For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জানেন কি কখন কখন জল খাওয়া একেবারেই উচিত নয়?

|

জলকে জীবন বলা হলেও কোনও কোনও সময় জলপান একেবারেই ভাল নয়। তাতে শরীর খারাপ হয়ে যার আশঙ্কা থাকে। জল থেকেও শরীর খারাপ হতে পারে? অবশ্য়ই! তাই তো এই বিষয়ে আপনাদের সচেতন করতেই এই প্রবন্ধটি লেখা।

জল শুধু আমাদের তেষ্টা মেটায় না, সেই সঙ্গে শরীরে জলের মাত্রা ঠিক রাখে, খিদে কমায় এবং অতিরিক্ত ক্যালরি বার্ন করে ফেলতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তবে কিছু কিছু সময় জল একেবারেই উলটো কাজ করে। যেমন ধরুন খাওয়ার সময় জালপান একেবারেই স্বাস্থ্যকর অভ্যাস নয়। এমনটা করলে হজমে সহায়ক এনজাইম এবং অ্যাসিডগুলির কর্মক্ষমতা কমে যায়। ফলে খাবার হজম হতে সমস্যা হয়। দেখা দেয় বদহজমের সমস্যা।

আরও কিছু কিছু সময় জল খাওয়া একেবারেই উচিত নয়। যেমন...

১. তেষ্টা না পেলে জল পান নয়:

১. তেষ্টা না পেলে জল পান নয়:

শরীর ঠিক রাখতে পর্যাপ্ত পরিমাণ জল খাওয়া একান্ত প্রয়োজন। কিন্তু মাত্রতিরিক্ত পরিমাণে জল খেলে শরীরে নুনের ভারসাম্য বিগড়ে গিয়ে নানা ধরনের রোগ হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

২. প্রস্রাব পরিষ্কার হলে:

২. প্রস্রাব পরিষ্কার হলে:

যখন দেখবেন প্রস্রাব হলুদ হচ্ছে না, তখন বুঝবেন আপনার শরীরের জলের প্রয়োজন নেই। আসলে প্রস্রাব হলুদ হওয়া মানেই শরীরে জলের ঘাটতি দেখা দিয়েছে। কিন্তু জলের ভারসাম্য টিক থাকাকীলন যদি আপনি অনবরত জল পান করে যান তাহলে উলটো ফল হতে পারে কিন্তু!

৩. ভারি খাবার খাওয়া পরে জল নয়:

৩. ভারি খাবার খাওয়া পরে জল নয়:

ভারি খাবার, যেমন ব্রেকফাস্ট, লাঞ্চ অথবা ডিনারের আগে জল খেতে পারেন, কিন্তু পরে একবারেই নয়। আর যেমনটা আগেই বলেছি, খেতে খেতে জল খাওয়া তো একবারেই চলবে না। প্রসঙ্গত, খাবার খাওয়ার আগে অল্প করে জল পান চলতে পারে,বেশি করে খেলে কিন্তু খাবার খেতে পারবেন না। সেই সঙ্গে শরীর অস্বস্তি করার মতো লক্ষণও দেখা যেতে পারে।

৪. শরীরচর্চার করার পরে সঙ্গে সঙ্গে জল পান করবেন না:

৪. শরীরচর্চার করার পরে সঙ্গে সঙ্গে জল পান করবেন না:

হালকা এক্সারসাইজের পর অল্প করে জল খাওয়া যেতে পারে। কিন্তু ইনটেন্স ওয়ার্কআউটের পর জল পান একেবারেই উচিত নয়। আসলে শরীরচর্চা করার সময় ঘামের সঙ্গে অনেক পরিমাণে মিনারেল বেরিয়ে যায়। তাই এই ঘাটতি মেটাতেশরীরচর্চার পর ডাবের জল অথবা অন্য়ান্য় এনার্জি ড্রিঙ্ক খাওয়া উচিত, জল একেবারেই নয়। প্রসঙ্গত, এই সময় জল খেলে শরীরের অনেক ক্ষতি হয় কিন্তু।

৫. শুধু জল পানই ভাল:

৫. শুধু জল পানই ভাল:

বিভিন্ন ফ্লেবারের জল খাওয়া একেবারেই উচিত নয়। এমনটা করলে তেষ্টা মেটার সঙ্গে সঙ্গে খিদেও বেড়ে যায়। তাই তো সব সময় সাধরণ জল পান করাই ভাল। প্রসঙ্গত, এইসব ফ্লেবার জলে ক্যালরির মাত্রা খুব বেশি থাকে। আর বেশি মাত্রায় ক্যালরি যে শরীরের পক্ষে ভাল নয়, তা তো সবাই জানা। তাই না!

Read more about: জল ড্রিঙ্ক
English summary

জানেন কি কখন কখন জল খাওয়া একেবারেই উচিত নয়?

Water is the solution for almost everything. It keeps us hydrated and also prevents us from overeating. It can also helps us burn extra calories.
Story first published: Saturday, March 11, 2017, 13:15 [IST]
X