ধনে বীজের গুণাগুণ সম্পর্কে জানা আছে?

By: Swaity Das
Subscribe to Boldsky

আচ্ছা প্রতিদিনের রান্নায় আমরা যে মশলা ব্যবহার করি, তার কারণ কি জানেন? শুধুই কি স্বাদের জন্য? তা কিন্তু নয়। বরং প্রতিটি মশলাই আমাদের শরীরের গঠনে নানাভাবে কাজে আসে। যেমন ধনে বীজের কথাই ভাবুন না। কত সুন্দর গন্ধ, আবার স্বাদও বাড়ায়। তবু ধনে বীজের গুণগুলি সম্পর্কে আমরা অনেকেই জানি না। আয়ুর্বেদ শাস্ত্রে ধনে বীজের বহু গুণের উল্লেখ পাওয়া যায়। আর ঠিক এই কারণেই আজ আমরা আলোচনা করতে চলেছি ধনে বীজ এবং ধনেপাতার নানা অজানা দিক নিয়ে।

নিয়মিত রান্নায় ধনে বীজের ব্য়বহারে যে যে উপকারগুলি পাওয়া যায়, সেগুলি হল...

১.ত্বকের যত্নে কাজে আসে:

১.ত্বকের যত্নে কাজে আসে:

ক্যালিফোর্নিয়ার আয়ুর্বেদ বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা থেকে জানা যায় ত্বকের একাধিক সমস্যা কমাতে ধনে দারুণ ভাবে কাজ আসে। যেমন- একজিমা, চুলকানি, ফোড়া বা ব্রণ ইত্যাদির প্রকোপ কমাতে ধেনর কোনও বিকল্প হয় না বললেই চলে। এর মূল কারণ হল ধনের মধ্যে প্রচুর পরিমাণে জীবাণুনাশক উপাদান রয়েছে, যা এক্ষেত্রে বিশেষ ভূমিকা পলন করে থাকে। প্রসঙ্গত, মুখের ঘা বা জ্বরঠোসাতেও ধনে ব্যবহার করলে উপকার মেলে। আসলে এই প্রকৃতিক উপাদনটিতে থাকা লিনোলেয়িক অ্যাসিড যন্ত্রণা দূর করতে বিশেষ ভূমিকা নেয়।

২.ডায়াবেটিস কমাতে সাহায্য করে:

২.ডায়াবেটিস কমাতে সাহায্য করে:

আমাদের চারিদিকে বহু মানুষ রয়েছেন যারা ডায়াবেটিসে আক্রান্ত। এমনকি ডায়াবেটিস হওয়ার জন্য এখন আর কোনও বয়সের ধাপ পেরতে হয় না। অনিয়ন্ত্রিত জীবনযাত্রার কারণে আজ কম-বেশি সকলেই এই সমস্যার মুখোমুখি হচ্ছেন। তাই তো ধনের গুরুত্ব বেড়েছে চোখে পরার মতো। কারণ একাধিক গবেষণায় দেখা গেছে ধনে বীজে উপস্থিত একাদিক উপকারি উপাদান রক্তে শর্করার মাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

৩.চুলের বৃদ্ধি ঘটায়:

৩.চুলের বৃদ্ধি ঘটায়:

অনেক কারণে চুল ঝরে যেতে পারে। যেমন- দুর্বল চুলের গোঁড়া, হরমনের ভারসাম্যহীনতা, দুশ্চিন্তা, ডায়েটের গণ্ডগোল প্রভৃতি। এই সব সমস্যা কমাতে দারুন কাজে আসে ধনে বীজ। কারণ এই প্রকৃতিক উপাদানটি গোড়া থেকে নতুন চুল গজাতে সাহায্য করে। সেই সঙ্গে চুলের গ্রন্থিকে মজবুত এবং স্বাস্থ্যসম্মত করে তুলতেও বিশেষ ভূমিকা নেয়। ফলে চুল পড়ার সমস্যা কমতে শুরু করে।

৪.হজম শক্তির উন্নতি ঘটায়:

৪.হজম শক্তির উন্নতি ঘটায়:

কলকাতার এন আর এস হাসপাতালের অবসরপ্রাপ্ত চিকিৎসক ডাঃ অমল ঘোষ-এর মতে, ধনে বীজের মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকায় এটি লিভারের কাজ সুদৃঢ় করতে সাহায্য করে। ফলে খুব সহজে হজম প্রক্রিয়া সম্পন্ন হয়।

এছাড়াও ধনে বীজ খাবারে যেমন সুন্দর গন্ধ যোগ করে, তেমনই হজমেও সাহায্য করে। একইসঙ্গে ধনেতে উপস্থিত ফাইবার, ফসফরাস এবং ক্যালসিয়াম নানাভাবে শরীরের উপকারে লাগে।

৫.কোলেস্টেরলের মাত্রা সঠিক রাখে:

৫.কোলেস্টেরলের মাত্রা সঠিক রাখে:

ডাক্তারের কাছে গেলেই কোলেস্টেরল নিয়ে হাজারো বকুনি শুনতে হয়? তাই চিন্তায় চিন্তায় রাতের ঘুম উড়েছে? তাহলে অবশ্যই ধনে বীজের শরণাপন্ন হোন। কারণ এতে রয়েছে কোরিয়ান্ড্রিন নামক একটি উপাদান, যা হজম ক্ষমতা বাড়ানোর পাশাপাশি রক্তে উপস্থিত খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করে।

৬.জ্বর এবং সর্দিতে দারুণ কাজ করে:

৬.জ্বর এবং সর্দিতে দারুণ কাজ করে:

ধনে বীজের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড, ভিটামিন এ, বেটা ক্যারোটিন এবং ভিটামিন সি। এই উপাদানগুলি রোগ প্রতিরোধ ক্ষমতাকে এতটাই শখ্তিশালী করে তোলে যে সর্দি এবং জ্বরের প্রকোপ কমতে শুরু করে।

৭. ঋতুস্রাব সম্পর্কিত সমস্যা দূর করে:

৭. ঋতুস্রাব সম্পর্কিত সমস্যা দূর করে:

যাদের ঋতুস্রাব চলাকালীন অতিরিক্ত হারে রক্তপাত হয়, তারা প্রতিদিন ধনে বীজ খেলে দারুণ উপকার পেতে পারেন। কারণ নিয়মিত ধনে বীজ খেলে এন্ডোক্রাইন গ্রন্থি থেকে হরমোনের ক্ষরণ ঠিক মতো হতে শুরু হয়। ফলে ঋতুস্রাবকালীন পেটের ব্যাথা এবং অতিরিক্ত রক্তপাত থেকে মুক্তি মেলে।

Read more about: রোগ, শরীর
English summary
Coriander, popularly known as dhania in India, is extensively used across various regional cuisines to flavour curries, stir fries, snacks, breakfast items – you name it! It is popular in Mexico and the south western part of USA too, where it is utilised in salsas and mixed greens to burritos and meat dishes. While the fresh leaves are commonly topped on most dishes, the seeds and a ground powder (masala) are also used in cooking. The leaves are often used raw and added to the dish just before serving as heat tends to lessen its flavour rapidly.
Story first published: Saturday, October 14, 2017, 18:00 [IST]
Please Wait while comments are loading...