মানসিক চাপ কমাতে খাওয়া শুরু করুন এই খাবারগুলি

Posted By:
Subscribe to Boldsky

স্ট্রেস বা মানসিক চাপ আজকের জেটযুগে যেন রোজের সঙ্গী। কেউ চাকরি নিয়ে চাপে, তো কেউ টার্গেট পূরণ করতে না পেরে টেনশনে। কোনও না কেনাও কারণে সবাই আজকাল এতটাই মানসিক চাপে ভুগছে যে মস্তিষ্ক সম্পর্কিত নানাবিধ রোগের প্রকোপ চোখে পরার মতো বৃদ্ধি পয়েছে। সেই সঙ্গে বাড়ছে আত্মহত্যার প্রবণতাও। কেন এমনটা হচ্ছে? এর মূল কারণ সেই মানসিক চাপই। কারণ অনেকেই এত বিপুল পরিমাণ স্ট্রেস নিতে পারেন না। ফলে কোনও উপায় না পেয়ে জীবন হানির পথ বেছে নেন। প্রতি বছর প্রকাশিত একাধিক পরিসংখ্যান ঘাঁটলেই বুঝতে পারবেন কীহারে আত্মহত্যার সংখ্যা প্রতিদিন বেড়ে চেলেছে সারা দুনিয়ায়। আর এর পিছনে মূল কারণ যে মানসিক চাপ, সে কথা মেনে নিয়েছেন বিশেষজ্ঞরাও। তাই এখন থেকেই সাবধান হন। না হলে কিন্তু বিপদ!

কীভাবে মানসিক চাপকে নিয়ন্ত্রণে রাখা সম্ভব? এক্ষেত্রে কিছু খাবার আপনাকে সাহায্য করতে পারে। একাধিক কেস স্টাডি করে দেখা গেছে এই প্রবন্ধে আলোচিত খাবারগুলি নিয়মিত খেলে নার্ভাস সিস্টেম শান্ত হয়, ফলে মানসিক চাপ কমতে শুরু করে। তাই একবার এই লেখাটি পড়ে ফেললেই দেখবেন স্ট্রেস কখনই অপনাকে জীবনযুদ্ধে হারাতে পারবে না।

ছানা:

ছানা:

এতে রয়েছে প্রচুর মাত্রায় এল-ট্রাইটোফেন নামে একটি উপাদান, যা শরীরে সেরোটোনিনের ক্ষরণ বাড়িয়ে দেয়। ফলে নার্ভাস সিস্টেম শান্ত হতে শুরু করে। আর এমনটা হলেই স্ট্রেস লেভেল একেবারে কমে যায়।

গ্রিন টি:

গ্রিন টি:

এল-থিয়েনিন নামে এক ধরনের অ্যামাইনো অ্যাসিড রয়েছে গ্রিন টিতে। স্ট্রেস লেভেল কমাতে এই উপাদানটির কোনও বিকল্প হয় না বললেই চলে।

কলা:

কলা:

এই ফলটি আমাদের শরীরে গঠনে দারুন ভাবে কাজে লাগে। শুধু তাই নয় এতে উপস্থিত পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন- বি ৬ সেরাটনিনের ক্ষরণ বাড়িয়ে দিয়ে মন এবং মস্তিষ্ককে ঠান্ডা করে ফেলে। ফলে মানসিক চাপ চোখের নিমেষে কমে যায়। তাই এবার থেকে যখন দেখবেন মন খারাপ হচ্ছে, তখনই পেট ভরে কলা খেয়ে নেবেন। তাহলেই দেখবেন মানসিক চাপ একেবারে হাওয়া হয়ে গেছে।

মিষ্টি আলু:

মিষ্টি আলু:

আপনি কি খুব স্ট্রেসফুল কাজ করেন? তাহলে ফ্রিজে সব সময় মজুত রাখুন মিষ্টি আলু। কারণ এতে রয়েছে ভিটামিন- এ, বি এবং সি, যা রক্তচাপ কমানোর পাশপাশি মানসিক চাপ কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

ব্রাজিলিয়ান বাদাম:

ব্রাজিলিয়ান বাদাম:

এটি সেলেনিয়ামের ঘাটতি মেটায়। এই উপাদানটি নার্ভকে শান্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। তাই তো স্ট্রেস কমাতে এই বাদামটি এত বেশি করে খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

পালং শাক:

পালং শাক:

নার্ভের যাতে কোনও ক্ষতি না হয় সেদিকে খেয়াল রাখার পাশপাশি সার্বিকভাবে নার্ভের ক্ষমতা বৃদ্ধিতে এই শাকটি দারুন ভাবে কাজে দেয়।

ডার্ক চকোলেট:

ডার্ক চকোলেট:

এতে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিডেন্ট, খনিজ, এল-ট্রাইপটোফিন এবং কিছু নিউরো ট্রান্সমিয়ার। এই সবকটি উপাদানই ডোপামাইন হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। ফলে স্ট্রেস কমে গিয়ে মন ভাল হতে শুরু করে। প্রসঙ্গত, একটা চলতি কথা আছে না, মন ভাল নেই তো পেট পুরে চকোলেট খাও। দেখবে মন খারাপ দূরে পালাবে। বাস্তবিকই এমনটা হয়ে থাকে কিন্তু!

English summary
Your stressful lifestyle is a threat to your nervous system. But if you take certain measures to relax and clam your nervous system, you can minimise the damage.
Story first published: Saturday, April 1, 2017, 12:05 [IST]
Please Wait while comments are loading...