খালি পেটে কী কী খাবার খাওয়া যায় আর কী কী নয়?

Written By:
Subscribe to Boldsky

অনেকেই আছেন যারা দিনের শুরুটা করেন গরম জল আর মধু দিয়ে, আবার অনেকে সকাল সকাল আদা চা খেতে ভালবাসেন। কেউ শরীর ভাল রাখতে খালি পেটে রসুন খান। কিন্তু জানা আছে কি কোন কেন খাবার খালি পেটে খাওয়া চলতে পারে, আর কোনটা নয়?

গবেষণায় দেখা গেছে আমাদের শরীর খালি পেটে কিছু খাবারকে একেবারেই গ্রহণ করতে পারে না। তাই তো এমটি স্টমাকে এই খাবারগুলি খেলে শরীরের কোনও উপকার তো হয়ই না, উল্টে একাধিক ক্ষতি হয়ে থাকে। তাই তো এই প্রবন্ধে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল, যাতে আপনারা সকাল সকাল সঠিক খাবার নির্বাচন করতে পারেন। এখন প্রশ্ন হল কী কী খাবার খালি পেটে খাওয়া যেতে পারে, আর কী কী একেবারেই চলবে না?

১. মধু:

১. মধু:

শরীরকে যদি সুস্থ রাখতে চান, তাহলে নিয়মিত খালি পেটে এক চামচ করে মধু খাওয়া শুরু করুন। দেখবেন দারুন উপকার পাবেন। আসলে এই প্রকৃতিক উপাদানটির মধ্যে রয়েছে প্রচুর মাত্রায় উপকারি অ্যামাইনো অ্যাসিড, সেই সঙ্গে রয়েছে ভিটামিন বি, অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপাটিজ এবং বেশ কিছু খনিজ, যা নানাভাবে শরীরের গঠনে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

২.কফি:

২.কফি:

বেশিরভাগ মানুষই দিনের শুরুটা করেন চা বা কপি খেয়ে। কিন্তু এমন অভ্য়াস শরীরের পক্ষে মারাত্মক ক্ষতিকর। দিনের পর দিন খালি পেটে কেউ যদি চা বা কফি খেয়ে যান, তাহলে এক সময়ে গিয়ে গ্যাস্ট্রিক এবং অ্যাসিড রিফ্লাক্সের মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহু গুণে বৃদ্ধি পায়।

৩. জাম:

৩. জাম:

একাধিক গবেষণায় দেখা গেছে নিয়মিত খালি পেটে এই ফলটি খাওয়া শুরু করলে শরীরের অন্দরে ভিটামিন এ, সি এবং ই-এর ঘাটতি দূর হয়। সেই সঙ্গে অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়াতে শুরু করে, যা শরীরে উপস্থিত টক্সিক উপাদানদের বরে করে দেয়। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা এতটাই শক্তিশালী হয়ে ওঠে যে ছোট-বড় কোনও রোগই ধারে কাছে ঘেঁষতে পারে না।

৪. ফলের রস:

৪. ফলের রস:

সকাল সকাল চিনি মেশান ফলের রস খাওয়ার অভ্যাস থাকলে এখনই তা বন্ধ করুন। কারণ এমনটা করলে হঠাৎ করেই রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, যা শরীরের পক্ষে একেবারেই ভাল নয়।

৫. কোল্ড ড্রিঙ্ক:

৫. কোল্ড ড্রিঙ্ক:

খালি পেটে এই ধরনের পানীয় খেলে স্টমাকের কর্মক্ষমতা কমে যেতে শুরু করে, সেই সঙ্গে নানাভাবে শরীরেরও ক্ষতি হয়। তাই এমটি স্টমাকে কোনও ভাবেই ঠান্ডা পানীয় খাওয়া উচিত নয়।

৬. ডিম:

৬. ডিম:

দিনের শুরুতে সেদ্ধ ডিম, অমলেট বা পোচ খাওয়া যেতেই পারে। কারণ ডিমের অন্দরে তাকা প্রোটিন এবং বাকি উপকারি উপাদান শরীরে গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে অনেকক্ষণ পেট ভরিয়ে রাখতেও সাহায্য করে।

৭. ওটমিল:

৭. ওটমিল:

