For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হাঁটুর যন্ত্রণায় কুপোকাত? জেনে নিন ব্যথা কমানোর কিছু ঘরোয়া টোটকা

|

হাঁটুর ব্যথায় ভোগেন অনেকেই। প্রায় সব পরিবারেই এক-দুই জন হাঁটুর সমস্যায় ভোগেন! তবে বেশিরভাগ ক্ষেত্রে, বয়স্কদের মুখেই হাঁটুর সমস্যার কথা শোনা যায়। আর যারা হাঁটুর ব্যথায় ভোগেন তাদের উঠতে-বসতে, সিঁড়ি দিয়ে ওঠা-নামা করতে খুব সমস্যা হয়। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই বিভিন্ন পদ্ধতি প্রয়োগ করেন, ওষুধ খান। কিন্তু হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে সবসময় ওষুধ না খেয়ে ঘরোয়া পদ্ধতিতেও এই ব্যথা নিরাময়ের চেষ্টা করা যেতেই পারে। দেখে নিন কিছু উপায়।

১) অলিভ অয়েল

১) অলিভ অয়েল

তিন-চার চামচ অলিভ অয়েল হালকা গরম করে ব্যথার জায়গায় আলতো করে কিছুক্ষণ মালিশ করুন। দিনে দুই থেকে তিনবার এটা করলে ব্যথা অনেকটা কমবে!

২) জায়ফল

২) জায়ফল

জায়ফলও জয়েন্ট পেন-এর ক্ষেত্রে অত্যন্ত কার্যকর! তুলসির মতো জায়ফলেরও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা ফোলা এবং ব্যথা হ্রাস করে। জায়ফলের তেলে নারকেল তেল, তিলের তেল মিশিয়ে নিন। এই তেলের মিশ্রণটি জয়েন্টে লাগিয়ে ম্যাসাজ করুন। আরাম পাবেন।

৩) আদা

৩) আদা

আদা খেলে হাঁটুর ব্যথা অনেকটা কমে। তাই দিনে দুইবার আদা চা বানিয়ে খেতে পারেন।

দাঁতের যন্ত্রণায় ছটফট করেন? জানুন এর থেকে মুক্তি পাওয়ার কিছু ঘরোয়া টোটকা

৪) ঘি, মধু ও ত্রিফলা

৪) ঘি, মধু ও ত্রিফলা

হাঁটুতে ব্যথা কমাতে ত্রিফলাও উপকারি। এতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যও রয়েছে। এর জন্য, আধা চা চামচ ত্রিফলা গুঁড়ো নিন, তাতে আধা চা চামচ দেশী ঘি ও এক চামচ মধু ভাল করে মেশান। সকালে ঘুম থেকে ওঠার পর এটি খালি পেটে সেবন করুন।

৫) তুলসীর রস পান করুন

৫) তুলসীর রস পান করুন

জয়েন্টে ব্যথা বা হাঁটুর ব্যথায় তুলসীর রস উপকারি হতে পারে। তুলসীতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-বায়োটিক বৈশিষ্ট্য রয়েছে, যা ব্যথা হ্রাসে অত্যন্ত কার্যকর। এর জন্য কয়েকটা তুলসী পাতা পিষে এর রস বের করুন। এক গ্লাস হালকা গরম জলে এই রস মিশিয়ে পান করুন। প্রতিদিন এটি করলে আপনি উপকৃত হবেন!

English summary

Natural Home Remedies for Knee Pain

There are some home remedies which can prove to be helpful in providing relief from bad knee pain.
X