স্মৃতিশক্তি ও দৃষ্টিশক্তি বাড়াতে ভরসা রাখতে পারেন ঘরোয়া পদ্ধতির উপর

Posted By:
Subscribe to Boldsky

মমোরি বা স্মতিশক্তি আসলে কী? যখন আমরা কিছু দেখতে পাই, তখন তা ডেটা হিসাবে আমাদের মস্তিষ্কের বিশেষ স্লটে গিয়ে জমা হয়ে যায়। প্রয়োজনে সেই ডেটা আমরা স্লট থেকে তুলে এনে কাজে লাগাই। এই প্রক্রিয়াকেই মেমোরি বলা হয়ে থাকে। প্রসঙ্গত, মেমোরি মূলত দু ধরনের হয়, লং টার্ম মেমোরি এবং শর্ট টার্ম মেমোরি। অল্প পরিমাণ তথ্য় অল্প সময়ের জন্য় থাকলে তাকে শর্ট টার্ম মেমোরি বলা হয়ে থাকে। অপরদিকে যে স্মৃতি অনেকদিন পর্যন্ত মস্তিষ্কে মজুত থাকে, তাকে বলা হয় লং টার্ম মেমোরি।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের ব্রেন সেলগুলির কর্মক্ষমতা কমতে শুরু করে। ফলে স্মৃতিশক্তি ধারণা করার ক্ষমতা কমে যায়। আর এমনটা হলেই মানুষ ভুলতে শুরু করে। একই ভাবে বয়সের কাঁটা যত এগতে থাকে তত দৃষ্টিশক্তিও দুর্বল হতে শুরু করে। প্রসঙ্গত, ভিজুয়াল ইলোকট্রনিক গেজেট বেশি ব্য়বহার করলে দৃষ্টিশক্তি সময়ের আগেই কমতে শুরু করে দেয়। তাই এই বিষয়টি মাথায় রাখাও একান্ত প্রয়োজন।

স্মৃতিশক্তি ও দৃষ্টিশক্তি বাড়াতে চান

বয়স বাড়লেও এই দুটি অস্ত্রকে ভোঁতা হওয়ার থেকে বাঁচানো যায়। আমাদের রান্না ঘরেই এমন কিছু জিনিস থাকে, যা দিয়ে এই কাজটি সহজে করা ফেলা সম্ভব। কীভাবে?সেটা জনাতে গেলে যে বাকি প্রবন্ধে চোখ রাখতে হবে।

প্রয়োজনীয় উপকরণ:

১. তাজা মূলোর সরবত- হাফ কাপ

২. আদার রস- ২ চামচ

স্মৃতিশক্তি ও দৃষ্টিশক্তি বাড়াতে চান

এই ঘরোয়া সরবতটি, যেটা আমরা বানাতে চলেছি সেটি যদি রোদ খাওয়া যেতে পারে তাহলে স্মৃতিশক্তি চাঙ্গা হওয়ার পাশাপাশি দৃষ্টিশক্তিও ভালো হতে শুরু করে। তবে এ প্রসঙ্গে একটা কথা জানিয়ে রাখা উচিত যে, এই ঘরোয় ওষুধটির কর্মক্ষমতা বাড়াতে এটি খাওয়ার পাশাপাশি পুষ্টিকর খাবার খেতে হবে এবং কিছু চোখের আসন করতে হবে। এই নিয়মগুলি মানলেই দেখবেন স্মৃতিশক্তির বিচারে হাতিকে এবং দৃষ্টিশক্তির হিসাবে বাজ পাখিকেও হার মানাতে পারছেন আপনি।

মূলাতে রয়েছে ভিটামিন বি৬, যা ব্রেন সেলগুলিকে যত্নে রাখে। ফলে তার কর্মক্ষমতা বেড়ে গিয়ে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। অপরদিকে, আদায় রয়েছে বিটা কেরোটিন। এটি দৃষ্টিশক্তিকে জোরদার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

স্মৃতিশক্তি ও দৃষ্টিশক্তি বাড়াতে চান

ওষুধটি বানানোর পদ্ধতি:

১. একটা কাপে দুটি উপকরণ নিন।

২. ভাল করে দুটি সরবতকে মেলান।

৩. আপনার ওষুধ এবার তৈরি।

৪. প্রতিদিন ব্রকফাস্টের পর এই ওষুধটি খেতে হবে টানা ৩ মাস।

৫. ইচ্ছা হলে এই মিশ্রনে অল্প করে মধু মেশাতে পারেন। তাতে স্বাদ বাড়বে।

Read more about: আদা, চোখ
English summary
Memory and vision are two of the most important functions of the body, so it is extremely important to keep these functions active and healthy.
Please Wait while comments are loading...