For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস : লকডাউনের সময় যেসমস্ত খাদ্যগুলি মজুত রাখবেন

|

বিশ্বব্যাপী করোনা ভাইরাসের মারাত্মক বিস্তারের কারণে বিশ্বের প্রায় প্রতিটি দেশেই বর্তমানে লকডাউন চলছে। কয়েকদিন আগে পর্যন্তও প্রত্যেকটি রাস্তাঘাট, শপিং মল, সিনেমা হল, পার্ক সবসময় জনবহুল থাকত কিন্তু, এখন প্রতিটি জায়গাই জনমানবহীন, প্রায় খাঁ খাঁ করছে। মানুষ তাদের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলি চার-পাঁচ দিন এমনকি গোটা সপ্তাহের জন্য কিনে রাখছে, যাতে বাইরে বেরোতে না হয়, কারণ প্রত্যেকের মনেই ভাইরাসে সংক্রামিত হওয়ার একটি আতঙ্ক রয়েছে।

গোটা দেশে লকডাউন এবং যতদিন না পর্যন্ত সরকার থেকে বাড়ির বাইরে বেরোনোর নির্দেশ আসছে ততদিন সুস্থভাবে বেঁচে থাকার জন্য, প্রত্যেকের বাড়িতেই কিছু জিনিস মজুত করে রাখা অত্যন্ত জরুরি। বাড়িতে স্বাস্থ্যকর ও পুষ্টিকর কিছু খাবার থাকা অত্যাবশ্যক। তাই, আজ আমরা এখানে কিছু খাবারের কথা বলেছি, যেগুলি আপনি আপনার কোয়ারান্টিন সময়ের জন্য কিনতে পারেন।

চাল এবং দানাশস্য

চাল এবং দানাশস্য

ধান এবং শস্যের আইটেম, যেমন - গম, ওটস্, চাল, মুগ ডাল, ছোলা এবং মসুর ডাল, ইত্যাদি বেশি করে কিনে মজুত রাখুন। এগুলি হল পারফেক্ট কোয়ারান্টিন ফুড। এগুলি আপনি প্রতিদিন বিভিন্নরকম ভাবে তৈরি করে খেতে পারবেন এবং অনেকদিন ধরে মজুত রাখতে পারবেন।

করোনা ভাইরাস : রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান, সুস্থ থাকুন

পুষ্টির ক্ষেত্রে, চাল এবং শস্য আপনাকে প্রোটিন, ডায়েটরি ফাইবার এবং শক্তি প্রদান করে। এছাড়াও, চাল এবং শস্যগুলি সহজেই নষ্ট হবে না। আপনি এগুলি এয়ার টাইট পাত্রে করে ঠান্ডা ও শুষ্ক জায়গায় প্রায় ছয় মাস পর্যন্ত রাখতে পারবেন।

শাকসবজি

শাকসবজি

বেশ কিছু শাকসবজি কিনুন যেগুলি আপনাকে প্রতিদিনের প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করবে এবং দীর্ঘদিন থাকবে, যেমন - আলু, গাজর, বাঁধাকপি, ব্রকোলি, ফুলকপি এবং ক্যাপসিকাম, ইত্যাদি।

তবে, সবজিগুলিকে শুকনো জায়গায় এবং সূর্যের আলো থেকে দূরে রাখবেন। গাজর ও ফুলকপি ফ্রিজে এবং আলু বাইরে রাখলে এগুলি দীর্ঘস্থায়ী হতে পারে। ফুলকপিটি ধুয়ে বা কেটে রাখবেন না।

ফল

ফল

কলা, আপেল, আঙ্গুর এবং কমলালেবুর মতো দীর্ঘস্থায়ী ফলগুলি এই সময়ের সেরা বিকল্প। এগুলি কেবল স্বাস্থ্যকর ফলই নয়, তবে এগুলি দিয়ে বিভিন্ন ধরনের খাবারও তৈরি করা যায়।

কমলা এবং আঙ্গুর ভিটামিন সি সমৃদ্ধ যা আপনার প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তুলতে সাহায্য করতে পারে। ড্রাই ফ্রুটস্ যেমন - শুকনো ডুমুর বা কিশমিশও আপনার খাদ্যতালিকায় যুক্ত করতে পারেন।

বীজ জাতীয় এবং বাদাম

বীজ জাতীয় এবং বাদাম

কুমড়োর বীজ এবং চিয়া বীজের মতো বীজগুলি প্রোটিনের পাশাপাশি ফাইবার সরবরাহ করে। এছাড়া, আমন্ড, অ্যাপ্রিকট(খুবানি) এবং কাজু বাদামও প্রোটিন সমৃদ্ধ। তাই এগুলিও খেতে পারেন। আপনি আপনার ব্রেকফাস্টে এগুলি যুক্ত করতে পারেন।

পাস্তা

পাস্তা

পাস্তা মজুত করে রাখতে পারেন কারণ এই খাবারগুলি দীর্ঘদিন থাকে এবং যখন প্রয়োজন তখন আপনি এটি ব্যবহার করতে পারেন। আপনি গ্লুটেন-ফ্রি পাস্তা কিনতে পারেন।

উপরে উল্লিখিত খাবারগুলি ছাড়াও আপনি নিম্নলিখিত খাদ্যগুলিও আপনার তালিকায় যুক্ত করতে পারেন -

পনির (ফ্রিজে সংরক্ষণ করুন)

পাউরুটি

কফি / চা

লবণ, মরিচ এবং মশলা

রান্নার তেল এবং প্রয়োজনীয় মশলা

জ্যাম এবং সস (ফ্রিজে সংরক্ষণ করুন)

গুঁড়ো দুধ

ডিম

মনে রাখবেন…

মনে রাখবেন…

শপিংয়ের সময় দয়া করে সচেতন হন যে, অন্য ব্যক্তিদেরও এই জিনিসগুলি প্রয়োজন। কেবল যেগুলি প্রয়োজনীয় সেগুলি কিনুন। নষ্ট হয়ে যেতে পারে এমন জিনিসগুলি সংগ্রহ করবেন না। এই সময়ে একটু সহানুভূতিশীল হন।

English summary

Coronavirus: Here’s A List Of Things To Stock In Your Kitchen

With the country on lockdown and government guidelines to stay at home until further notice, it is important that you sensibly stock your fridge for the coming days. Here is a list of foods to buy for your quarantine time.
Story first published: Thursday, March 26, 2020, 17:49 [IST]
X