For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোবাইল ফোনের মাধ্যমেও ছড়াতে পারে করোনা! রইল এর থেকে রক্ষা পাওয়ার উপায়

|

বর্তমানে বিশ্বজুড়ে আতঙ্কের মূল ভিলেন হল করোনা ভাইরাস। দুশ্চিন্তায় বিশ্বের বহু প্রান্তের মানুষের রাতের ঘুম কেড়েছে এই মারণ ভাইরাসটি। থাবা বসিয়েছে ভারতেও। স্বভাবতই মাথায় হাত সকলের। সম্প্রতি একটি ভিডিয়োর মারফত ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম জানিয়েছে যে, ফোনের স্ক্রিনে থাকতে পারে করোনা ভাইরাস। যা সক্রিয় থাকতে পারে চার দিন। এর থেকেই জীবাণু ছড়িয়ে যেতে পারে আপনার শরীরের মধ্যে।

করোনা ভাইরাসকে প্রতিরোধ করতে এবং করোনার থেকে বাঁচতে বা রক্ষা পেতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ও বিভিন্ন স্বাস্থ্য দপ্তর শুরু করেছে প্রচার। তবে এই খবরটি শোনার পর আরও ভয় জন্মেছে সকলের মধ্যে। কারণ, বিশ্বের সকল মানুষই এই ছোট্ট যন্ত্রটির উপর নির্ভরশীল। তাই, প্রয়োজনীয় এই বস্তুটির উপরে করোনার থাবা রীতিমতো ভাবাচ্ছে সকলকে।

Your Phone Screen Can Host Coronavirus

বিশেষজ্ঞদের মতে, করোনা ভাইরাস শুধু মানব শরীরে নয় সুপ্ত অবস্থায় থেকে যেতে পারে মোবাইলের স্ক্রিনের মতো কঠিন পদার্থেও। কারণ, আপনার স্মার্টফোন এবং অন্যান্য গ্যাজেটগুলি ব্যাকটেরিয়া এবং ভাইরাসের হট বেড, যা সংক্রমণের ঝুঁকি বাড়ায়। জার্নাল অফ হসপিটাল ইনফেকশন অনুযায়ী, সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিন্ড্রোম (SARS) করোনা ভাইরাস, মিডিল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম (MERS) করোনা ভাইরাস অথবা এন্ডেমিক হিউম্যান (EH) করোনা ভাইরাস ৯ দিন পর্যন্ত কাঁচ, প্লাস্টিক বা ধাতব জাতীয় পদার্থের পৃষ্ঠে জীবন্ত থাকতে পারে। যার অর্থ হল আপনি যতই আপনার হাত পরিষ্কার রাখুন না কেন, আপনার ফোনটি যদি সঠিকভাবে পরিষ্কার না রাখেন তাহলে এই জীবাণু দ্বারা আপনিও আক্রান্ত হতে পারেন।

করোনার মারণ থাবায় আতঙ্কিত ভারতও, বাড়ছে আক্রান্তের সংখ্যা

সুতরাং, যদি আপনি এই সংক্রমণ থেকে বাঁচতে চান তবে সতর্ক থাকতে হবে নিজেকে। ফোন, ল্যাপটপ বা বিভিন্ন গ্যাজেটগুলি সঠিক উপায়ে পরিষ্কার এবং জীবাণুমুক্ত করে তুলতে হবে। কিন্তু কীভাবে করবেন? আমরা আজ এই নিবন্ধে বিভিন্ন গ্যাজেট জীবাণুমুক্ত করার কিছু সহজ পদ্ধতি প্রকাশ করেছি, দেখে নিন সেগুলি -

১) যদি আপনার স্মার্টফোন বা ল্যাপটপ ওয়াটারপ্রুফ হয় তবে ফোন বা ল্যাপটপটি পরিষ্কার করতে সাবান জল অথবা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন।

২) যদি আপনার ফোনটি ওয়াটারপ্রুফ না হয় তবে জীবাণুমুক্ত করতে স্ক্রিনটি নরম ও স্যাঁতসেঁতে মাইক্রো ফাইবার কাপড় দিয়ে পরিষ্কার করুন এবং কাপড়টি ফেলে দিন।

৩) ফোন বা ল্যাপটপের উপরে যদি কোন আচ্ছাদন থাকে তবে সেটিও স্যাঁতস্যাঁতে কাপড় দিয়ে পরিষ্কার করুন এবং কাপড়টি ফেলে দিন।

৪) বিশেষজ্ঞদের মতে, ফোন জীবাণুমুক্ত করার জন্য দিনে দু'বার মাইক্রো ফাইবার কাপড় দিয়ে পরিষ্কার করুন।

৫) ফোন পরিষ্কার করার পর অবশ্যই সাবান দিয়ে হাত ধুয়ে তারপরে ফোন ব্যবহার করবেন।

Your Phone Screen Can Host Coronavirus

যে বিষয়ের দিকে নজর দেবেন...

১) স্মার্টফোনের স্ক্রিনটি অ্যালকোহল দিয়ে মুছবেন না, এতে স্ক্রিন নষ্ট হয়ে যেতে পারে।

২) অন্য কারুর ফোন বা ল্যাপটপ স্পর্শ করা এড়িয়ে চলুন এবং আপনার জিনিস অন্যকে দেওয়া থেকেও বিরত থাকুন।

৩) ফোনের গ্লাস যদি খুব নোংরা হয় তবে তা ব্যবহার করবেন না, শীঘ্রই পরিবর্তন করুন।

করোনা ভাইরাস প্রতিরোধে কার্যকর মাস্ক কোনটি?

৪) গ্যাজেটগুলি পরিষ্কার করতে বাড়ির ক্লিনার, এয়ারসোল স্প্রে ব্যবহার করবেন না।

এই কয়েকটি প্রাথমিক টিপস্ গ্যাজেটগুলিকে জীবাণুমুক্ত করতে আপনি অনায়াসে মেনে চলতে পারেন।

English summary

Your Phone Screen Can Host Coronavirus, How To Clean It Properly

If your smartphone is water-resistant, use soap and water or a hand sanitizer to clean the phone. Dont wipe your smartphone screen with disinfectant wipes or rubbing alcohol as they can damage your phone screen.
X