খুব চুল পড়ছে? চিন্তা নেই বাবা রামদেব বাবার দেখানো এই ৫ টি আসন করলেই মিলবে সুরাহা!

Posted By:
Subscribe to Boldsky

গত কয়েক দশকে আমাদের জীবনযাত্রায় আমুল পরিবর্তন এসেছে। বিশেষত কম বয়সিদের জীবনের মানচিত্রটাই একেবারে বদলে গেছে। তারা কর্মরজীবনে যত সামনের দিকে এগিয়ে যাচ্ছে, তত বাড়ছে স্ট্রেস। সেই সঙ্গে লেজুর হচ্ছে আরও সব জটিল রোগ। কারণ স্ট্রেস হল এমন একটা বিষ, যা শরীরে একাধিক সমস্যার জন্ম দেয়। আর ঠিক সময়ে যদি একে নিয়ন্ত্রণে নিয়ে আস না যায়, তাহলে কিন্তু বিপদ! কারণ স্ট্রেসের কারণে নানাবিধ রোগ ছাড়াও চুল পড়ার হার খুব বেড়ে যায়। ফলে বয়স ৩৫ পেরনোর আগেই মাথা খালি হয়ে যেতে শুরু করে। আপনি কি চান আপনার সঙ্গেও এমনটা হোক? তাহলে আজ থেকেই রামদেব বাবার দেখানো কিছু আসন করা শুরু করুন। প্রতিদিন এই ব্যামায়গুলো করলে দেখবেন চুল পরা তো কমবেই, সেই সঙ্গে চুলের সৌন্দর্যও বৃদ্ধি পাবে।

এই প্রবন্ধে আলোচিত আসনগুলি নিয়মিত করল শরীরে রক্ত প্রবাহের উন্নতি ঘটে। সেই সঙ্গে হরমোনাল ডিসব্যালেন্স কমতে শুরু করে এবং শরীর ভিতর থেকে চাঙ্গা হয়ে ওঠে। ফলে চুলের পুষ্টির চাহিদা পুরণ হওয়ার সঙ্গে সঙ্গে চুলের স্বাস্থ্য়েরও উন্নতি ঘটে। যে কারণে চুল পড়ার হার চোখে পরার মতো কমে যায়। তাহলে আর অপেক্ষা কেন! এক্ষুনি পড়ে ফেলুন এই প্রবন্ধটি, আর শুরু করে দিন এই ব্যায়ামগুলি।

বজ্রাসন:

বজ্রাসন:

ডায়ামন্ড পোজ নামে খ্যাত এই আসনটি নিয়মিত করলে শরীরের উপরেরে অংশে রক্ত চলাচল বেড়ে যায়। ফলে হজম ক্ষমতার উন্নতি ঘটার পাশাপাশি চুল পড়াও কমে যায়। একাধিক কেস স্টাডি করে দেখা গেছে এই আসনটি টানা ৩ মাস করলে খালি মাথা ভরে যেতে একেবারেই সময় লাগে না, সেই সঙ্গে চুলের সৌন্দর্যও বৃদ্ধি পায়।

আসনটি করার পদ্ধতি:

১. হাঁটুর উপর বসে পরুন। আপনার পিছন, গোরালির উপর থাকবে। যেমনটা উপরের ছবিতে দেখানো হয়েছে।

২. হাতটা সোজা করে থাইয়ের উপর রাখুন।

৩. শিরদাঁড়া যেন সোজা থাকে, সেদিকে খেয়াল করবেন।

৪. জোরে জোরে শ্বাস-প্রশ্বাস নিতে থাকুন।

৫. ৬০-১২০ সেকেন্ড একটানা আসনটি করতে হবে।

অধো মুখ সবাসন:

অধো মুখ সবাসন:

স্ট্রেস কমাতে এই আসনটির কোনও বিকল্প হয় না বললেই চলে। আর যেমনটা আপনারা সকলেই ইতিমধ্যে জেনে গেছেন যে স্ট্রেস যত বাড়বে, তত চুল পড়ার হারও বৃদ্ধি পাবে। তাই প্রথম কাজই হল স্ট্রেস কমানো। প্রসঙ্গত, অধো মুখ সবাসনের করাকালীন মাথায় রক্ত প্রবাহ মারাত্মক ভাবে বেড়ে যায়। ফলে চুলে অক্সিজেন সমৃদ্ধ রক্ত পৌঁছে যাওয়ার কারণে পুষ্টির অভাব দূর হয়। ফলে চুল পরা তো কমেই, সেই সঙ্গে চুলের সৈন্দর্যও বৃদ্ধি পায়।

আসনটি করার পদ্ধতি:

১. একটা ম্যাটের উপর সোজা হয়ে দাঁড়িয়ে পরুন। হাত দুটে শরীরের পাশে থাকবে।

২. শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে সামনের দিকে ঝুঁকে পরুন। হাতটা ম্যাটে থাকাকালীন খেয়াল রাখবেন কুনুই এবং হাঁটু যেন সোজা থাকে। প্রসঙ্গত, এই আসনটি করার সময় শরীরের অবয়ব অনেকটা পিরামিডের মতো হয়ে যাবে।

৩. শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক নিতে নিতে এই আসনটি কম করে ৬০-৯০ সেকেন্ড করতে হবে।

