জামরুল খান নাকি?

Written By:
Subscribe to Boldsky

বাবা-কাকারা ইন্দোনেশিয়ায় থাকলেও জামরুলের বসবাস ভারতেই। কিন্তু কিভাবে এই ফলটি পরিবার ছেড়ে এতটা পথ উজিয়ে ভারতে চলে এল, তা যদিও কারও জানা নেই। তবে যাই হোক, জামরুল আমাদের দেশে এসে একদিকে ভালই হয়েছে। কেন জানেন?

ফলের গুণাগুণ নিয়ে গবেষণা চালানো বিজ্ঞানীদের মতে, ফলের জগতে এই ফলটি সেভাবে কদর না পেলেও শরীরিক উপকারের দিক থেকে কিন্তু জামরুলকে বাস্তবিকই উপেক্ষা করা সম্ভব নয়। কারণ এই ফলটির অন্দরে প্রকৃতি ঠেসে ঠেসে ঢুকিয়ে দিয়েছে একাধিক পুষ্টিকর উপাদান, যা শরীরের গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। গবেষণা বলছে জামরুলের শরীরে রয়েছে ক্যালরি, প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, উপকারি ফ্যাট, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস,আয়রন, সোডিয়াম, পটাশিয়াম, কপার, সালফার,ক্লোরিন, ক্যারোটিন, থিয়ামিন, নাইয়াসিন এবং অ্যাসকোরবিক অ্যাসিড। এই উপাদানগুলি কীভাবে শরীরে উপকারে লাগে জানেন? চলুন খোঁজ লাগানো যাক সে বিষয়ে।

১. শরীরে জলের ঘাটতি দূর হয়:

১. শরীরে জলের ঘাটতি দূর হয়:

আমাদের শরীরের সিংহভাগই জল দিয়ে তৈরি। তাই কোনও ভাবেই যাতে দেহে জলের ঘাটতি না হয়, সেদিকে খেয়াল রাখাটা একান্ত প্রয়োজন। এখন প্রশ্ন হল, এই কাজটি করবেন কিভাবে? খুব সহজ! পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার সঙ্গে সঙ্গে জমরুল খাওয়া শুরু করুন। তাহলেই দেখবেন কেল্লাফতে! আসলে জামরুলের শরীরে রয়েছে প্রচুর পরিমাণে জল, যা আমাদের শরীরে জলের ঘাটতি দূর করতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

picture courtesy

২. ক্যান্সার প্রতিরোধক:

২. ক্যান্সার প্রতিরোধক:

জামরুলে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট, শরীরে লুকিয়ে থাকা ক্ষতিকর টক্সিক উপাদানদের টেনে টেনে বার করে দেয়। ফলে দেহের ভিতরে ক্যান্সার কোষের জন্ম নেওয়ার ঝুঁকিই থাকে না।

৩. বাজে কোলেস্টরলকে নিয়ন্ত্রণে রাখে:

৩. বাজে কোলেস্টরলকে নিয়ন্ত্রণে রাখে:

পানশে স্বাদের এই ফলটিতে রয়েছে ভিটামিন সি এবং ফাইবার। এই দুটি উপাদান রক্তে মিশে থাকা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্টের স্বাস্থ্যের উন্নতি ঘটায়। প্রসঙ্গত, একটি গবেষণায় দেখা গেছে নিয়মিত যদি জামরুল খাওয়া যায়, তাহলে রক্তে কোলেস্টরলের মাত্রা প্রায় ২০ শতাংশ হ্রাস পায়।

৪. ব্রেন পাওয়ার বৃদ্ধি পায়:

৪. ব্রেন পাওয়ার বৃদ্ধি পায়:

বুদ্ধির ধার বাড়াতে চাইলে জামরুলকে রোজের সঙ্গী বানানো মাস্ট! কারণ এই ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণে শক্তিশালী খনিজ, যা ধীরে ধীরে ব্রেন সেলের কর্মক্ষমতা বাড়ানার মধ্যে দিয়ে সামগ্রিকভাবে ব্রেনের কগনিটিভ ফাংশনের উন্নতি ঘটাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। প্রসঙ্গত, মস্তিষ্কের কগনিটিভ ফাংশনের উন্নতি ঘটলে স্বাভাবিকভাবেই স্মৃতিশক্তি, বুদ্ধি এবং মনোযোগের উন্নতি ঘটে।

৫. হাড়কে শক্তপোক্ত করে:

৫. হাড়কে শক্তপোক্ত করে:

জামরুলে থাকা ক্যালসিয়াম শরীরের অন্দরে প্রবেশ করা মাত্র হাড়ের শক্তি বাড়তে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই নানাবিধ হাড়ের রোগ শরীরে এসে বাসা বাঁধার আশঙ্কা হ্রাস পায়। তাই তো যাদের পরিবারে বাত বা অস্টিওআর্থারাইটিসের মতো রোগের ইতিহাস রয়েছে, তারা সুস্থ থাকতে জামরুল খাওয়া শুরু করতেই পারেন। দেখবেন উপকার মিলবে।

৬. ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে রাখে:

৬. ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে রাখে:

আপনি কি টাইপ-২ ডায়াবেটিসে ভুগছেন? অষুধ খেয়েও তেমন ফল পাচ্ছেন না? তাহলে তো প্রতিদিন একটা করে জামরুল খেতেই হবে। এমনটা করলে দেখবেন দারুন উপকার মিলবে। কারণ এই ফলটিতে এমন কিছু উপাদান রয়েছে,যা রক্তে সুগারের মাত্রাকে একেবারে বাড়তে দেয় না। ফলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে বাইরে চলে যাওয়ার কোনও সুযোগই পায় না।

Read more about: রোগ, শরীর
English summary
Rose Apple with its scientific name Syzygium aqueum, is an tropical, evergreen and low growing small tree. Botanically, it belongs to the Myrtaceae family and genus Syzygium. It is also called Water Apple and Bell Fruit.
Story first published: Friday, September 1, 2017, 15:44 [IST]
Please Wait while comments are loading...