫. বেশি করে মাছ খেতে হবে:

৫. বেশি করে মাছ খেতে হবে:

একাধিক গবেষণায় দেখা গেছে মাছেদের শরীরে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড হাড়ের স্বাস্থ্যের উন্নতি ঘটানোর মধ্যে দিয়ে আর্থ্রাইটিসের মতো রোগের প্রকোপ কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই তো হে মাছ প্রিয় বাঙালি বায়ু দূষণের মাঝেও যদি চাঙ্গা থাকতে চান, তাহলে ভুলেও রোজের ডায়েট থেকে মাছকে বাদ দেবেন না যেন!

৬. চেরি:

৬. চেরি:

এই ফলটির অন্দরে প্রচুর মাত্রায় মজুত রয়েছে ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম। এই দুটি খনিজ হাড়ের স্বাস্থ্যের উন্নতিতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই শুধু আর্থ্রাইটিস নয়, যে কোনও ধরনের হাড়ের রোগকে দূরে রাখতেই নিয়মিত কম করে ১০ টি চেরি খাওয়ার অভ্যাস করুন। দেখবেন দারুন উপকার মিলবে।

Read more about: রোগ, শরীর
English summary
toxic air is not affecting just lung and heart functions — people suffering from rheumatoid arthri- tis are complaining of swelling and pain in joints.
Story first published: Saturday, November 11, 2017, 10:51 [IST]
Please Wait while comments are loading...