For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জানেন কি জল পানের সঠিক সময় কখন? ভুল সময়ে জল পান স্বাস্থ্যের ক্ষতি করতে পারে

|

কথায় আছে 'জলই জীবন', জল ছাড়া মানুষ বাঁচতে পারে না। শরীর সুস্থ রাখতে জল খাওয়া অত্যন্ত জরুরি। শুধুমাত্র মানুষের ক্ষেত্রেই নয়, পৃথিবীর সমস্ত প্রাণীরই বেঁচে থাকার জন্য জল প্রয়োজন হয়। আমাদের দেহে ৬০ শতাংশ জল পাওয়া যায়। শরীরকে সুস্থ রাখতে সারাদিন কমপক্ষে ২ লিটার জল পান করা উচিত।

আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই যখন তৃষ্ণার্ত বোধ করে তখনই জল পান করে নেয়, কিন্তু এটি করা ঠিক নয়। তাই, আজ আমরা আপনাকে বলব যে কোন সময় জল খাওয়া উচিত এবং কোন সময় উচিত নয়।

সঠিক পরিমাণে জল পানের ফলে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রিত থাকে। সঠিক পরিমাণে জল গ্রহণ শরীরের কোষগুলিকে শক্তিশালী করতেও কাজ করে। পর্যাপ্ত পরিমাণ জল না খাওয়ার কারণে দুর্বলতা শুরু হয়। শরীরে জলের অভাবে বিভিন্ন ধরনের রোগ হওয়ার ঝুঁকিও থেকে যায়।

What is the Best Time to Drink Water?

তবে, শোওয়ার ঠিক আগে জল পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। আপনি যদি ঘুমানোর ঠিক আগে জল পান করেন তবে রাতে আপনাকে বারবার টয়লেটে যেতে হতে পারে, যার কারণে আপনার ঘুমের সমস্যা হবে। আর, ঘুমের অভাবের কারণে নানান ধরনের রোগ হওয়ার ঝুঁকি থেকে যায়।

রাতে খাবার খাওয়ার আধা ঘণ্টা পরে জল পান করা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারি। এই সময় জল পান করলে শরীরে উপস্থিত টক্সিন বাইরে বেরিয়ে আসে। এই সময়ে, হালকা গরম জল পান করলে পাচনতন্ত্র সঠিকভাবে কাজ করে।

আপনার যদি ঘুমানোর আগে জল খাওয়ার অভ্যাস থাকে, তবে ঘুমানোর আধা ঘণ্টা আগে জল পান করে নিন।

English summary

What is the Best Time to Drink Water?

There are certain times when drinking water can truly and fully benefit your healthy body. Let us find out more about it.
Story first published: Saturday, June 27, 2020, 22:06 [IST]
X