নিমেষে খিদের জ্বালা মেটাতে খেতে পারেন এই খাবারগুলি

Posted By:
Subscribe to Boldsky

সারাক্ষণই কেমন যেন খিদে খিদে পায়? আর পেটে ছুঁচো দৌড়ালে কী আর খেয়াল থাকে কী খাচ্ছি, কতটা খাচ্ছি। ফলে ওজন যাচ্ছে বেড়ে। কী করবো কিছুই তো বুঝে উঠতে পারছি না! চিন্তা নেই। এই প্রবন্ধটি পড়ে ফেললেই দেখবেন খিদের জ্বালা কমে যেতে শুরু করেছে।

একথা ঠিক যে তুমুল কাজের চাপের মাঝে খিদে পেলে মাথা এবং পেট দুটোই বিদ্রহ করে ওঠে। আর তখন ল্যাপটপের থেকে অফিস ক্যান্টিনের দিকে চোখ চলে যায় বেশি। ফলে আর কী, কাজ মাথায় ওঠে! তাই তো এই প্রবন্ধে এমন কিছু খাবারের প্রসঙ্গে আলোচনা করা হল, যা খেলে নিমেষে খিদে কমে যায়। সেই সঙ্গে ওজন বৃদ্ধির ভয়ও থাকে না। প্রসঙ্গত, নানা কারণে এমন বারং-বার খিদে পাওয়ার ঘটনা ঘটে। যেমন, হরমোনাল ইমব্যালেন্স অথবা পুষ্টির অভাব, ওজন হ্রাস, ডায়াবেটিস, অ্যাসিডিটি এমনকী হজম ক্ষমতার সমস্যার কারণেও এমন ঘটনা ঘটতে পারে। এক্ষেত্রে জেনে রাখা ভাল যে এমন অস্বাভাবিক হারে খিদে পাওয়াটা মোটেই ভাল নয়। কারণ এমনটা হলে স্বাভাবিক ভাবেই খাওয়ার পরিমাণ বেড়ে যায়, ফলে ওজম বৃদ্ধির পাশাপাশি জয়েন্ট পেন, বদহজম, ফুড পয়েজেনিং, ডায়াবেটিস, কোলেস্টেরল প্রভৃতি রোগের প্রকোপ বাড়ার আশঙ্কা থাকে। তাহলে এখন প্রশ্ন, এবার থেকে খিদে পেলে কী করবেন? কিছুই না, এই প্রবন্ধে আলোচিত খাবারগুলির কোনওটি খেলেই দেখবেন পেট ঠান্ডা হয়ে গেছে।

১. ফল:

১. ফল:

এতে পুষ্টিকর উপাদানের পাশাপাশি মিনারেল এবং অ্যান্টি-অক্সিডেন্ট প্রপাটিজ থাকে প্রচুর মাত্রায়। ফলে খিদের সময় ফল খেলে পেট তো ভরেই, সেই সঙ্গে শরীরেও কোনও ক্ষতি হয় না। বরং অনেক রোগের প্রকোপ কমে যায়।

২. দই:

২. দই:

এতে রয়েছে প্রচুর মাত্রায় প্রোবায়োটিকস, যা পেট ভরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আজকাল গ্রিক ইয়োগার্ট বলেও বিশেষ এক ধরনের দই বাজারে এসেছে। ইচ্ছা হলেও তাও খেতে পারেন। একই উপকার পাবেন।

৩. গ্রিন টি:

৩. গ্রিন টি:

খিদে পেয়েছে খুব? এক্ষুনি এক কাপ গ্রিন টি খেয়ে ফেলুন। দেখবেন খিদে একেবারে কমে যাবে। প্রসঙ্গত, খিদের সময় গ্রিন টি খেলে পেট তো ভরেই সেই সঙ্গে একাধিক শারীরিক সমস্যাও কমতে শুরু করে।

৪. ডার্ক চোকোলেট:

৪. ডার্ক চোকোলেট:

খিদের সময় মিষ্টি না খেয়ে ডার্ক চোকোলেট খেতে পারেন। তবে সেটা যেন সুগার ফ্রি হয়। না হলে কিন্তু শরীরের কোনও কাজেই লাগবে না। প্রসঙ্গত, ডার্ক চকোলেটের মধ্যে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিডেন্ট, যা শরীরের গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

৫. পনির:

৫. পনির:

কটেজ চিজ বা পনির হলে এমন একটি খাবার যা খিদের সময় খেলে পেট তো ভরেই, সেই সঙ্গে শরীরে প্রোটিনের ঘাটতিও দূর হয়। তবে পনিরটি ভেজে খেলে কিন্তু চলবে না।

৬. অলিভ:

৬. অলিভ:

এতে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন- ই এবং সি, যা খিদে মেটানোর সঙ্গে সঙ্গে ওজন বৃদ্ধিও আটকায়।

৭. খেজুর:

৭. খেজুর:

পুষ্টিকর উপাদানে ভরপুর এই ফলটিতে ক্যালরি রয়েছে একেবারে কম। তাই তো খিদের সময় খেজুর খেলে পেট তো ভরে, কিন্তু ওজন বাড়ার আশঙ্কা থাকে না।

Read more about: ফল, ডায়েট, দই
English summary
If you are someone who feels hungry all the time and experiences constant hunger pangs, then you could be indulging in binge eating and gaining weight, right?
Story first published: Friday, March 17, 2017, 9:38 [IST]
Please Wait while comments are loading...