কিছুতেই কি চিকেন পক্সের দাগ মিলিয়ে যাচ্ছে না? তাহলে কাজে লাগান এই ঘরোয়া পদ্ধতিগুলিকে!

Written By:
Subscribe to Boldsky

চিকেন পক্স হল এমন এক ধরনের রোগ, যা শুধু শরীরের ক্ষতি করে না। সেই সঙ্গে ত্বকেরও মারাত্মক ক্ষতি করে দেয়। তাই তো এই রোগে আক্রান্ত হলে সৌন্দর্য কমে চোখে পরার মতো। আর সবথেকে চিন্তার বিষয় হল অনেক সময়ই শত চেষ্টা করেও পক্সের দাগকে গায়েব করা সম্ভব হয় না। ফলে সারা গায়ে কালো ছোপ ছোপ দাগ থাকার কারণে মনোবল কমতে শুরু করে। ফলে লেজুড় হয় ডিপ্রেশনের মত ভয়ানক রোগ। তাই তো বলি এমনটা যাতে আপনার সঙ্গে না ঘটে, তা সুনিশ্চিত করতে এই প্রবন্ধে এমন কিছু ঘরোয়া উপায় সম্পর্কে আলোচনা করা হল, যা চিকেন পক্সের দাগকে চোখের পলকে গায়েব করবে, সেই সঙ্গে বাড়াবে ত্বকের সৌন্দর্যও!

তাহলে অর অপেক্ষা কেন, চিকেন পক্সের দাগ কীভাবে গায়েব করবেন, সেই চিন্তায় যদি আপনারও রাতের ঘুম উড়ে থাকে, তাহলে এই উপাদানগুলিকে কাজে লাগাতে ভুলবেন না যেন!

১. পেঁপে:

১. পেঁপে:

এই ফলটির অন্দরে উপস্থিত ভিটামিন সি এবং পেপেইন নামক একটি উপাদান স্কিন সেলের উৎপাদন বাড়িয়ে দেয়। ফলে যে কোনও ধরনের দাগ মিলিয়ে যায় চোখের পলকে। তাই তো পক্সের পর ত্বককে সুন্দর করে তুলতে পেঁপে দিয়ে বানানো ফেসপ্যাককে কাজে লাগানোর পরামর্শ দেওয়া হয়ে থাকে। কীভাবে বানাতে হবে এই ফেসপ্যাকটি? এক্ষেত্রে ১ কাপ পেঁপে নিয়ে তার সঙ্গে ৫ চামচ দুধ এবং ৫ চামচ ব্রাউন সুগার মিলিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হগবে। তারপর তা মুখে লাগাতে হবে। প্রসঙ্গত, নিয়মিত এইভাবে যদি ত্বকের পরিচর্যা করতে পারেন, তাহলেই দেখবেন কেল্লা ফতে!

২. অ্যালো ভেরা জেল:

২. অ্যালো ভেরা জেল:

চিকেন পক্সের দাগ কমাতে এটির কোনও বিকল্প নেই বললেই চলে। যেমনটা আমরা সকলেই জানি যে ড্রাই স্কিনের সমস্য়া এবং ড্যামেজ স্কিন সারাতে অ্যালো ভেরা দারুন কাজে আসে। তাই তো আজ থেকেই ত্বকে লাগাতে শুরু করুন এটি। দেখবেন কেমন অল্প দিনেই গায়েব হতে শুরু করেছে আপনার শরীরের সব দাগ।

৩. মধু:

৩. মধু:

ময়েসশ্চারাইজারে ভরপুর থাকার কারণে প্রতিদিন যদি অল্প করে মধু এই দাগগুলির উপর লাগানো যায় তাহলে সেগুলি কমতে শুরু করে। এখানেই শেষ নয় প্রতিদিন মধু লাগালে ত্বক হয়ে ওঠে প্রাণবন্ত। তাই চিকেন পক্সের ক্ষত সারাতে এই পদ্ধতিটি অবলম্বন করতেই পারেন। প্রসঙ্গত, সরাসরি যদি মধু লাগাতে ইচ্ছা না করে তাহলে পরিমাণ মতো দইয়ের সঙ্গে মধু মিশিয়ে সারা গায়ে লাগাতে পারেন। গায়ে লাগানোর পর এই মিশ্রন একবার শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এমনটা প্রতিদিন করলে দেখবেন ভালো ফল পাবেন।

