For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রান্নার পর হাতে পেঁয়াজ-রসুনের গন্ধ থেকে যায়? ঘরোয়া উপায়েই দূর হবে এই সমস্যা!

|

আমিষ হোক বা নিরামিষ, যেকোনও রান্নাতেই পেঁয়াজ, রসুনের ব্যবহার খাবারের স্বাদ দ্বিগুণ বাড়িয়ে দেয়। তবে খাবার সুস্বাদু হলেও, রান্না করার পর রসুন-পেঁয়াজের উগ্র গন্ধ হাতে থেকেই যায়। ভাল করে হাত ধোওয়া সত্বেও এই দুর্গন্ধ সহজে যেতে চায় না।

বিশেষজ্ঞদের মতে, রসুন ও পেঁয়াজে সালফার থাকে। আর এই সালফারের কারণেই দুর্গন্ধ আসে। তবে কিছু ঘরোয়া উপায়ে সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। জেনে নিন কীভাবে-

১) লেবুর রস

১) লেবুর রস

হাত থেকে রসুন এবং পেঁয়াজের গন্ধ দূর করতে, হাতে কয়েক ফোঁটা লেবুর রস নিন এবং ঠান্ডা জলে হাত ঘষে ধুয়ে ফেলুন। এতে গন্ধ দূর হবে।

২) নুন

২) নুন

হ্যান্ড ওয়াশ এবং নুন একসঙ্গে আপনার হাতে লাগান। এটি স্ক্রাবের মতো কাজ করে এবং হাত থেকে পেঁয়াজ ও রসুনের গন্ধ দূর করে। এছাড়া, একটা পাত্রে অল্প জল ও নুন দিয়ে পেস্ট বানিয়ে নিন। তারপর সেই ভেজা নুন হাতের তালুতে নিয়ে ঘষতে থাকুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

৩) অ্যাপেল সিডার ভিনেগার

৩) অ্যাপেল সিডার ভিনেগার

পেঁয়াজ-রসুনের গন্ধ দূর করতে অ্যাপেল সিডার ভিনেগার ব্যবহার করতে পারেন। হাতে কয়েক ফোঁটা ভিনেগার নিয়ে ভাল করে ঘষুন। তারপর জল দিয়ে হাত ধুয়ে ফেলুন, দেখবেন গন্ধ চলে গিয়েছে!

আরও পড়ুন :পনিরের টুকরো ভাজার পর শক্ত হয়ে যায়? এই ঘরোয়া উপায়ে নরম হবে ভাজা পনির

৪) টুথপেস্ট

৪) টুথপেস্ট

টুথপেস্টও এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেক সহায়তা করে। তবে জেল-বেসড টুথপেস্ট এক্ষেত্রে ব্যবহার করবেন না। হাত পরিষ্কার করার জন্য ফ্লুরাইড বেস টুথপেস্ট ব্যবহার করুন। হাতে ভাল করে টুথপেস্ট লাগিয়ে ঘষে নিন। গন্ধ হাওয়া!

৫) স্টেনলেস স্টিল

৫) স্টেনলেস স্টিল

আপনি জানতে অবাক হবেন, হাত থেকে পেঁয়াজ ও রসুনের দুর্গন্ধ দূর করার অন্যতম কার্যকর উপায় হল স্টেনলেস স্টিল! এর জন্য স্টেনলেস স্টিলের একটি বাসন নিন। তারপর ঠান্ডা জলের মধ্যে সেই বাসন হাত দিয়ে ঘষুন। উল্লেখ্য, রসুন ও পেঁয়াজে উপস্থিত সালফার কোনও ধাতু ও জলের সঙ্গে প্রতিক্রিয়া ঘটালে দুর্গন্ধ দূর হয়।

English summary

Home Remedies To Get Rid Of Garlic-Onion Smell From Hands

If hands smell of onion, and garlic use the following tricks to get rid of the smell. Read on to know.
X