৪. আসনটি শেষ করার পর শ্বাস ছাড়তে ছাড়তে ধীরে ধীরে শরীরটা সোজা করবেন।

সর্ভাঙ্গাসন:

সর্ভাঙ্গাসন:

রক্তকে বিশুদ্ধ করার পাশাপাশি থাইরয়েড গ্ল্যান্ডের রোগ সরাতে এবং চুল পরা কমাতে এই আসনটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

কীভাবে করতে হবে আসনটি:

১. ম্যাটের উপর শুয়ে পরুন প্রথমে।

২. শ্বাস নিতে নিতে এবার পা দুটি উপরেরে দিকে তুলতে থাকুন। ততক্ষণ পা দুটো তুলুন, যতক্ষণ না তা ৯০ ডিগ্রি অ্যাঙ্গেল তৈরি করছে।

৩. এবার শ্বাস ছাড়তে ছাড়তে পিঠটা উপরের দিকে তুলুন। হাত দুটো দিয়ে কোমড়কে সাপোর্ট দিন যাতে পিঠটা ঠিক মতো তুলতে পারেন। দেখুন যেমনটা উপরের ছবিতে দেখানো হয়েছে।

৪. ৩০-৬০ সেকেন্ড এইভাবে থেকে ধীরে ধীরে প্রথমে কোমর, তারপর পিঠ এবং সব শেষ পা দুটো নামিয়ে শরীরটা সোজা করুন। ১৫-৩০ সেকেন্ড গ্যাপ দিয়ে প্রতিদিন কম করে ৩ বার এই আসনটি করলে সুফল পাবেন।

উট্টানাসন:

উট্টানাসন:

শরীরের উপরের অংশে রক্ত প্রবাহের উন্নতি ঘটাতে এই আসনটি দারুন কাজে আসে। সেই সঙ্গে যারা চুল পড়ার সমস্যায় জর্জরিত, তাদের মুশকিল আসন করতেও বিশেষ ভূমিকা নেয়।

কীভাবে করতে হবে এই আসনটি:

১. সোজা হয়ে দাঁড়ান। হাত দুটে শরীরের পাশে থাকবে।

২. এবার শ্বাস-প্রশ্বাস স্বাভাবিকভাবে নিতে নিতে হাতটা শরীরে উপরে তুলুন। তারপর সামনের দিকে ঝুঁকে হাতদুটি নিচে নিয়ে গিয়ে পায়ের পিছনটা ধরুন। ছবিতে যেমনটা দেখানো হয়েছে সেইভাবে পায়ের পিছনটা ধরতে হবে।

৩. স্বাভাবিকভাবে শ্বাস নিতে নিতে ৩০-৬০ সেকেন্ড এই আসনটি করুন।

৪. যখন শরীর সোজা করবেন তখন শ্বাস নিতে থাকবেন।

উস্ট্রাসন:

উস্ট্রাসন:

রক্তে রয়েছে পুষ্টিকর উপাদান এবং অক্সিজেন সমৃদ্ধি বিশুদ্ধ রক্ত, যা চুলের বৃদ্ধিতে বিশেষ ভূমিকা নেয়। এখন প্রশ্ন হল কীভাবে শরীরের উপরের অংশে রক্ত সরবরাহ বাড়ানো যায়। একটা খুব সহজ আসন এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে। কী আসন? ব্যায়ামটির নাম উস্ট্রাসন। এই আসনটি করলে মস্তিষ্কে রক্ত প্রবাহ বৃদ্ধি পায়, ফলে ব্রেন পাওয়ার বৃদ্ধির পাশাপাশি চুলের সৌন্দর্যও ধীরে ধীরে বাড়তে শুরু করে।

আসনটি করার পদ্ধতি:

১. ম্যাটের উপর বোসে পরুন। এক্ষেত্রে গোড়ালির উপর বসে সোজ হন। এমনটা কররা সময় থাই এবং পায়ের বাকি অংশ ৯০ ডিগ্রি অ্যাঙ্গেল তৈরি করবে। অর্থাৎ সহজ কথায় হাঁটর উপর ভর দিয়ে দাঁড়ান। তারপর হাত দুটো শরীরে পিঠনের দিকে নিয়ে গিয়ে গোড়ালিটা ধরুন। এই সময় আপনার চোখ থাকবে সিলিং-এর দিকে।

২. এইভাবে ৩০-৬০ সেকেন্ড থেকে পুনরায় স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

৩. খেয়াল করবেন স্বাভাবিক অবস্থায় আসার সময় শ্বাস ছাড়তে থাকবেন। প্রসঙ্গত, ১৫-৩০ সেকেন্ড ফাঁক দিয়ে দিয়ে এই আসনটি তিনবার করতে হবে।

Read more about: আসন
English summary
The last few years have witnessed a sudden surge in the number of people reporting hair loss. Thanks to the excessive levels of anxiety, stress, poor lifestyle and unhealthy diet, hair fall has become a growing concern. Along with these major triggers, a sudden weight loss, hormonal issues, inconsistent use of hair care products, hair treatments, and poor blood circulation levels also trigger hair loss. Here are few asanas from Ramdev yoga for hair loss compilation that one can try for healthy and strong hair.
Story first published: Monday, May 22, 2017, 10:59 [IST]
Please Wait while comments are loading...