সারা জীবন সুস্থ থাকতে চান? তাহলে মেনে চলুন এই ঘরোয় পদ্ধতিটি

Posted By:
Subscribe to Boldsky

শরীর তখনই সুস্থ থাকে যখন তার সৈনিকেরা রোগেদের সঙ্গে ঠিক মতো লড়াই চালাতে পারে। অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা ভাল না হলে বেজায় বিপদ! সেই কারণেই তো এই প্রবন্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি বাড়ানোর এমন একটি সহজ পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হল, যা মেনে চললে আজীবন কোনও রোগ আপনাকে ছুঁতে পারবে না।

আজ আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা প্রতিদিন কমছে। ফলে বাড়ছে বিপদে। কেন এমনটা হচ্ছে? নানা কারণ এর জন্য দায়ী। একদিকে পরিবেশ দূষণ তো আছেই। সেই সঙ্গে আমাদের জীবনযাত্রা এবং অস্বাস্থ্যকর ডায়েটের কারণেও শরীরে উপস্থিত রোগ বিরোধী সৈনিকেরা দুর্বল হয়ে পরছে। ফলে বৃদ্ধি পাচ্ছে রোগাক্রান্ত মানুষের সংখ্যা। আপনার আবস্থাও কিন্তু খুব ভাল নয়। আপাত দৃষ্টিতে নিজেকে সুস্থ মনে হলেও ভেতর থেকে যে আপনিও ভঙ্গুর হয়ে পরছেন, তা বলার অপেক্ষা রাখে না। তাই তো আর সময় না করে জেনে নিন এই ঘরোয়া পদ্ধতিটি সম্পর্কে। কারণ যদি সুস্থভাবে বাঁচতে চান তাহলে যে রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটাতেই হবে।

ঘরোয়া পদ্ধতি:

ঘরোয়া পদ্ধতি:

রাতে শুতে যাওয়ার আগে বলতিতে ১০-২০ টা আইস কিউব নিন। তার সঙ্গে কয়েক গ্লাস ঠান্ডা জল মেশান। এবার পা দুটো কম করে ১০ সেকেন্ড ওই ঠান্ডা জলে চুবিয়ে রাখুন।

দিনে কতবার করতে হবে?

দিনে কতবার করতে হবে?

একবার করলেই চলবে। সারা দিনের কাজের পর এই ঘরোয়া পদ্ধতিটিকে কাজে লাগালে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বেই।

কেমনভাবে এই পদ্ধতিটি সাহায্য করে?

কেমনভাবে এই পদ্ধতিটি সাহায্য করে?

একদল রাশিয়ান বিজ্ঞানিদের মতে এমনটা করলে শরীর, নানাবিধ সংক্রমণের সঙ্গে লড়াই করার জন্য প্রস্থুত হয়ে যায়। বিশেষত ঠান্ডা লাগার হাত থেকে বাঁচতে এই ঘরোয়া পদ্ধতিটি দারুন ভাবে সাহায্য করে।

তথ্য ১:

তথ্য ১:

এই পদ্ধতিটি যেমন কাজে আসে, তেমনি প্রতিদিন যদি ঠান্ডা জলে স্নান করা যায়, তাহলেও শরীর নানভাবে চাঙ্গা হয়ে ওটে। এমনটা করলে আমাদের শ্বেত রক্তকণিকার কাউন্ট বেড়ে যায়, ফলে কোনও রোগই শরীরে ধারে কাছে ঘেঁষতে পারে না।

তথ্য ২:

তথ্য ২:

ঠান্ডা জলে স্নান করার সময়ে শরীরের তাপমাত্রা বেড়ে যায়। ফলে হজম ক্ষমতা যেমন বৃদ্ধি পায়, তেমনি রোগ প্রতিরোধ ক্ষমতাও আরও শক্তিশালী হয়ে ওঠে।

তথ্য ৩:

তথ্য ৩:

একটি গবেষণা অনুসারে মাসে যদি মাত্র একদিন ঠান্ডা জলে সাঁতার কাটা যায়, তাহলে শরীরের সহ্যক্ষমতা বেড়ে যায়। সেই সঙ্গে বৃদ্ধি পায় রোগ প্রতিরোধ ক্ষমতাও।

তথ্য ৪:

তথ্য ৪:

একাধিক কেস স্টাডি করে দেখা গেছে যারা খুব রোগে ভোগেন, তারা যদি দিনে একবার বরফ জলে পা ডুবিয়ে রাখেন, তাহলে অল্প দিনেই তাদের রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটে। তবে এই পদ্ধতিটিকে কাজে লাগানোর আগে একবার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেবেন। জেনে নেবেন এমনটা করলে আপনার অন্য কোনও সমস্যা হবে না তো।

English summary
Immunity is truly a gift. If your immune system is strong, you can lead a healthy and a happy life without suffering pain and diseases.
Story first published: Saturday, March 18, 2017, 14:45 [IST]
Please Wait while comments are loading...