For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

World Chocolate Day 2021 : ওজন কমানো থেকে রক্তচাপ নিয়ন্ত্রণ, এক টুকরো চকোলেটই যথেষ্ট! জানুন এর উপকারিতা

|

আজ বিশ্ব চকোলেট দিবস। প্রতিবছর ৭ জুলাই বিশ্বজুড়ে ওয়ার্ল্ড চকোলেট ডে বা বিশ্ব চকোলেট দিবস উদযাপন করা হয়। আট থেকে আশি, সকলেরই পছন্দের একটি খাবার হল চকোলেট। ভালবাসার মানুষকে মনের কথা জানানো, কারুর মন ভাল করা, মিষ্টিমুখ করা, ছোট ছোট আনন্দ সেলিব্রেট করার জন্য, এক টুকরো চকোলেটই যথেষ্ট। এছাড়া, আমরা উপহার হিসেবেও চকোলেটের ব্যবহার করে থাকি।

তবে আপনি হয়তো জানেন না, চকোলেট আমাদের স্বাস্থ্যেরও অনেক উপকার করে। ওজন কমানো, এনার্জি সরবরাহ, রক্তচাপ নিয়ন্ত্রণ, এই সব সমস্যার সমাধানের জন্য চকোলেট এক্কেবারে হিট! তাহলে আসুন জেনে নেওয়া যাক, চকোলেট খাওয়ার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে -

এনার্জি বুস্টার

এনার্জি বুস্টার

শরীরে এনার্জি দরকার হলে এক টুকরো চকোলেট খান, দুর্দান্ত কাজ করবে। অনেকেই এনার্জি বাড়ানোর জন্য চা-কফি কিংবা এনার্জি ড্রিঙ্কস পান করে থাকে, কিন্তু আপনি হয়তো জানেন না সামান্য চকোলেটও আপনাকে এনার্জি সরবরাহ করতে পারে।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ

চকোলেট, বিশেষত ডার্ক চকোলেট অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এছাড়াও ডার্ক চকোলেটে পলিফেনলস, ফ্ল্যাভানলস রয়েছে, যা শরীরকে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট দিতে সহায়তা করে। ফল এবং সবজির তুলনায় কোকো ও ডার্ক চকোলেটে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বেশি থাকে।

রক্তচাপ কমায়

রক্তচাপ কমায়

চকোলেটে ফ্ল্যাভানলস উপস্থিত থাকায়, এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বা কমাতে সাহায্য করে। তাই রক্তচাপের রোগীরা ডার্ক চকোলেট খেতে পারেন।

মানসিক স্বাস্থ্য

মানসিক স্বাস্থ্য

ডার্ক চকোলেটে থাকে ফ্ল্যাভানলস। নিয়মিত চকোলেট গ্রহণ মস্তিষ্কের কোষগুলোতে অক্সিজেন এবং রক্ত প্রবাহকে উন্নত করতে সহায়তা করতে পারে। এছাড়াও, কোকো কগনিটিভ ফাংশান উন্নত করার জন্য পরিচিত। তবে চকোলেট সর্বদা পরিমিত গ্রহণের পরামর্শ দেওয়া হয়।

ডার্ক চকোলেট ওজন নিয়ন্ত্রণে রাখতে পারে

ডার্ক চকোলেট ওজন নিয়ন্ত্রণে রাখতে পারে

চকোলেট খাওয়া ভাল বিপাক তৈরিতে সাহায্য করতে পারে। ডার্ক চকোলেট ওজন নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করতে পারে। গবেষণায় দেখা গেছে যে, ডার্ক চকোলেটে কম ক্যালোরির উপস্থিতি, ওজন নিয়ন্ত্রণ করতে সহায়তা করতে পারে। তবে পরিমিত খাওয়া ভাল।

ত্বকের জন্য ভাল

ত্বকের জন্য ভাল

ডার্ক চকোলেটে থাকা বায়োঅ্যাকটিভ কম্পাউন্ড ত্বকের জন্য খুবই ভাল। চকোলেটে থাকা ফ্ল্যাভানলস কেবলমাত্র ত্বক ভাল রাখে না, পাশাপাশি সান ড্যামেজ থেকেও ত্বককে রক্ষা করে। এটি ত্বকে রক্ত প্রবাহকে আরও উন্নত করে এবং ত্বকের ঘনত্ব ও হাইড্রেশন বাড়ায়।

English summary

World Chocolate Day 2021 : Health Benefits of Eating Chocolate in Bengali

Here are six health benefits you can enjoy as a result of eating chocolate.
Story first published: Wednesday, July 7, 2021, 10:30 [IST]
X