রাত্রিরে কি ঠিক মতো ঘুম আসে না? তাহলে সাহায্য নিন এই ঘরোয়া পদ্ধতির!

Written By:
Subscribe to Boldsky

৩০ এ গাড়ি। ৪০-এর মধ্যে ফ্ল্যাট, আর এর মাঝে ২-৩ বার বিদেশ ভ্রমণ তো চাইই চাই। তাই ১২ ঘন্টা হোক কী ১৪, অফিস টাইম মাত্রা ছাড়ালেও ক্ষতি নেই। কিন্তু স্বপ্ন পূরণ করতেই হবে। এমন ভাবনায় মজে থাকা যুবসমাজের সিংহভাগই স্ট্রেসের শিকার। ফলে ঘুমের সঙ্গ তারা হারিয়েছে। আর পর্যাপ্ত ঘুম না হওয়ার কারণে ধীরে ধীরে শরীরে এসে বাসা বেঁধেছে ডায়াবেটিস, কোলেস্টরল, উচ্চ রক্তচাপ এবং হার্টের রোগের মতো মারণ ব্যাধি। ফলে স্বপ্ন পূরণ তো হচ্ছে, কিন্তু আয়ু যাচ্ছে কমে।

আপনিও কি এদেরই একজন? তাহলে তো বলতে হয় এই প্রবন্ধটি আপনার জন্যই লেখা। কারণ এই লেখায় অনিদ্রা দূর করার এমন কিছু সহজ উপায় সম্পর্কে আলোচনা করা হল, যা এক্ষেত্রে দারুনভাবে কার্যকরি। তাই আর দেরি না করে চোখ রাখুন বাকি প্রবন্ধে।

যে ঘরোয়া পদ্ধতিগুলি এক্ষেত্র দারুনভাবে কাজে আসে সেগুলি হল...

১. দুধ:

১. দুধ:

ঘুমতে যাওয়ার আগে গরম গরম এক গ্লাস দুধ খেয়ে নিন। তাহলেই দেখবেন অনিদ্রার সমস্যা আর মাথা চাড়া দিয়ে উঠবে না। কারণ দুধে রয়েছে অ্যামাইনো অ্যাসিড, যা সেরোটোনিন নামে একটি হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। ফলে ঘুম আসতে সময়ই লাগে না। প্রসঙ্গত, যদি দুধ খেতে ইচ্ছা না করে তাহলে তাতে অল্প করে মধু মিশিয়েও পান করতে পারেন।

২. পোস্ত:

২. পোস্ত:

বাঙালির পছন্দের এই খাবারটি অনিদ্রা দূর করার বিষয়ে দারুনভাবে কাজে আসতে পারে। আসলে এতে উপস্থিত ক্যালসিয়াম, কার্বোহাইড্রেড এবং ভিটামিন বি কমপ্লেক্স এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। প্রতিদিন ঘুমতে যাওয়ার আগে নিয়ম করে ১ চামচ পোস্ত খাওয়া শুরু করুন। দেখবেন দারুন উপকার পাবেন।

৩. লাউ:

৩. লাউ:

এক গ্লাস লাউয়ের রসে পরিমাণ মতো তিল তেল মিশিয়ে নিন প্রথমে। তারপর মিশ্রনটি স্কাল্পে লাগিয়ে কিছু সময় মাসাজ করুন। কিছু সময় পরেই দেখবেন ঘুম এসে যাবে। প্রসঙ্গত, এই মিশ্রনটি যদি মাথায় লাগাতে না চান তাহলে প্রতিদিন লাউয়ের রস খাওয়া শুরু করুন। একই উপকার পাবেন।

৪. গ্রিন টি:

৪. গ্রিন টি:

এতে উপস্থিত থিয়েনাইন এবং অ্যামাইনো অ্যাসিড অ্যাংজাইটি এবং স্ট্রেস কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। আর একবার স্ট্রেস কমে গেলেই তো কেল্লাফতে! এক্ষেত্রে শুতে যাওয়ার কম করে ১-২ ঘন্টা আগে গ্রিন টি পান করতে হবে। তবেই উপকার পাবেন।

৫. কলা:

৫. কলা:

মেলাটোনিন, ট্রাইপটোফেন, ম্যাগনেসিয়াম এবং সরোটনিন সমৃদ্ধ এই ফলটি খাওয়া মাত্র শরীরে ঘুম আসতে সহায়ক বিশেষ কিছু হরমোনের ক্ষরণ বেড়ে যায়। ফলে অনিদ্রার দে ছুট লাগায়! তাই যাদের রাতের বেলা ঠিক মতো ঘুম হয় না, তারা নিয়মিত ঘুমনোর আগে ১-২ টো কলা খাওয়া শুরু করুন। দেখবেন উপকার পাবেন।

৬. ওটমিল:

৬. ওটমিল:

এতে রয়েছে মোলাটোনিন নামে একটি উপাদান, যা অনিদ্রার সমস্যা দূর করতে বিশেষ ভাবে সাহায্য করে থাকে। তাই ইচ্ছা হলে ডিনারে এই খাবারটি খেতেই পারেন। তাহলেই দেখবেন সারা রাত আর প্যাঁচার মতো ঘুরে বেরাতে হবে না।

৭. দই:

৭. দই:

একেবারে ঠিক শুনেছেন, অনিদ্রা দূর করার বিষয়ে দইয়ের কোনও বিকল্প হয় না বললেই চলে। তবে দিনে কম করে ৩ বাটি দই খেতেই হবে। তবেই উপকার মিলবে। আসলে দই খাওয়া মাত্র শরীরে পুষ্টির চাহিদা পূরণ তো হয়েই, সেই সঙ্গে শরীরের অন্দরে এমন কিছু পরিবর্তন হতে থাকে যে ঘুম আসতে সময়ই লাগে না।

English summary
Insomnia is a sleeping disorder. When a person cannot sleep properly, it results in daytime fatigue, lethargy, emotional instability, impaired memory, dizziness, irritability, poor performance. Insomnia can be of three types – temporary, which lasts for a few days, short-term which lasts for two or three weeks, and chronic insomnia which lasts for more than a month. People with sleep disorder may experience waking in the bed at night, inability to sleep despite being tired, not feeling refreshed even after sleep, waking up too early, etc.
Story first published: Wednesday, July 5, 2017, 18:24 [IST]
Please Wait while comments are loading...