খালি পেটে এই খাবারটি খেতে পারেন। কারণ এতে রয়েছে ফাইবার, ভিটামিন এবং মিনারেলস, যা নানাবিধ ক্ষতিকর অ্যাসিডের হাত থেকে স্টমাককে রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

৮. মিষ্টি:

৮. মিষ্টি:

অনেকেই সকালে উঠে মিষ্টি খেতে পছন্দ করেন। কিন্তু এমনটা করা একেবারেই উচিত নয়। কারণ খালি পেটে মিষ্টি জাতীয় খাবার খেলে ব্লাড সুগার লেভেল হঠাৎ করে অনেকটা কমে যাওয়ার আশঙ্কা থাকে। আর এমনটা হলে এনার্জির ঘাটতি দেখা দেয়। সেই সঙ্গে শরীরের কর্মক্ষমতাও কমে। ফলে কোনও কাজ করতেই মন চায় না।

৯. টমাটো:

৯. টমাটো:

আপনি কি আলসার বা অ্যাসিড রিফ্লাক্সের মতো সমস্যায় ভুগছেন? তাহলে কখনই খালি পেটে টামাটো খাবেন না। কারণ এই সবজিটিতে এক ধরনের অ্যাসিড থাকে, যা পেট খালি থাকলে বিরুপ প্রভাব ফেলে স্টমাকে।

১০.কেক:

১০.কেক:

খালি পেটে কেক বা পেস্ট্রি খাবেন না। কারণ এই ধরনের খাবারে এমন কিছু উপাদান থাকে, যা স্টমাকের অবরণের ক্ষতি করে নানা জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়িয়ে দেয়। সেই সঙ্গে অম্বলের হওয়ার আশঙ্কাও বাড়ায়।

১১. বাদাম:

১১. বাদাম:

খালি পেটে কি বাদাম খাওয়া চলতে পারে? একেবারেই! বেশ কিছু স্টাডি অনুসারে এই খাবারটির অন্দরে থাকা প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন, মিনারেল এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সকাল সকাল দেহের অন্দরে পুষ্টির ঘাটতি দূর করে। ফলে শরীর এত মাত্রায় চাঙ্গা হয়ে ওঠে যে এনার্জির ঘাটতি তো দূর হয়েই, সেই সঙ্গে বেশ কিছু রোগও ধারে কাছে ঘেঁষতে পারে না।

১২.তরমুজ:

১২.তরমুজ:

সকাল সকাল এই ফলটি খাওয়া খুব ভাল। কারণ এতে রয়েছে প্রচুর মাত্রায় জল এবং লাইকোপেন নামক একটি পুষ্টিকর উপাদান, যা শরীরের গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

১৩.সাইট্রাস ফল:

১৩.সাইট্রাস ফল:

অনেকেই দিনের প্রথম খাবার হিসেবে সাইট্রাস ফল খেয়ে থাকেন। এমন অভ্যাস খুবই ক্ষতিকর। কারণ এমন ধরনের ফলে সাইট্রিক অ্যাসিট থাকে, যা স্টমাক এবং ইসোফেগাসের ক্ষতি করে।

১৪. কলা:

১৪. কলা:

ম্যাগনেসিয়াম এবং পটাশিয়ামের মতো উপকারি উপাদানে পরিপূর্ণ হলেও এই ফলটি কিন্তু খালি পেটে খাওয়া চলবে না। কারণ বিশেষজ্ঞদের মতে এমটি স্টমাকে কলা খেলে শরীরের কোনও উপকার হয় না, উল্টে হার্টের কর্মক্ষমতা কমে। তাই তো সকালে উঠে কলা খেতে মানা করা হয়।

Read more about: শরীর রোগ
English summary

অনেকেই আছেন যারা দিনের শুরুটা করেন গরম জল আর মধু দিয়ে, আবার অনেকে সকাল সকাল আদা চা খেতে ভালবাসেন। কেউ শরীর ভাল রাখতে খালি পেটে রসুন খান। কিন্তু জানা আছে কি কোন কেন খাবার খালি পেটে খাওয়া চলতে পারে, আর কোনটা নয়?

Many opt for a piece of fruit, a protein bar or a smoothie compared to a cup of coffee and a pastry in belief that they are making healthier choices.However, not many are aware that some foods interact with each other and our bodies in different ways. Certain foods offer great benefits by themselves while other do not.