৪. ওটসমিল:

৪. ওটসমিল:

পরিমাণ মতো ওটসের সঙ্গে জল মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। তারপর সেই পেস্টটা শরীরের যেখানে যেখানে পক্সের ক্ষত হয়েছে, সেখানে লাগিয়ে কিছু সময় রেখে দিন। ১০-১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এইভাবে নিয়মিত ত্বকের পরিচর্যা করলে পক্সের দাগ তো মিলিয়ে যাবেই, সেই সঙ্গে ত্বক উজ্জ্বল এবং প্রাণবন্ত হয়ে উঠবে। আসলে ওটসের অন্দরে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের গভীরে প্রবেশ করে এমন খেল দেখায় যে, যে কোনও ধরনের দাগ মিলিয়ে যেতে সময় লাগে না।

৫. ডাবের জল:

৫. ডাবের জল:

দাগ কমানোর পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ডাবের জলের কোনো বিকল্প নেই। তাই চিকেন পক্সের দাগ কমাতে এটি ব্য়বহার করতে পারেন। সারা শরীরে ডাবের জল লাগাবো কী করে? খুব সহজ! একটা তুলো নিন। তারপর সেটি ডাবের জলে ডুবিয়ে ক্ষত স্থানে লাগান। এমনটা করলে নতুন স্কিন তৈরি হওয়ার প্রক্রিয়া আরও দ্রত হয়। ফলে অল্প দিনেই দাগগুলি গায়েব হতে শুরু করে।

৬. ভিটামিন ই:

৬. ভিটামিন ই:

একাধিক গবেষণায় দেখা গেছে নিয়মিত ভিটামিন ই ক্যাপসুলের অন্দরে থাকা তেল যদি ক্ষতস্থানে লাগাতে পারেন, তাহলে পক্সের দাগ মিলিয়ে যেতে সময় লাগে না। আসলে এমনটা করলে ত্বকের অন্দরে নতুন কোষের জন্ম দ্রুত গতিতে হতে থাকে। ফলে নিমেষে দাগ মিলিয়ে যায়। প্রসঙ্গত, পালং শাক, পেঁপে, অ্যাভোকাডো এবং বাদামের মতো ভিটামিন ই সমৃদ্ধ খাবার খেলেও কিন্তু সমান উপকার পাওয়া যায়।

৭. কোকো বাটার:

৭. কোকো বাটার:

ড্রাই স্কিনের সমস্য়া কমাতে কোকো বাটার দারুন কাজে আসে। এতে প্রচুর পরিমাণে ময়েসচারাইজার আছে। তাই তো ত্বকের নানা রোগে এটি অব্য়র্থ দাওয়াই হিসেবে ব্য়বহৃত হয়। প্রসঙ্গত, এটি দিনে দু-তিনবার চিকেন পক্সের ক্ষতের উপর লাগান। দেখবেন ভালো ফল পাবেন।

Read more about: শরীর রোগ
English summary

Chickenpox is a serious disease that affects health and beauty. We’ll show you how to get rid of chickenpox scars naturally and fast.

Chickenpox is a serious disease that affects the health and beauty as well. It makes the skin itchy & fluid-filled blisters. As a result, the blisters burst and form scab leaving the scar on your skin. The chickenpox scars aren’t harmful but look ugly. They often occur on your hands, face, legs as well as other exposed regions of the body. You can easily remove these scars with some natural methods without spending too much money on laser treatment or dermabrasion.
Story first published: Thursday, April 12, 2018, 17:24 [IST]