For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ড্রাই আইজ-এর সমস্যা? এই ৭ ঘরোয়া উপায়েই মিলতে পারে স্বস্তি, দেখুন কী করবেন

|

চোখ, আমাদের শরীরের সবচেয়ে সংবেদনশীল অঙ্গগুলির মধ্যে একটি। তাই চোখের সঠিক যত্ন নেওয়া অত্যন্ত জরুরি। ড্রাই আইজ বা শুষ্ক চোখের সমস্যা, চোখের পৃষ্ঠে পর্যাপ্ত তৈলাক্তকরণ, পুষ্টি এবং আর্দ্রতার অভাবের কারণে হয়। চোখ যখন পর্যাপ্ত পরিমাণে অশ্রু তৈরি করতে পারে না বা যদি অশ্রু নিম্নমানের হয় এবং খুব দ্রুত বাষ্প হয়ে যায়, তখন চোখে শুষ্কভাব, জ্বালা, প্রদাহ এবং দৃষ্টি ঝাপসা হয়ে আসার মতো সমস্যা দেখা দিতে পারে।

ড্রাই আইজ-এর সমস্যা, চোখের ক্ষেত্রে অত্যন্ত অস্বস্তিকর এবং বেদনাদায়ক হতে পারে। তবে কিছু সহজ ঘরোয়া উপায়ে এই সমস্যা থেকে স্বস্তি মিলতে পারে। তাহলে জেনে নিন, ড্রাই আইজের সমস্যা থেকে মুক্তি পেতে কী করবেন।

১) খাঁটি মধু

১) খাঁটি মধু

খাঁটি মধুতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-সেপটিক বৈশিষ্ট্য বর্তমান, যা ড্রাই আইজ এর চিকিৎসার ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী। এটি সংক্রমণ প্রতিরোধ এবং লুব্রিকেশন বৃদ্ধি করে। ড্রাই আইজ-এর ক্ষেত্রে খাঁটি মধু ব্যবহার করার উপায় হল -

প্রথমে ১/২ কাপ গরম জল ঠান্ডা করে নিয়ে, তাকে এক টেবিল চামচ খাঁটি মধু মিশিয়ে নিন। তারপর ওই মিশ্রণে তুলো ভিজিয়ে, দিনে দুই থেকে তিনবার ৫ মিনিটের জন্য চোখের উপর রাখুন।

২) গ্রিন টি

২) গ্রিন টি

গ্রিন টি-তে Epigallocatechin gallate (EGCG) যৌগ বর্তমান, যা ড্রাই আইজ এর চিকিৎসার ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী। গ্রিন টি প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি রূপে কাজ করে এবং চোখের ইনফেকশন রোধ করতে সহায়তা করে।

প্রথমে ১ কাপ গরম জলে একটি গ্রিন টি ব্যাগ, ১০ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। তারপর ঠাণ্ডা হলে, তাতে তুলো ভিজিয়ে ৫ মিনিটের জন্য চোখের পাতার উপর রাখুন। এই প্রতিকারটি দিনে বেশ কয়েকবার করা যেতে পারে।

৩) গরম সেঁক দিন

৩) গরম সেঁক দিন

ড্রাই আইস এর ক্ষেত্রে গরম সেঁক কার্যকর। গরম সেঁক থেকে আর্দ্র তাপ ড্রাই আইজ এর থেকে স্বস্তি দিতে সহায়তা করে।

প্রথমে কিছুটা গরম জল নিন, তাতে একটি পরিষ্কার কাপড় ভিজিয়ে ভাল করে নিংড়ে জল ঝরিয়ে নিন। তারপর ওই ঈষদুষ্ণ কাপড়টি চোখের পাতার উপর রেখে খুব আলতো করে চাপুন, যাতে চোখের গ্রন্থিতে আটকে থাকা তেল সহজেই বেরিয়ে আসে।

৪) দই

৪) দই

দই ভিটামিন-বি এবং ভিটামিন-ডি সমৃদ্ধ। তাই খাদ্যতালিকায় দই অবশ্যই অন্তর্ভুক্ত করুন। প্রতিদিন এই ১ কাপ দই খেতে পারলে, ড্রাই আইজ এর সমস্যা থেকে মুক্তি মিলতে পারে।

৫) শসা

৫) শসা

শসা জল এবং ভিটামিন-এ এর দুর্দান্ত উৎস। এটি ড্রাই আইজের সমস্যা দূর করতে সহায়তা করে। এর জন্য -

প্রথমে একটি শসাকে গোল গোল টুকরো করে কেটে নিন। তারপর ওই টুকরো চোখের পাতার উপর কিছুক্ষণ রেখে দিন। দিনে তিনবার এই প্রক্রিয়াটি করা যেতে পারে।

৬) বারে বারে চোখের পাতা ফেলুন

৬) বারে বারে চোখের পাতা ফেলুন

ঘন ঘন আপনার চোখের পাতা ফেলুন এবং কাজ করার সময়ে কিছুক্ষণের জন্য বিরতি নিন। কম্পিউটার বা ল্যাপটপে কাজ করার সময়, মোবাইল ফোন বা টেলিভিশন দেখার সময় বিরতি নেওয়ার চেষ্টা করুন। কাজের মাঝে ঘন ঘন বিরতি নেওয়া হলে, আপনার চোখের আর্দ্রতা ফিরিয়ে আনতে সহায়তা করতে পারে।

৭) পর্যাপ্ত ঘুম

৭) পর্যাপ্ত ঘুম

ঘুমের অভাবও ড্রাই আইজ এর অন্যতম কারণ হতে পারে। পর্যাপ্ত পরিমাণে ঘুম, কর্নিয়ার আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করে। তাই প্রতিদিন ৭-৮ ঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন।

English summary

Effective Home Remedies for Dry Eyes In Bengali

Treating dry eyes is simple and can be done at home using a few common ingredients. So if you don’t know how to treat dry eyes at home, here are a few ways to do it.
X