For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিশিল্ড না কোভ্যাক্সিন, করোনা রোধে কোনটি সেরা? নিজেই বিচার করুন

|

করোনা মহামারী রোধে দেশজুড়ে চলছে টিকাকরণ। ভারতে এই মুহূর্তে পাওয়া যাচ্ছে দু'টি ভ্যাকসিন - কোভিশিল্ড ও কোভ্যাক্সিন। তবে এই দুই টিকার মধ্যে কোনটা নিলে সবচেয়ে ভাল, কোনটার পার্শ্বপ্রতিক্রিয়া বেশি, এনিয়ে মানুষের মনে অনেক প্রশ্ন জাগছে। আজ এই আর্টিকেলে মাধ্যমে জেনে নিন, কোভিশিল্ড ও কোভ্যাক্সিন-এর মধ্যে পার্থক্য কতটা।

দু'টি ভ্যাকসিনের মধ্যে পার্থক্য

দু'টি ভ্যাকসিনের মধ্যে পার্থক্য

কোভ্যাক্সিন সম্পূর্ণ দেশীয় টিকা। ভারত বায়োটেক এবং আইসিএমআর মিলে তৈরি করেছে কোভ্যাক্সিন। সনাতনী পদ্ধতিতে তৈরি এই টিকা। কোভ্যাক্সিন তৈরিতে মৃত ভাইরাসকে কাজে লাগানো হচ্ছে। এই ভ্যাকসিনে উপস্থিত ইমিউন সেলস করোনার বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করে রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। কোভ্যাক্সিনের পরীক্ষা হয়েছিল ভারতীয়দের উপরেই।

কোভিশিল্ড ভ্যাকসিনটি বিদেশি সংস্থার সাথে মিলে তৈরি করা হয়েছে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভারতীয় সংস্করণ কোভিশিল্ড, তৈরি করা হচ্ছে পুণের সেরাম ইনস্টিটিউটে। এটি তৈরি করা হচ্ছে শিম্পাঞ্জির শরীর থেকে নেওয়া এক ধরনের ভাইরাসের প্রোটিন স্পাইক থেকে। যেটা করোনা ভাইরাসের মতো বলে ধরে নেওয়া হচ্ছে। কোভিশিল্ড পরীক্ষা হয়েছে ব্রাজিল, আফ্রিকা এবং দক্ষিণ আমেরিকার মানুষের উপরে।

কোভিশিল্ড ভ্যাকসিন কীভাবে কাজ করে?

কোভিশিল্ড ভ্যাকসিন কীভাবে কাজ করে?

এই ভ্যাকসিনের একটি ডোজ নিলে শরীরে অ্যান্টিবডি তৈরি হওয়া শুরু হয়ে যায়। পাশাপাশি এটি আমাদের শরীরকে কোভিড থেকে রক্ষা করতে সহায়তা করে। এই ভ্যাকসিন ৭০ শতাংশ পর্যন্ত কার্যকর। এক মাস পরে পুরো ডোজ নেওয়ার পরে এই ভ্যাকসিনটি ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর।

কোভ্যাক্সিন কীভাবে কাজ করে?

কোভ্যাক্সিন কীভাবে কাজ করে?

কোভ্যাক্সিন আমাদের শরীরে করোনার ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি প্রস্তুত করে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে সহায়ক। এই ভ্যাকসিনটি করোনা সংক্রমণের বিরুদ্ধে ১০০ শতাংশ পর্যন্ত কার্যকর।

করোনার সঙ্গে লড়াইয়ের ক্ষেত্রে এই দুই প্রতিষেধকই যথেষ্ট কার্যকরী বলে প্রমাণিত হয়েছে। চিকিৎসকদের মতে, ভ্যাকসিন পুরোপুরি ভাইরাস মুছে দিতে সক্ষম নয়, তবে তার প্রভাব অনেকটাই কম করতে পারবে। ভারতে এই দুই ভ্যাকসিনের মারাত্বক পার্শ্বপ্রতিক্রিয়ার কথা এখনও পর্যন্ত জানা যায়নি!

আরও পড়ুন : Covid Vaccine : কোভিড ভ্যাকসিন নেওয়ার আগে ও পরে কী খাবেন? জেনে নিন

English summary

What Is The Difference Between Covaxin And Covishield In Bengali

Here we explained What is the difference between Covaxin and Covishield. Read On.
X