For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অ্যালকোহলের 'হ্যাঙ্গওভারে' এই খাবারগুলিকে বলুন 'না'

|

রাতে পার্টিতে অতিরিক্ত অ্যালকোহল ইনটেক-এর ফলে আগামীদিনও হ্যাঙ্গ ওভার থেকে যায়। অর্থাৎ মাথাটা যেন ঝিমঝিম করে, চোখ মাঝে মাঝে ঝাপসা হয়ে আসে, খালি ঘুম পায় প্রভৃতি। শুধু মাথার ভিতরে নয় সমস্যা হয় পেটেও।

এই সময় বেশ কিছু খাবার এড়িয়ে চলা উচিত। যাতে তাড়াতাড়ি এই হ্যাঙ্কওভার কেটে যায়। অনেকে বলেন হ্যাঙ্গওভারে পেট খালি রাখতে নেই। কিছু খেতে হয়। কিন্তু এই সময় কোন কোন খাবার উচিত নয় তা না জেনেই আমরা খেয়ে যাই। ফলে সমস্যা কমার বদলে বেড়ে যায়।

তাড়াতাড়ি এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে ভাল করে ঘুমোন, বেশি করে জল খান, হাল্কা স্যুপ খান, ২-১ স্লাইস ব্রেড টোস্ট খেতে পারেন, কিন্তু নিচের তালিকায় দেওয়া খাবারগুলি গুনাক্ষরেও খাবেন না।

কমলা লেবুর জুস

কমলা লেবুর জুস

অ্যালকোহলের ফলে শরীরের ভিতরটা ডিহাইড্রেট হয়ে যায় অর্থাৎ শুকিয়ে যায়। এই সময় প্রচুর পরিমাণ তরল খেতে ইচ্ছে করে। কিন্তু যতই ইচ্ছে হোক কমলা লেবুর রস খাবেন না। এতে সাইট্রিক অ্যাসিডের ফলে যে টকভাব থাকে তা আপনার পেটের সমস্যা তৈরি করবে নিশ্চিতভাবে।

স্যান্ডউইচ

স্যান্ডউইচ

চিজ বা বেকন স্যান্ডউইচের বদলে এগ স্যান্ডউইচ খেতে পারেন। যা আপনার শরীরে ক্যালরির মাত্রা সারাদিন বজায় রাখবে। যে পুষ্টি চাই সেটাও দেবে। নইলেই পেট খারাপ অবধারিত।

কফি

কফি

অনেকের ধারনা কফি খেয়ে নিলে হ্যাঙ্কওভার কমে যায়। কিন্তু এটা আসলে ভুল ধারণা। বরং কি হ্যাঙ্কওভারকে আরও বাড়িয়ে দেয়। শরীরে ডিহাইড্রেশনের ফলে হ্যাঙ্গওভার হয়, আর কফি শরীরকে আরও গরম করে দেয় ভিতর থেকে। এই সময় বেশী করে জল খাওয়া উচিত, আর যদি গরম কিছু খেতে ইচ্ছে করে তাহলে গ্রীন টি খান।

তৈলাক্ত খাবার

তৈলাক্ত খাবার

অনেকেই বলেন, খালিপেটে থাকলে হ্যাঙ্গওভারের সমস্যা আরও বাড়ে। কিন্তু যদি ফ্রেঞ্চ ফ্রাই, বড় ফ্যাটি বার্গার যদি খান এই সময়ে তা হিতে বিপরীত করবে। কিন্তু যদি মদ্যপান শুরুর আগে আপনি এরম ভারি কোনও তৈলাক্ত খাবার খেয়ে নেন তাহলে পেটে প্রথমে একটা তৈলাক্ত স্তর পরে যায়, ফলে আপনার পেট অ্যালকোহলের প্রভাব কম পড়ে।

রেড মিট

রেড মিট

এই সময় ইচ্ছে হতেই পারে বিফ চপ বা ল্যাম্ব রেক খাওয়ার। কিন্তু লোভ সম্বরন করুন। মদ্যপানের পর আপনার শরীরের শর্করার মাত্রা অনেকটা কম থাকে। তাই যদি প্রচুর পরিমাণে প্রোটিন খান তাহলে এই সুগার লেভেল আরও কমে যায়। ফলে মাথা ব্যাথা, মাথা ঘোরার মতো সমস্যা সেই মুহুর্তে প্রবল হয়ে যাবে।

বিয়ার বা অন্যান্য অ্যালকোহল জাতীয় পানীয়

বিয়ার বা অন্যান্য অ্যালকোহল জাতীয় পানীয়

অনেক ব্যক্তিরা দাবি করেন লোহাকে যেমন লোহাই কাটতে পারে, তেমনই মদের নেশা মদই কাটতে পারে। কিন্তু এতথ্য ভুল। আসলে নেশার উপর আরও বেশি করে অ্যালকোহল খেলে সাময়িকভাবে হ্যাঙ্গওভার কমে গিয়েছে বলে মনে হয় কিন্তু কিছুক্ষণ পর থেকে আপনার শারীরিক পরিস্থিতি খারাপ হতে থাকে। মেজাজ সহজে বিগড়ে যায়, সারাক্ষণ ঘুম পেতে থাকে, শীত শীত করে ইত্যাদি।

এই সংক্রান্ত বিষয়ে আরও পড়ুন

(ছবি) বলিউডের ১০ তারকা যাঁরা মদ্যপান করেন না!

(ছবি) জেনে নিন দেশে কবে কবে পালিত হয় 'ড্রাই ডে'

মজার মাতাল জোকস

English summary

What not to consume when you’re hungover

What not to consume when you’re hungover
Story first published: Wednesday, December 9, 2015, 12:03 [IST]
X