For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শীতকালে বয়স্কদের শরীর গরম রাখতে মেনে চলুন এই পদ্ধতিগুলি

|

আমরা গ্রীষ্মপ্রধান দেশের বাসিন্দা। তাই একটু ঠান্ডা পড়লেই জবুথবু হয়ে যাই। ঠান্ডাতে যেন আমাদের হাত-পা চলতেই চায় না। ঠান্ডার সঙ্গে আমাদের সঙ্গী হয় সর্দি, কাশি, জ্বর, গলা ব্যাথা। শীতে সবথেকে বেশি সমস্যায় পড়েন বয়স্করা। ঠান্ডা আবহাওয়ায় তাদের শরীর খাপ খাওয়াতে পারে না, যার ফলে হাজারও সমস্যা দেখা দেয়।

শীতে বয়স্কদের খুব সাধারণ সমস্যা হল হাইপোথারমিয়া। শরীরের তাপমাত্রা ৯৫ ডিগ্রি ফারেনহাইটের নীচে নেমে যায়। হাইপোথারমিয়া হলে প্রভাব পড়বে কিডনি, লিভারে। ফুসফুসের কাজ বন্ধ হয়ে যেতে পারে। ইনফেকশন জনিত সমস্যা, রক্তচাপ, ডায়াবেটিস ও স্কিনের সমস্যাও বাড়ে এইসময়। তাই তাদের জন্য চাই বিশেষ যত্ন। বাড়িতে বয়স্ক কেউ থাকলে গোটা শীতটাই পরিবারের সকলের চিন্তার মধ্যে কাটে। তবে কয়েকটি বিষয়ের দিকে নজর দিলেই আপনার চিন্তা দূর হতে পারে। দেখে নিন সেগুলি কী কী -

১) ঘর গরম রাখুন

১) ঘর গরম রাখুন

অন্যান্যদের থেকে বয়স্কদের ঠান্ডা বেশি লাগে। তাই তাদের যাতে বাড়ির বাইরে বের হতে না হয় সেদিকে নজর রাখুন। প্রয়োজনীয় সমস্ত জিনিস মজুত রাখুন বাড়িতে। ঠান্ডা বেশি পড়লে বাড়ির সব দরজা, জানলা বন্ধ রাখুন। গরম কাপড়, লেপ, কম্বল যেন থাকে। ঘর গরম রাখতে রুম হিটারের ব্যবস্থা রাখুন। তবে হিটার অন রাখলে অবশ্যই দরজা বা জানলা অল্প খুলে রাখবেন, যাতে রুমের মধ্যে গ্যাস তৈরি না হয়।

২) ফিজিক্যালি অ্যাক্টিভ রাখুন

২) ফিজিক্যালি অ্যাক্টিভ রাখুন

শীতে ব্ল্যাঙ্কেট সবার শান্তির জায়গা। কিন্তু সবসময় ব্ল্যাঙ্কেটের নিচে থাকা ঠিক না। বরং বয়স্ক কেউ থাকলে তাকে বলুন ঘরের মধ্যে হাঁটাচলা করতে। ফিজিক্যালি অ্যাক্টিভ থাকলে অনেক রোগ ধারে-কাছে ঘেঁষতে পারবে না। নাহলে ঠান্ডা পড়তে না পড়তেই স্টিফনেস, অলসতা, শরীরের বিভিন্ন জায়গায় যন্ত্রণা হওয়া শুরু হবে। রক্ত চলাচলে সমস্যা হতে পারে। অ্যাক্টিভ থাকতে হালকা এক্সারসাইজ করতে পারেন বয়স্করা। এক্সারসাইজ করলে ঘাম হবে, ঘামের মধ্যে দিয়ে টক্সিন বেরিয়ে যাবে, যার ফলে হেলদি থাকবেন তারা।

৩) হালকা গরম জলে স্নান

৩) হালকা গরম জলে স্নান

শীতে সবাই গরম জলে স্নান করেন। বয়স্কদেরও অবশ্যই গরম জলে স্নান করা উচিত। কিন্তু সেই জল যেন অত্যধিক গরম না হয়। বেশি গরম জলে স্নান করলে শরীরের তাপমাত্রার পরিবর্তন হবে, যার ফলে অসুস্থ হয়ে পড়তে পারেন বয়স্করা।

৪) কার্বন মনোঅক্সাইড থেকে দূরে রাখুন

৪) কার্বন মনোঅক্সাইড থেকে দূরে রাখুন

ঘরের মধ্যে ফায়ার প্লেস থাকলে বা রুম হিটার থাকলে খেয়াল রাখুন যেন হাওয়া পাস করার জায়গা ঠিক থাকে। নাহলে কার্বন মনোঅক্সাইড তৈরি হবে রুমের মধ্যে, যা বয়স্কদের শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর।

৫) হাইড্রেড রাখুন

৫) হাইড্রেড রাখুন

শীতে জল তেষ্টা কম পায়, তাই জল খাওয়াও হয় না ঠিক করে। কিন্তু কম জল খেলে ডিহাইড্রেশন হতে পারে, কোষ্টকাঠিন্য বা ড্রাইনেস-এর সমস্যায় ভুগতে পারেন আপনার বয়স্ক বাবা-মা। ঠান্ডা জল খেতে সমস্যা হলে হালকা গরম জল দিন তাদের।

শুধু ওয়ার্কআউট নয়, ওজন কমাতে মানতে হবে পোস্ট ওয়ার্কআউট রুটিনও

৬) বাবা-মায়ের স্কিনের যত্ন নিন

৬) বাবা-মায়ের স্কিনের যত্ন নিন

শীত আসতে না আসতেই স্কিনের হাজারও সমস্যা দেখা দেয়। স্কিন ফাটার সমস্যা থেকে বয়স্ক বাবা-মাকে মুক্তি দিতে ভাল স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করতে পারেন বা বিভিন্ন ঘরোয়া পদ্ধতিও অবলম্বন করতে পারেন।

৭) স্বাস্থ্যকর খাবার

৭) স্বাস্থ্যকর খাবার

শরীর সুস্থ রাখতে সঠিক সময়ে সঠিক খাবার খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। বয়স্ক বাবা-মায়ের প্রতিদিনের ডায়েটে বেশি নজর দিতে হবে শীতকালে। গরম স্যুপ বা চা তাদের শরীরকে গরম রাখবে। সেইসঙ্গে ডায়েটে ভিটামিন, ক্যালসিয়াম, মিনারেলস, প্রোটিন সব যেন থাকে সেদিকে নজর রাখুন।

English summary

Ways to Keep Your Elderly Parents Warm during Winter

Here are seven easy tips to keep your elderly parents warm and cosy during this harsh weather.
X