For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঋতুচক্রের সময় কোন জিনিসগুলি অবশ্যই এড়িয়ে চলা উচিত!

By Oneindia Staff
|

মহিলাদের ঋতুচক্রের সময় এমন কিছু জিনিস এড়িয়ে চলা উচিত, যা অনেকেই মানেন না, বা বলা ভাল হয়তো জানেনই না।

এই সময়ে শরীরের হরমোনের বিভিন্ন পরিবর্তনের ফলে মহিলাদের স্বভাবে বা শরীরেও নানাবিধ সাময়িক পরিবর্তন আসে। তাই এই সময় কিছু কিছু জিনিস এড়িয়ে চলা অত্যন্ত জরুরী। [ অন্তর্বাসের ধরণই ফাঁস করবে আপনার ব্যক্তিত্বের গোপন কথা!]

তাহলে আসুন দেখে নেওয়া যাক এই সময় কোন কোন জিনিস এড়িয়ে চলা উচিত।

প্রতিরোধ ব্যবস্থা না নিয়ে যৌন মিলন

প্রতিরোধ ব্যবস্থা না নিয়ে যৌন মিলন

একথা কখনও বিশ্বাস করবেন না যে ঋতুচক্রের সময় যৌনমিলন হলে আপনি কোনওভাবেই গর্ভবতী হবেন না। এই সময়ে যৌন মিলন হলেও আপনি গর্ভবতী হতে পারেন। তাছাড়া এই সময় সংক্রমণের সম্ভাবনা অনেক বেশি থাকে। আপনার পাশাপাশি আপনার সঙ্গীরও সংক্রমণ হতে পারে।

না খেয়ে থাকবেন না

না খেয়ে থাকবেন না

এই সময় শরীর এমনিতেই খানিকটা দুর্বল হয়ে পড়ে। এই সময় যদি খাবার না খান তাহলে শরীর তার প্রয়োজনীয় শক্তি পাবে না। তাই কখনই এই সময় খাবার না খেয়ে থাকবেন না। খেতে ইচ্ছে না করলেও জোর করে খাবেন।

শারীরিক পরিশ্রমের কাজ বেশী করবেন না

শারীরিক পরিশ্রমের কাজ বেশী করবেন না

অনেকের এই সময় পেটে, পিঠে বা কোমরে ব্যথা যন্ত্রণা হয়। বেশি শারীরিক পরিশ্রমের কাজ করলে এই ব্যথা আরও বাড়তে পারে। তবে তা বলে একভাবে বেশিক্ষণ বসে বা শুয়ে থাকবেন না। ঘন ঘন শৌচালয় যাবেন।

ঘন ঘন স্যানিটারি ন্যাপকিন বদলান

ঘন ঘন স্যানিটারি ন্যাপকিন বদলান

প্রত্যেক ৩ ঘন্টায় স্যানিটরি ন্যাপকিন বদলানো আবশ্যক। অনেকসময় ন্যাপকিন না ভিজলেও বেশিক্ষণ একই ন্যাপকিন পরে থাকলে তাতে ব্যাকটেরিয়ার জন্ম নিতে পারে এবং গুপ্তাঙ্গে সংক্রমণের সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। দুর্গন্ধ ছড়াতে পারে।

বেশি পরিষ্কার করবেন না

বেশি পরিষ্কার করবেন না

অনেক মহিলা পরিষ্কার নিয়ে খুঁতখুঁতে হন, তাই ঘন ঘন গুপ্তাঙ্গ পরিষ্কার করেন। এর ফলে ভাল ব্যাকটেরিয়া সাফ হয়ে যায়। কিন্তু এই ধরণের ভাল ব্যাকটেরিয়া সাফ হয়ে গেলে তা শরীরের পক্ষে ভাল না। এমনকি জায়গাটি ভিজে থাকাও স্বাস্থ্যর পক্ষে ভাল না।

English summary

Things You Should Not Do During Period

Things You Should Not Do During Period
X