যোগের মাধ্যমে জীবন ভোগ করুন!

By: swaity das
Subscribe to Boldsky

যোগ বিদ্যার মাধ্যমে দেহ এবং মনের শুদ্ধিকরণে বহু মানুষ সিদ্ধহস্ত। বহু প্রাচীনকাল থেকে ভারতবর্ষে যোগ চর্চা করা হয়। যদিও ভারতবর্ষেই অধিকাংশ মানুষ যোগ চর্চা থেকে নিজেকে দূরে রাখেন এবং ভবিষ্যতে নানারকম শারীরিক সমস্যার সম্মুখীন হন। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় যে, যোগ বিদ্যার সাধনা এবং তাঁর উপকারিতা নিয়ে সম্মক জ্ঞানের অভাব মানুষকে এই চর্চা থেকে আরও দূরে সরিয়ে দেয়। তাই যোগ ব্যায়ামের নানা উপকারিতার কথা জানাতে বোল্ডস্কাইয়ের আজকের এই বিশেষ প্রতিবেদন।

১. দুশ্চিন্তা দূর করতে সাহায্য করে:

১. দুশ্চিন্তা দূর করতে সাহায্য করে:

যোগ ব্যায়াম নিয়মিত চর্চা করলে হার্টের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও, রক্তচাপ কমাতেও সাহায্য করে যোগ ব্যায়াম। একইসঙ্গে অতিরিক্ত দুশ্চিন্তা করলে কর্টিজল নামক হরমোনের ক্ষরণ হয়, তাও অনেকাংশে কমাতে সাহায্য করে যোগ ব্যায়াম। এরফলে, দুশ্চিন্তা, হাড়ের সমস্যা, পেটের চারিদিকে মেদ জমে যাওয়া এইসব সমস্যা খুব সহজেই দূর হয়ে যায়।

২. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে:

২. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে:

নানারকম যোগ ব্যায়াম নিয়মিত চর্চা করলে আমাদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। এর মূল কারণ হল, যোগব্যায়ামের মাধ্যমে লসিকানালী নানারকম জীবাণু প্রতিরোধ করতে সক্ষম হয়ে ওঠে এবং শরীর থেকে দূষিত পদার্থ সব বেড়িয়ে যায়।

৩. স্থিতিস্থাপকতা বাড়াতে এবং ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে:

৩. স্থিতিস্থাপকতা বাড়াতে এবং ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে:

কাজকর্ম বা শারীরিক কসরতের মধ্যে না থাকলে আমাদের মাংসপেশি শক্ত হতে শুরু করে। এরফলে, হাঁটাচলা বা কাজ কর্ম করার সময় আমাদের নানারকম প্রতিকূলতার সম্মুখীন হতে হয়। এই কারণে যোগ ব্যায়াম নিওয় মতো চর্চা করলে আমাদের মাংসপেশি যেমন স্থিতিস্থাপক হয়ে ওঠে, তেমনই আমাদের ওজন সঠিক রেখে দেহের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

৪. শক্তি বৃদ্ধি করে:

৪. শক্তি বৃদ্ধি করে:

যোগ বিদ্যার মধ্যমে আমাদের শরীরে শক্তি বৃদ্ধি পায়। এরফলে, আমাদের শারীরের প্রতিটি অঙ্গ সচল এবং মজবুত হতে শুরু করে। যেমন- কোমর, বুক, হাত, পা ইত্যাদি। এছাড়াও কোমরের ব্যাথা, বাতের সমস্যা ইত্যাদি প্রতিরোধ করতেও সাহায্য করে যোগ।

৫. মন ভাল রাখতে সাহায্য করে:

৫. মন ভাল রাখতে সাহায্য করে:

যোগ ব্যায়ামের মাধ্যমে আমাদের স্নায়ুতন্ত্র এবং অন্তঃক্ষরা গ্রন্থির কাজ সুন্দর ভাবে সম্পন্ন হয় এবং এন্ডোরফিন হরমোন নিঃসরণে সাহায্য করে। এর ফলে আমাদের মন ভাল থাকে, ধৈর্য বাড়ে এবং গঠনমূলক চিন্তা করতে সম্মত হই আমরা।

এছাড়াও, ইগো, হিংসা এগুলিকে নিয়ন্ত্রণ করতেও যোগ ব্যায়ামের কোনও বিকল্প হয় না বললেই চলে। এমনকি, নিয়মিত যোগ করলে যে কোনও অবস্থায় আমাদের শান্ত এবং ধৈর্য বজায় থাকে। এর ফলে, শরীর এবং মন ভাল থাকে।

Read more about: শরীর, রোগ
English summary
Yoga helps relieve stress, increases immunity and muscle strngth, etc. There's lots more that yoga can help us with if we make sure to do this on an everyday basis.
Story first published: Saturday, October 21, 2017, 16:00 [IST]
Please Wait while comments are loading...